Bartaman Patrika
বিশেষ নিবন্ধ
 

ইতিহাস কি আবার
তালিবানের পক্ষে?
মৃণালকান্তি দাস

সর জমিন এ হিন্দুস্তান... আস সেলাম আলেকুম...
সেদিন কেঁপে উঠেছিল সিনেমা হল। ভরাট গলায় তখন স্ক্রিন জুড়ে নতমস্তকে ভারতকে অভিবাদন আফগানভূমি থেকে আসা এক পাঠানের। সীমান্ত ছাড়িয়ে সেই আবেগ ঝড় তুলেছিল আফগানিস্তানেও। বলিউডের মারকাটারি সিনেমা ‘খুদা গাওয়া’। আর দুরন্ত এক পাঠান—বাদশা খান।
নব্বইয়ের দশকে অমিতাভ বচ্চন আফগান মেহমান! তখনও আফগানিস্তানে শাসনে বসেনি তালিবান। সোভিয়েত সেনা সেখান থেকে চলে গেলেও তার প্রভাব ছিল। সেই শক্তিতেই ক্ষমতায় ছিলেন প্রেসিডেন্ট নাজিবুল্লা। তিনি ভারতীয় হিন্দি ছবির গুণমুগ্ধ। পরিচালক মুকুল এস আনন্দ ‘খুদা গাওয়া’ ছবির প্লট আফগানিস্তানে করেছেন জানতে পেরেই নাজিবুল্লা সরকার সবরকম সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছিল। শ্যুটিং হয়েছিল বালখ প্রদেশের বিখ্যাত মাজার ই শরিফে। সেদিনের আফগান আপ্যায়নের কথা ভোলেননি অমিতাভ। ভোলেননি নাজিবুল্লা সরকারের দেওয়া রাজকীয় আতিথ্য ও নিরাপত্তার কথা। স্মৃতি জুড়ে থাকা পাঠান ভূমির কথা। যেখানে তিনি শুধু অভিনেতাই নন, একজন অকুতোভয় সর্দার। আফগানদের আপনজন। আসলে আফগানিস্তান মানেই ভারতের চির বন্ধু।
কিন্তু হঠাৎই বদলে গিয়েছিল সব! আফগানিস্তানে তখন প্রাক্‌-শীত মরশুম। বছরের এই সময় কাবুলের আবহাওয়া থাকে মনোরম। কয়েক মাস পরই বরফ পড়ার সময়। ঠিক এই সময়ই তালিবান দুনিয়া কাঁপিয়ে কাবুলে ঢুকে পড়েছিল। নাজিবুল্লার ‘পিপলস ডেমোক্র্যাটিক পার্টি অব আফগানিস্তান’, সংক্ষেপে পিডিপিএ-এর এন্তেকাল ঘনিয়ে এসেছিল, তাসের ঘরের মতো সেই শাসন ভেঙে পড়ল বলে! মূলত মার্কিন প্রচারমাধ্যমের নিরন্তর ঢক্কানিনাদের কারণেই এমন একটি ধারণা গোটা দুনিয়া জুড়েই বদ্ধমূল হয়ে গিয়েছিল। ছবিটা একেবারে পরিষ্কার। জালালাবাদে আফগান মুজাহিদিনরা জিতে যাবে। জিতলেই আফগান সেনার একটা বড় অংশ শিবির পাল্টে তাদের দিকে ভিড়বে। ব্যস, তার পরে কাবুলের পতন তো স্রেফ সময়ের অপেক্ষা। গুলবুদ্দিন হেকমতিয়রের নেতৃত্বে গেরিলারা তখন জালালাবাদ দখলে তৎপর। তাদের প্রচ্ছন্ন মদতদাতা একদিকে ওয়াশিংটন, অন্যদিকে ইসলামাবাদ। ঝাঁকে ঝাঁকে পশ্চিমি সাংবাদিক ততদিনে কাবুলে রীতিমতো ঘাঁটি গেড়ে ফেলেছেন। মুখিয়ে আছেন আফগানিস্তানে সোভিয়েত -মদতপুষ্ট জমানার বিয়োগান্তক পরিণতিটির আঁখো-দেখা বিবরণী লেখার জন্য।
