Bartaman Patrika

গণনা ১০ নভেম্বর
বিহারে তিন দফায় ভোট

করোনার সংক্রমণের মধ্যেই বিহারে ভোটের বাদ্যি বাজিয়ে দিল নির্বাচন কমিশন। শুক্রবার কমিশন জানিয়েছে, বিহারে বিধানসভা ভোট হবে তিন দফায়। ১০ নভেম্বর হবে গণনা। ভোট হবে ২৮ অক্টোবর, ৩ নভেম্বর ও ৭ নভেম্বর। 
বিশদ
এস পি বালাসুব্রহ্মণ্যমের জীবনাবসান 

প্রায় দু’মাসের অসম লড়াই শেষ। জীবনাবসান হল প্রখ্যাত সঙ্গীতশিল্পী এস পি বালাসুব্রহ্মণ্যমের। শুক্রবার বেলা ১টা ৪ মিনিটে চেন্নাইয়ের একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। বয়স হয়েছিল ৭৪ বছর। অনুরাগীদের কাছে এস পি ছিলেন ‘পাদুম নীলা’ (সঙ্গীতমুখর চাঁদ)। করোনায় আক্রান্ত হয়ে গত ৫ আগস্ট চেন্নাইয়ের একটি হাসপাতালে ভর্তি হয়েছিলেন এস পি বালাসুব্রহ্মণ্যম। 
বিশদ

পুজো কমিটিকে ৫০ হাজার,
ট্যাক্স-বিদ্যুতেও ছাড় মমতার

পুজোর আনন্দে ভাগ বসাবে না করোনা। তৃতীয়া থেকেই খুলে যাবে পুজোমণ্ডপ। ঠাকুর দেখা যাবে সারা রাত। একাদশী পর্যন্ত। তবে বিধিনিষেধ মেনে। লকডাউনের পর এই প্রথম বিপুল জমায়েতের সামনে এসে দাঁড়ালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার ছিল পুলিস, প্রশাসন এবং পুজো কমিটিগুলির সঙ্গে বৈঠক।
বিশদ

গোরু পাচারে এনামুলের নেটওয়ার্ক বাংলাদেশেও
জালে ১২ বিএসএফ
ও কাস্টমস অফিসার

 শুধুমাত্র বিএসএফ কমান্ডান্ট সতীশ কুমার কিংবা জিবু টি ম্যাথুই নয়! গোরু পাচার কারবারে এনামুল হকের সাম্রাজ্য বিস্তারে ‘সহায়ক’ ভূমিকা পালন করেছিল আরও অনেকেই। কাস্টমস এবং সীমান্তরক্ষী বাহিনীর এহেন এক ডজন অফিসারের ‘ঠিকুজি কুষ্ঠি’ নিয়ে খোঁজখবর চালাচ্ছে সিবিআই।
বিশদ

মেয়ের পেটে ছুরি চালিয়ে
খুনের চেষ্টা, গ্রেপ্তার বাবা

 দাম্পত্য কলহের জেরে বৃহস্পতিবার মেয়ের পেটে ছুরি চালিয়ে দিল এক বাবা। হাবড়ার এই ঘটনায় তীব্র চাঞ্চল্য ছড়িয়েছে। পুলিস জানিয়েছে, গুরুতর জখম সোনালি মণ্ডলকে বারাসত জেলা হাসপাতালে ভর্তি করা হয়েছে। এদিন সন্ধ্যায় অস্ত্রোপচার করা হলেও তার শারীরিক অবস্থা সঙ্কটজনক। অভিযুক্ত সরিফুল মণ্ডলকে গ্রেপ্তার করা হয়েছে
বিশদ

এনআইএ’র জালে
গুলতি বোমার ‘জনক’
মালদহ

মুর্শিদাবাদের পর এবার মালদহ। গত সপ্তাহে মুর্শিদাবাদ থেকে আল কায়েদা জঙ্গি সন্দেহে ৬ জন গ্রেপ্তারের পর এবার এনআইএ’র জালে ধরা পড়ল মালদহের কুখ্যাত দুষ্কৃতী, জেলায় গুলতি বোমা তৈরির ‘জনক’ বলে পরিচিত সিদ্ধার্থ মণ্ডল। বিশদ

মাদক মামলায় আজ এনসিবির
মুখোমুখি রকুলপ্রীত, কাল দীপিকা
কঙ্গনাকে কেন নয়, প্রশ্ন নাগমার

প্রাথমিকভাবে শুক্রবার ঠিক থাকলেও, শনিবার নারকোটিক্স কন্ট্রোল ব্যুরো (এনসিবি)-র আধিকারিকদের মুখোমুখি হতে চলেছেন দীপিকা পাড়ুকোন। বৃহস্পতিবারই তিনি গোয়া থেকে মুম্বই ফিরেছেন। প্রভাদেবীতে তাঁর বাড়ির নিরাপত্তা এদিন জোরদার করেছে মুম্বই পুলিস।
বিশদ