১৯৯৬ সালের ২৭ সেপ্টেম্বর। প্রাক্তন প্রেসিডেন্ট মহম্মদ নাজিবুল্লা ও তাঁর ভাই শাহপুর আহমেদজিকে হত্যা করে ঝুলিয়ে রাখা হয়েছিল রাষ্ট্রপতি ভবনের পাশের ট্রাফিক পোস্টে। দু’দিন এভাবেই ঝুলে থাকলেন নাজিবুল্লা। তালিবান জঙ্গিদের বাধায় কাবুলে তাঁদের কবরও দেওয়া গেল না। নাজিবুল্লার জমানা যে ফুরোল, তার বড় কারণ মোটেই তালিবানবাহিনী নয়, বরং সোভিয়েতের স্বপ্নভঙ্গ, সোভিয়েতের টুকরো টুকরো হয়ে যাওয়া এবং বরিস ইয়েলৎসিনের উত্থান। এ সবের সম্মিলিত প্রভাবে কাবুল নৈরাজ্যে নিমজ্জিত হল। নাজিবুল্লার স্ত্রী ও কন্যা নয়াদিল্লি থেকে এসব সংবাদ শুনে গেলেন আটচল্লিশ ঘণ্টাজুড়ে। আফগানিস্তানের মাটিতে এভাবেই শুরু তালিবান শাসন।
নখ রাঙানোর জন্য নেলপলিশ লাগানোর অভিযোগে চাবুক খেতে হতো মেয়েদের। আফগানিস্তানে তখন তালিবানের রাজত্ব। বোরখা ছাড়া অন্য পোশাকে মেয়েরা রাস্তায় বেরলেও জুটত চাবুকের বাড়ি। পরকীয়ার অভিযোগ এনে বাড়ি থেকে তুলে নিয়ে গিয়ে শুক্রবারের প্রার্থনার পরে খেলার স্টেডিয়ামের সামনে মুণ্ডচ্ছেদ করা হতো তাঁদের।
নাজিবুল্লার সঙ্গে ভারতের বরাবর বিশেষ হৃদ্যতা ছিল। পুরোনো মিত্র সোভিয়েত ইউনিয়ন তত দিনে ভেঙে গিয়েছে। মুজাহিদিনদের আক্রমণে ১৯৯২ সালে পদত্যাগের পর স্ত্রী-কন্যাকে ভারত পাঠিয়ে নাজিবুল্লা নিজেও দিল্লি চলে আসবেন ভেবেছিলেন। রাষ্ট্রসঙ্ঘও সেটা চাইছিল। একটা বিমানও পাঠায় ভারত। উজবেক নেতা আবদুর রশিদ দোস্তামের বাধায় শেষ পর্যন্ত সেই উদ্যোগ সফল হয়নি। এমনকী কাবুলের ভারতীয় দূতাবাসে আশ্রয় চেয়েও পাননি নাজিবুল্লা। হত্যার আগে তাঁকে রাষ্ট্রসঙ্ঘের স্থানীয় দপ্তর থেকে ধরে নিয়ে যাওয়া হয়েছিল। নাজিবুল্লার নির্মম হত্যাযজ্ঞ তালিবানের সঙ্গে ভারতের সম্পর্কে এক ঐতিহাসিক কাঁটা হয়ে রয়েছে। আজও। কিন্তু বিশ্ব তো সব সময় বিজয়ীদের সঙ্গেই থাকতে চায়। সম্প্রতি কাবুলে রাজনৈতিক সমীকরণ যতই তালিবানের পক্ষে যাচ্ছে, গোটা দুনিয়া ততই সেই ‘নৃশংস-মানবতার শত্রু’ বলে পরিচিত তালিবানের সঙ্গে সম্পর্ক পুনর্গঠন করতে চাইছে।
১৯ বছর আগের সেপ্টেম্বরে এক যুদ্ধের শুরু। আর ২০২০ সালের ১২ সেপ্টেম্বর কাতারের দোহায় একই প্রতিপক্ষরা বসেছিল যুদ্ধের বদলে শান্তির খোঁজে। ইতিহাসের নির্মম কৌতুক ছাড়া একে কী বলবেন? কোনও এক অনাগত ইতিহাস এ রকম যুদ্ধবাজ আর কপট শান্তিবাদীদের নিশ্চয়ই হাজার হাজার সাধারণ মানুষের খুনের দায় নিতে বলবে। তারপরও সাধারণ আফগানরা এখনই শান্তি চায়। কিন্তু তালিবান কী পারবে সেটা দিতে? বন্দুক হাতে পাহাড়ের ফাঁকফোকর থেকে বিদেশি প্রতিপক্ষকে ঘায়েল করার চেয়েও কঠিন এক চ্যালেঞ্জ। আলোচনার টেবিলে ন্যাটো জেনারেলরা নেই এখন। এবার স্বদেশি ভিন্ন মতাবলম্বীদের মোকাবিলা করতে হচ্ছে তাদের। যুক্তিতর্ক আর আশ্বাসে নিজ দেশের বিভিন্ন মহলকে আশ্বস্ত করতে পারলেই কাবুলে ক্ষমতার ভাগ পাবে তারা।
দোহা আলোচনায় তালিবানের মতোই জটিল অবস্থা তৈরি হয়েছে আফগান সরকারের জন্যও। এই সরকারে আছে অনেক উপদল। তালিবানকে ছাড় দেওয়ার সীমা নিয়ে সরকারের ভিতরে রয়েছে অনেক মতভিন্নতা। এই দূরত্ব সামলাতে আমেরিকাকে বারবার হস্তক্ষেপ করতে হবে। আর ভারত? আফগানিস্তানের পুরোনো ‘বৈধ সরকার’ হিসেবে তালিবানের দাবি ভারত এখনও মানে না। কিন্তু এরপরও ভারতের বিদেশমন্ত্রী ১২ সেপ্টেম্বর দোহায় তালিবান নেতাদের সঙ্গে আফগান সরকারের শান্তি বৈঠকের সময় অনলাইনে বক্তৃতা দেন। আফগানিস্তানে একটি হানাহানি-মুক্ত স্থিতিশীল পরিবেশ গড়ে ওঠার উপরে জোর দেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। বলেন, হিংসা মুছে ফেলার পাশাপাশি আফগানিস্তানে মানবাধিকার ও গণতন্ত্র কায়েম এবং সংখ্যালঘু ও মহিলাদের সুরক্ষা প্রতিষ্ঠা হবে— এমন শান্তিচুক্তির পক্ষে ভারত। তালিবান উপস্থিতি আছে, এমন কোনও আসরে ভারতীয় মন্ত্রীর প্রকাশ্যে মুখোমুখি এই প্রথম। তাহলে কি ঘৃণ্য তালিবানকেও মেনে নিতে হবে ভারতকে? তালিবান নেতাদের কি স্বীকৃতি দেবে ভারত? না কি দুর্ধর্ষ খুনে বাহিনী তালিবান রাতারাতি অস্ত্রশস্ত্র তুলে রেখে সভ্য হয়ে যাবে?
কে না জানে তালিবান জঙ্গিরা আদতে পাকিস্তানের সৃষ্টি। আফগান সীমান্তবর্তী নিজেদের ভূখণ্ডে তাদের অস্ত্র প্রশিক্ষণ দিয়ে সংগঠিত করেছে পাকিস্তানের সেনাবাহিনী। শান্তিচুক্তিতে ক্ষমতাবান হওয়ার পরে আফগানিস্তানের সম্ভাব্য তালিবান অধ্যুষিত এলাকাগুলি পাকিস্তানি ও কাশ্মীরি জঙ্গিদের আশ্রয়কেন্দ্র হয়ে উঠতে পারে।
তালিবান নেতারা যুদ্ধের ময়দানে ১৯ বছর থাকার পর এখন নিশ্চিতভাবেই জানে, ন্যাটোর বাইরে কারা কারা আফগান সরকারকে সমর্থন-সাহায্য দিয়ে গিয়েছে। বিশেষ করে তালিবানবিরোধী নর্দান অ্যালায়েন্সের প্রতি ভারতের সাহায্য ছিল বিপুল। আজকের আফগানিস্তানে ভারত দ্বিতীয় প্রধান ‘দাতা’। তালিবানমুক্ত সমৃদ্ধ আফগানিস্তান চায় ভারত । ন্যাটো