ফিট ইন্ডিয়া: কোহলিদের
সঙ্গে ফিটনেসচর্চা মোদির

‘ফিটনেস কি ডোস, আধা ঘণ্টা রোজ’। অর্থাত্ শরীর সুস্থ রাখতে প্রতিদিন ৩০ মিনিট শরীর চর্চা করতেই হবে। ফিট ইন্ডিয়া মুভমেন্টের বর্ষপূর্তিতে এই বার্তাই দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এদিন ফিটনেস নিয়ে একটি ভার্চুয়াল আলোচনা সভায় অংশ নিয়েছিলেন তিনি।
বিশদ

 স্বাস্থ্যবিমার আওতায় আসছে কিছু
মানসিক রোগ, বয়সজনিত অসুস্থতা

 স্বাস্থ্যবিমার গাইডলাইন বদলে যাচ্ছে। আগামী মাস থেকেই একঝাঁক পরিবর্তন হবে স্বাস্থ্যবিমায়। সম্পূর্ণ নতুন করে সংস্কার কর্মসূচি নেওয়া হয়েছে বিমা ক্ষেত্রে। বিমা গ্রাহকদের কছে সুসংবাদ, এবার আরও একঝাঁক অসুখ স্বাস্থ্যবিমার আওতাভুক্ত হচ্ছে।
বিশদ

 আশাকর্মী, সিভিকদের বেতনবৃদ্ধি,
হকারদের পুজোর উপহার মমতার

 করোনা আবহে তীব্র হচ্ছে আর্থিক সঙ্কট। তা সত্ত্বেও পুজোর আগে মানুষের মুখে হাসি ফোটাতে উদ্যোগী হলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার রাজ্য মন্ত্রিসভার বৈঠকে পুজো উপহার পেলেন আশাকর্মী, সিভিক ভলান্টিয়াররা। তাঁদের এক হাজার টাকা করে বেতনবৃদ্ধির ঘোষণা করলেন মমতা।
বিশদ

অবসরের দিনই কর্মীর পেনশন
নিশ্চিত, উদ্যোগী পিএফ দপ্তর

 এবার অবসরের দিনই ‘রেডি’ হয়ে যাবে পেনশন সংক্রান্ত কাগজপত্র। ফলে অবসরের পর পেনশন পেতে কোনও ঢিলেমি হবে না। এবার সকল পিএফ গ্রাহকদের জন্য এই সুবিধা চালু করছে এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন বা ইপিএফও। চলতি মাসের শেষে, অর্থাৎ ৩০ সেপ্টেম্বর থেকে এই পরিষেবা কার্যকর করা হচ্ছে দেশজুড়ে।
বিশদ

পুজোর আগেই বাড়তে
চলেছে মেট্রোর সংখ্যা

বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজোর আগেই পাতালপথে ট্রেনের সংখ্যা বাড়াতে চলেছে মেট্রো রেল। একইসঙ্গে যাত্রী সংখ্যায় নিয়ন্ত্রণও কিছুটা শিথিল করতে চলেছে তারা। করোনা পর্বে দীর্ঘদিন বন্ধ থাকার পর এ মাসের ১৪ তারিখ থেকে জনসাধারণের জন্য দরজা খোলা হয়েছে মেট্রোর। তবে সীমিত যাত্রী নিয়েই তা ছুটছে নোয়াপাড়া থেকে কবি সুভাষ। দিনে ৪৫ হাজার যাত্রী সফর করছেন এই পথে।
বিশদ

পশ্চিমবঙ্গ সহ ১০টি রাজ্যেই সুস্থতার
হার সবচেয়ে বেশি, তথ্য কেন্দ্রের

 করোনা মোকাবিলায় পশ্চিমবঙ্গের সাফল্যকে স্বীকার করে নিল কেন্দ্রীয় সরকার। বৃহস্পতিবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছে, দশটি রাজ্য থেকে দেশের ৭৪ শতাংশ করোনা রোগী সুস্থ হয়েছেন। পশ্চিমবঙ্গ ছাড়া বাকি রাজ্যগুলি হল মহারাষ্ট্র, কর্ণাটক, অন্ধ্রপ্রদেশ, উত্তরপ্রদেশ, তামিলনাড়ু, ওড়িশা, দিল্লি, কেরল এবং ছত্তিশগড়। সুখবর রয়েছে আরও।
বিশদ