সেই প্রত্যাশা বাস্তবায়ন করতে পারেনি। আমেরিকাও আর এই যুদ্ধের খরচ জুগিয়ে যেতে রাজি নয়। তাছাড়া তালিবানকে স্বীকৃতি দিতে আমেরিকার চাওয়াটা স্পষ্ট। প্রেসিডেন্ট নির্বাচনের আগে আফগান শান্তি আলোচনায় একধাপ এগনো দরকার। যা ট্রাম্পকে নির্বাচনী যুদ্ধের প্রচারে এগিয়ে রাখবে। ট্রাম্প দেখাতে চাইছেন, দেশকে ১৯ বছরের যুদ্ধ থেকে মুক্তি দিচ্ছেন তিনি। এর জন্য ওই অঞ্চলের সব খেলোয়াড়কে তারা ‘শান্তি প্রক্রিয়া’য় শামিল করতে চায়। ভারতের মতো গুরুত্বপূর্ণ শক্তিকে বিশেষভাবে চায় তারা।
কিন্তু তাতে ভারতের কী লাভ?
বিশেষজ্ঞরা বলছেন, ভারত-পাকিস্তান রেষারেষির পরবর্তী অধ্যায় কাশ্মীর থেকে আফগানিস্তানের দিকে স্থানান্তরিত হচ্ছে। পাকিস্তান তো ইতিমধ্যে ভাবা শুরু করেছে, তালিবানের সঙ্গে তার পুরোনো সম্পর্ককে সম্বল করে ভবিষ্যতের আফগানিস্তানে তার প্রভাব হতে পারে একচ্ছত্র। এতে দক্ষিণ এশিয়ায় ক্ষমতার ভারসাম্যে পরিবর্তন আসবে। ভারত কি চাইবে তার মিত্র দেশ হাতছাড়া করতে? তালিবানও অতীতকে সামনে টেনে এনে হয়তো হাত গুটিয়ে বসে থাকবে না। বরং দর–কষাকষি করতে আগ্রহী হবে। যা আবার পাকিস্তানের সঙ্গে দর–কষাকষিতেও তাদের এগিয়ে রাখবে। কিন্তু ওয়াশিংটন পাকিস্তান-তালিবান জোটের হাতে আফগানিস্তানকে ছেড়ে দিয়ে আসতে চাইছে না। চীন-পাকিস্তান মৈত্রীর কাছে আফগানিস্তানকে ছেড়ে দেওয়া হবে আত্মঘাতী সিদ্ধান্ত। জানে ওয়াশিংটন। ভারতকে তারা দোহা সমঝোতায় যেকোনওভাবে যুক্ত করতে আগ্রহী। বলা বাহুল্য, পাকিস্তান ও চীনের তরফ থেকে বিরোধিতা থাকবে এতে। তালিবানের একাংশও ইসলামাবাদ ও বেজিংয়ের হয়ে ভারতের প্রতি বৈরিতা দেখাবে। কিন্তু ভারতের জন্য সুবিধার দিকও আছে। আফগান সরকার এখনও নয়াদিল্লির পাশে।
তবে তালিবান ও ভারতের পারস্পরিক স্বীকৃতির মুহূর্তটি অবশ্যই নাজিবুল্লার পরিবারের জন্য হবে চরম বেদনাময়। ১৯৯৬-এর সেপ্টেম্বর এবং ২০২০–এর সেপ্টেম্বরের মধ্যে ভারতের বিদেশনীতির মোটা দাগে এই মোড় পরিবর্তনে তারা এখন শোকার্ত দর্শকমাত্র। কিন্তু এটাই ভূরাজনীতির বাস্তবতা। বিশেষ করে যখন চীন-ভারত-পাকিস্তান-ইরানের মধ্যে আফগানিস্তান নিয়ে তীব্র প্রতিযোগিতা চলছে। ইতিহাস তো নির্মমভাবে শক্তির পূজারি! এই দুনিয়ায় নাজিবুল্লার স্ত্রী ফাতানা নজিব এবং তাঁর তিন কন্যার চোখের জলের কোনওই মূল্য নেই!
করোনাকে মওকা ধরেই তৎপর জঙ্গি গোষ্ঠীগুলো
হারাধন চৌধুরী

জঙ্গিরা মনে করে, আমেরিকা, ভারত এবং আফ্রিকা ও ইউরোপের কিছু দেশে হামলা করার এটাই সুবর্ণ সুযোগ। এই সময় আঘাত হানতে পারলে সবচেয়ে বেশি ক্ষতি করা যাবে। কারণ, এই দেশগুলোর সরকার, এবং আর্মিও করোনা মোকাবিলা নিয়ে এখন ব্যতিব্যস্ত। বিশদ

24th  September, 2020
স্বাবলম্বী শরীর কোভিড রুখতে সক্ষম
মৃন্ময় চন্দ 

সারা পৃথিবী আশঙ্কিত। অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনটির তৃতীয় পর্যায়ের মানব শরীরে পরীক্ষা-নিরীক্ষা চলাকালীন হঠাৎই এক স্বেচ্ছাসেবক গুরুতর অসুস্থ হয়ে পড়েছেন। গোটা পৃথিবীর বিশ্বাস অক্সফোর্ডের ‘কোভিশিল্ডেই’ মিলবে করোনার হাত থেকে নিষ্কৃতি।  
বিশদ

23rd  September, 2020
বারবার তাঁর হাতে দেখি মৃত্যুর পরোয়ানা 
সন্দীপন বিশ্বাস

আমাদের স্কুলের এক শিক্ষক বলতেন, যে একবার ভুল করে, সে অজ্ঞতা থেকে করে। তিনবার পর্যন্ত ভুল অজ্ঞতা থেকে হতে পারে। কিন্তু কেউ যদি বারবার ভুল করতে থাকে, তবে বুঝতে হবে, সে ইচ্ছে করেই ভুল করছে এবং তার পিছনে কোনও দুরভিসন্ধি আছে। প্রতিটি ক্ষেত্রে মোদিমশাইয়ের বারবার ভুল করা দেখে সেই শিক্ষকের কথা মনে পড়ে গেল। 
বিশদ

23rd  September, 2020
কৃষি সংস্কার: দেখনদারির
মোড়কে আশঙ্কার মেঘ
শান্তনু দত্তগুপ্ত 

ভূতনাথ পাল। কেতুগ্রামের বিল্বেশ্বর এলাকায় বাড়ি ছিল তাঁর। অনেক কষ্টে ধারদেনায় ডুবে আলুচাষ করেছিলেন। ভেবেছিলেন, এখন আলুর বাজারটা ভালো যাচ্ছে। ক’টা দিন তো কষ্ট... তারপরই সুদিন আসবে। সুদিন মানে, দু’বেলা দু’মুঠো...। 
বিশদ