আজ রাজ্যে ফের শুরু
হচ্ছে আধারের কাজ

 গত মার্চে করোনার আগমনের সঙ্গে সঙ্গেই গোটা দেশে বন্ধ হয়ে গিয়েছিল আধার কার্ড সংক্রান্ত পরিষেবা। সংক্রমণ এখনও কমেনি, তবে ধীরে ধীরে স্বাভাবিক ছন্দে ফেরার চেষ্টা চলছে সারা দেশে। আবার চালু হতে চলেছে নতুন করে আধার কার্ড তৈরি, সংশোধনের কাজ।
বিশদ

ফেসবুকে প্রতারণার শিকার সল্টলেকের বাসিন্দা
৮২ লক্ষের জালিয়াতি, ধৃত ২ বিদেশি

ফের ফেসবুক অ্যাকাউন্ট থেকে প্রতারণা। প্রায় ৮২ লক্ষ টাকা প্রতারণার অভিযোগ সামনে এসেছে। ঘটনার তদন্তে নেমে সাইবার থানার পুলিস বৃহস্পতিবার সুদূর বেঙ্গালুরু থেকে দুই অভিযুক্তকে গ্রেপ্তার করেছে। তাদের নাম ডোনাস আর্নল্ড প্যাট্রিক (৩০) এবং বেক আসোরো (৩০)।
বিশদ

হৃদরোগে প্রয়াত
ডিন জোন্স

যে কোনও মৃত্যুই বেদনাদায়ক। আর তা যদি ঘটে আচমকা, তাহলে মেনে নেওয়া আরও কঠিন। অস্ট্রেলিয়ার প্রাক্তন তারকা ব্যাটসম্যান ডিন জোন্সের (৫৯) আকস্মিক প্রয়াণে তাই হতবাক ক্রিকেট দুনিয়া। গত কয়েকদিন ধরে তিনি আইপিএলে বিশেষজ্ঞের মতামত দিচ্ছিলেন মুম্বইয়ে স্টার স্পোর্টসের স্টুডিওতে বসে। বুধবার রাতেও তাঁকে দেখা গিয়েছিল ‘ডাগ-আউটে’। ক্রিকেট নিয়ে তাঁর বিশ্লেষণ ছিল খুবই জনপ্রিয়। মজা করতেও খুব ভালোবাসতেন।
বিশদ

বিরাট ব্যর্থতায়
পাঞ্জাবের বড় জয়

 চলতি আইপিএলের প্রথম দু’টি ম্যাচেই ব্যর্থ বিরাট কোহলি। সানরাইজার্স হায়দরবাদের বিরুদ্ধে তাঁর ব্যাট থেকে এসেছিল ১৪ রান। বৃহস্পতিবার কিংস ইলেভেন পাঞ্জাবের বিপক্ষে তাঁর সংগ্রহ মাত্র ১ রান। এছাড়া লোকেশ রাহুলের দু’টি সহজ ক্যাচ ফেলেন তিনি। ক্যাপ্টেনের ব্যর্থতার রেশ দ্রুত ছড়িয়ে পড়ে বাকিদের মধ্যে। ফলে সহজেই রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর চ্যালেঞ্জ টপকে এই আইপিএলে প্রথম জয় পেল পাঞ্জাবের ফ্র্যাঞ্চাইজিটি।
বিশদ

সীমান্তে বাজেয়াপ্ত করা হল
১০০ কেজি চোরাই ইলিশ

বাজারে ইলিশ যখন অগ্নিমূল্য, তখন সীমান্ত রক্ষী বাহিনীর হাতে বাজেয়াপ্ত হল একশো কেজি ইলিশ। চোরাই পথে বাংলাদেশ থেকে ওই ইলিশ এপারে আসছিল। সম্প্রতি ঢাকায় ভারত-বাংলাদেশের বিএসএফ-বিজিবি ডিজি পর্যায়ের বৈঠকে বাংলাদেশ থেকে এ দেশে ইলিশ পাচারের বিষয়টি উঠেছিল। সেই সময় বিজিবি’র তরফে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছিল। কিন্তু তারপরেও যে ওপারের নজরদারিতে ফাঁক রয়েছে, তা ফের বুধবার প্রমাণিত হল।
বিশদ

দুধওয়ালা থেকে
শক্তি আজ কোটিপতি

দেবী এখন শক্তির উপরেই সংস্থিতা। শক্তি মানে ডোমজুড়ের শক্তি দাস। মাস গেলে আয় টেনেটুনে সাত হাজার টাকা। হঠাৎ হাতে চাঁদ পেয়েছেন তিনি। ভাগ্যদেবীর আশীর্বাদে হাতে এসেছে এক কোটি টাকার লটারি। শক্তির অভাবের সংসার। একটি বেসরকারি দুগ্ধ উৎপাদন সংস্থার হয়ে হকারি করেন। তাঁর দায়িত্ব কারখানা থেকে দুধ নিয়ে গাড়ি করে বিভিন্ন দোকানে পৌঁছে দেওয়া। সেই অভাবের সংসারে আকস্মিক খুশির হাওয়া।
বিশদ