22nd  September, 2020
এবার মহালয়ার ৩৫ দিন পর
দুর্গাপুজো কেন, কী বলছে শাস্ত্র?
জয়ন্ত কুশারী
 

এবার মহালয়ার ৩৫ দিন পর দুর্গাপুজো কেন, কী বলছে শাস্ত্র?
‘মা বুঝি চইলাছে কোয়ারেন্টিনে...’ বরেণ্য লোকগীতি শিল্পী অমর পাল জীবিত থাকলে বুঝি এমনটাই গাইতেন। যদিও তিনি গেয়েছিলেন, ‘মা বুঝি কৈলাসে চইলাছে...’ 
মহালয়া থেকে সপ্তমী, দিন পঁয়ত্রিশের এই ব্যবধান পাল্টে দিল এমন একটি গানের লাইন। আসলে মানুষের মুখে মুখে এখন যে ফিরছে এই কথাটি। 
বিশদ

21st  September, 2020
কেন্দ্রের কথার খেলাপ, রাজ্যগুলোর অর্থাভাব
পি চিদম্বরম

কর ব্যবস্থার ক্ষেত্রে পণ্য ও পরিষেবা কর (জিএসটি) একটা ভয়ানক লড়াই হয়ে উঠেছে। যে অর্থনীতিতে পূর্বাহ্নেই দ্রুত পতনের সূচনা হয়েছিল, সেটা যখন মহামারীতে আরও বিধ্বস্ত হল তখন কেন্দ্রীয় সরকারের তরফে বিরাট বিচক্ষণতার পরিচয় দেওয়া উচিত ছিল। 
বিশদ

21st  September, 2020
অর্থনীতিই নয়, ভয়াবহ বিপর্যয় বিদেশনীতিরও
হিমাংশু সিংহ

২০১৪ থেকে ২০২০। মাঝে মাত্র ৬ বছর। দুর্বল না হয়ে দেশের প্রধানমন্ত্রী শক্তিশালী একনায়ক হলে রাষ্ট্রের বিপদ কী কী? এই ক’বছরেই তার মোক্ষম উত্তর পেয়ে গিয়েছে দেশ। এমনকী পরিস্থিতি আজ এমন জায়গায় দাঁড়িয়েছে যে, এক কেন্দ্রীয় মন্ত্রী সরকারি অনুষ্ঠানে দাঁড়িয়ে নরেন্দ্র দামোদরদাস মোদির সঙ্গে নরেন্দ্রনাথ দত্তের তুলনা টানছেন বুক ফুলিয়ে।  
বিশদ

20th  September, 2020
কুকথায় হাততালি জুটলেও
দূরে সরে যায় মানুষ 
তন্ময় মল্লিক

রুটি সেঁকার জন্য তাওয়া গরম করতে হয়। আবার সেই তাওয়া বেশি তেতে গেলে রুটি যায় পুড়ে। তখন খাবারের থালার বদলে রুটির জায়গা হয় ডাস্টবিনে। রাজনীতিতেও তেমনটাই। কর্মীদের চাঙ্গা করার জন্য নেতারা গরম গরম ভাষণ দেন। কিন্তু তা মাত্রা ছাড়ালে মানুষ মুখ ফিরিয়ে নেয়।  
বিশদ

19th  September, 2020
বাংলার সমাজ ও
রাজনৈতিক সন্ধিক্ষণ
সমৃদ্ধ দত্ত

সেদিন বিকেলে তাঁকে ভেন্টিলেটরে নিয়ে যাওয়া হবে। কারণ, প্রবল শ্বাসকষ্ট। অক্সিজেন দিলেও কাজ হচ্ছে না তেমন। এইমস ডাক্তাররা বুঝলেন পরিস্থিতি ভালো নয়। অনেকদিন হয়ে গেল কোভিডে আক্রান্ত হয়েছিলেন।   বিশদ

18th  September, 2020
‘এক ভারত, শ্রেষ্ঠ ভারত’-এর
রূপকার নরেন্দ্র মোদি
যোগী আদিত্যনাথ

রাজা কালস্য কারণম্‌। মহাভারতের ‘শান্তিপর্ব’-এ যুধিষ্ঠিরকে উপদেশ দিতে গিয়ে পিতামহ ভীষ্ম এই কালজয়ী কথাটি বলেছিলেন। কথাটি পিতামহ নিজের লোকদের বলেছিলেন বলে মনে হতে পারে। কিন্তু এর ভিতরে এই ভারতের সবার জন্যই একটি জোরালো বার্তা তিনি রেখে গিয়েছেন।  বিশদ

17th  September, 2020
কাজ দাও, মুলতুবি রাখো
গ্রেট গেরুয়া সার্কাস
হারাধন চৌধুরী

দু’দশক যাবৎ ভারতীয় মিডিয়ায় সার্কাসের এলিজি বা শোকগাথা লেখা হচ্ছে। বেশিরভাগ লেখা ভারী হয়ে উঠছে জোকারদের জন্য সহমর্মিতায়। জোকারের জীবন কঠিন। কেউ শখ করে জোকার হয় না। কারও কারও জীবনখাতায় এই ভবিতব্যই লেখা থাকে।  বিশদ

17th  September, 2020
 কোনও প্রশ্ন নয়, নো কোয়েশ্চেনস!
সন্দীপন বিশ্বাস

 মোদি, অমিত শাহ তথা বিজেপি নেমে পড়েছে বিহার জয়ে। সেখানে অবশ্য নীতীশের হাত ধরে বিজেপিকে ভোট বৈতরণী পার হতে হবে। সেখানে রাজপুত ভোট আর ক্ষত্রিয় ভোট নিজেদের বাক্সে আনতে বিজেপিকে খেলতে হল দু’টি খেলা। একজনকে ডাইনি বানানো হল, অন্যজনকে দেবী বানানো হল।
বিশদ

16th  September, 2020
একনজরে
 করোনার দ্বিতীয় দফার সংক্রমণ শুরু হয়েছে ব্রিটেনে। সংক্রমণ রুখতে স্থানীয় স্তরে বিভিন্ন জায়গায় লকডাউন জারির অনুমতি দিয়েছে কেন্দ্রীয় প্রশাসন। তবে এইভাবে লকডাউনের সাফল্য নিয়ে সংশয় প্রকাশ করে ব্রিটিশ সরকারকে চিঠি দিলেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। ...

 চারদিকে জল বেষ্টিত ভূতনির চর দুষ্কৃতীদের ডেরা হয়ে উঠেছে। বেহাল যোগাযোগ ব্যবস্থার সুযোগ নিয়ে দুষ্কৃতীরা সেখানে ঘাঁটি গাড়ছে। ...

 বিরোধীদের যাবতীয় আপত্তি অগ্রাহ্য করে কৃষি ও কৃষকদের স্বার্থ সম্পর্কিত তিনটি বিল গাজোয়ারি করে সংসদে পাশ করিয়েছে মোদি সরকার। প্রতিবাদে গোটা বিরোধী শিবির দেশজুড়ে আন্দোলনের ডাক দিয়েছে। এনডিএ-র একাধিক শরিক দলও বেজায় ক্ষুব্ধ। ...

 প্রতিপক্ষ ফুটবলারের গায়ে থুতু দেওয়ার অপরাধে চার ম্যাচ নির্বাসিত হলেন অ্যাঞ্জেল ডি মারিয়া। গত ১৪ সেপ্টেম্বর ফরাসি লিগে প্যারি সাঁজাঁ বনাম মার্সেই ম্যাচের শেষ লগ্নে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

প্রেম-প্রণয়ে কিছু নতুনত্ব থাকবে যা বিশেষভাবে মনকে নাড়া দেবে। কোনও কিছু অতিরিক্ত আশা না করাই ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব ফার্মাসিস্ট দিবস
১৯৩৯- অভিনেতা ফিরোজ খানের জন্ম
১৯৪৬- ক্রিকেটার বিষেণ সিং বেদির জন্ম
১৯৬৯ - বিখ্যাত বাঙালি চিত্রপরিচালক, অভিনেতা এবং নাট্যব্যক্তিত্ব মধু বসু ওরফে নাম সুকুমার বসুর মৃত্যু
১৯৯০- রাজনীতিবিদ,স্বাধীনতা সংগ্রামী গান্ধীবাদি নেতা তথা পশ্চিমবঙ্গের তৃতীয় মুখ্যমন্ত্রী প্রফুল্লচন্দ্র সেনের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.৯৯ টাকা ৭৪.৭০ টাকা
পাউন্ড ৯২.১৯ টাকা ৯৫.৪৭ টাকা
ইউরো ৮৪.৫২ টাকা ৮৭.৬২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫০,৪৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৭,৮৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৮,৫৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৫৭,১৮০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৫৭,২৮০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৯ আশ্বিন ১৪২৭, শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০, নবমী ৩৩/৬ রাত্রি ৬/৪৪। পূর্বাষাঢ়ানক্ষত্র ৩২/৩৩ রাত্রি ৬/৩১। সূর্যোদয় ৫/২৯/৪৮, সূর্যাস্ত ৫/২৬/৫৬। অমৃতযোগ দিবা ৬/১৬ মধ্যে পুনঃ ৭/৪ গতে ৯/২৯ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/৫ মধ্যে পুনঃ ৩/৫৩ গতে অস্তাবধি। রাত্রি ৬/১৭ গতে ৯/২৯ মধ্যে পুনঃ ১১/৫৩ গতে ৩/৫ মধ্যে পুনঃ ৩/৫২ গতে উদয়াবধি। বারবেলা ৮/২৯ গতে ১১/২৮ মধ্যে। কালরাত্রি ৮/২৮ গতে ৯/৫৮ মধ্যে।
৮ আশ্বিন ১৪২৭, শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০, নবমী রাত্রি ১০/৩১। পূর্বাষাঢ়ানক্ষত্র রাত্রি ১১/৬। অমৃতযোগ দিবা ৬/২২ মধ্যে ও ৭/৮ গতে ৯/২৭ মধ্যে ও ১১/৪৬ গতে ২/৫১ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/২৯ মধ্যে এবং রাত্রি ৫/৫৯ গতে ৯/১৮ মধ্যে ও ১১/৪৮ গতে ৩/৭ মধ্যে ও ৩/৫৭ গতে ৫/৩০ মধ্যে। বারবেলা ৮/২৯ গতে ১১/২৯ মধ্যে। কালরাত্রি ৮/২৯ গতে ৯/৫৯ মধ্যে।
৭ শফর।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আপনার আজকের দিনটি
মেষ: প্রেম-প্রণয়ে কিছু নতুনত্ব থাকবে যা বিশেষভাবে মনকে নাড়া দেবে। বৃষ: ...বিশদ

04:29:40 PM

ইতিহাসে আজকের দিন
বিশ্ব ফার্মাসিস্ট দিবস১৯৩৯- অভিনেতা ফিরোজ খানের জন্ম১৯৪৬- ক্রিকেটার বিষেণ সিং ...বিশদ

04:28:18 PM

 আইপিএল: চেন্নাই সুপার কিংসকে ৪৪ রানে হারাল দিল্লি ক্যাপিটাল

11:13:05 PM

আইপিএল: চেন্নাই ১০১/৪ (১৬ ওভার) 

10:49:48 PM

আইপিএল: চেন্নাই ৪৭/৩ (১০ ওভার) 

10:14:56 PM

 আইপিএল: চেন্নাই ২৬/১ (৫ ওভার)

09:51:00 PM