ডেঙ্গু হলে করোনা সংক্রমণের
সম্ভাবনা ক্ষীণ, সমীক্ষা রিপোর্ট

 একবার ডেঙ্গুর কামড় খেলে করোনার থাবা থেকে মিলতে পারে রেহাই! মার্কিন গবেষণায় উঠে এল এমনই চমকপ্রদ তথ্য। সম্প্রতি আমেরিকার ডিউক বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক ব্রাজিলে করোনার ব্যাপক প্রাদুর্ভাব নিয়ে গবেষণা চালান। তখনই ব্রাজিলের ভৌগোলিক অবস্থানভিত্তিক সমীক্ষা করতে গিয়ে তাঁরা দেখেন, ডেঙ্গু ও করোনার মধ্যে এক ধরনের সূক্ষ্ম সংযোগ রয়েছে।
বিশদ

ডলি-কিটির মতো
দিশেহারা দর্শকও

বেশ অনেকগুলো ঘটনা বা সমস্যাকে এক জায়গায় করেছেন পরিচালক অলঙ্কৃতা শ্রীবাস্তব। ছবিটা দেখতে দেখতে তাই মনে হচ্ছিল, প্রতিটা সমস্যা নিয়ে তিনি আলাদা করে ছবি তৈরি করলেই পারতেন। এক ছবিতেই সবকিছু গুঁজে দেওয়ার কি খুব প্রয়োজন ছিল? আসলে অলঙ্কৃতার আগের ছবি ‘লিপস্টিক আন্ডার মাই বুরখা’ দেখে তাঁকে নিয়ে আলাদা প্রত্যাশা তৈরি হওয়ারই কথা। বিশদ

বিয়ের উপহার হিসেবে স্ত্রীকে চাঁদে
জমি কিনে দিলেন পাকিস্তানি যুবক
সুশান্ত সিংকে দেখে উদ্বুদ্ধ

বিয়েতে হবু স্ত্রীকে সারপ্রাইজ গিফ্ট দিতে চেয়েছিলেন শোহেব আহমেদ। ভেবেছিলেন, সবাই তো গয়না, বাড়ি-গাড়ি কিংবা অন্যান্য জিনিস উপহার দিয়ে থাকেন। কিন্তু আমি এমন কিছু দেব, যা হবে অন্যদের চেয়ে একেবারে আলাদা। এই ভাবনা থেকেই রাওয়ালপিণ্ডির ওই যুবক ঠিক করেন, চাঁদে জমি কিনবেন। আর সেটাই হবে বিয়েতে স্ত্রীকে দেওয়া তাঁর অন্যরকম উপহার। বিশদ

একনজরে
 বর্ধমান থানার মির্জাপুরে বাসের ধাক্কায় এক স্কুল ছাত্রের মৃত্যু হয়েছে। মৃতের নাম জয়দীপ সুবুধি (১৫)। সে বর্ধমান শহরের মিউনিসিপ্যাল বয়েজ হাইস্কুলে পড়ত। ...

 দুই ইঞ্জিনিয়ারিং ছাত্র সহ মালদহের ১১জনকে হন্যে হয়ে খুঁজছে এনআইএ। তাদের ধরার জন্য বিভিন্ন জায়গায় তল্লাশিও চালিয়েছে তারা। ওই দুই ইঞ্জিনিয়ারিং ছাত্র ডোমকল থেকে ধৃত ...

 বিরোধীদের যাবতীয় আপত্তি অগ্রাহ্য করে কৃষি ও কৃষকদের স্বার্থ সম্পর্কিত তিনটি বিল গাজোয়ারি করে সংসদে পাশ করিয়েছে মোদি সরকার। প্রতিবাদে গোটা বিরোধী শিবির দেশজুড়ে আন্দোলনের ডাক দিয়েছে। এনডিএ-র একাধিক শরিক দলও বেজায় ক্ষুব্ধ। ...

 প্রতিপক্ষ ফুটবলারের গায়ে থুতু দেওয়ার অপরাধে চার ম্যাচ নির্বাসিত হলেন অ্যাঞ্জেল ডি মারিয়া। গত ১৪ সেপ্টেম্বর ফরাসি লিগে প্যারি সাঁজাঁ বনাম মার্সেই ম্যাচের শেষ লগ্নে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

প্রেম-প্রণয়ে কিছু নতুনত্ব থাকবে যা বিশেষভাবে মনকে নাড়া দেবে। কোনও কিছু অতিরিক্ত আশা না করাই ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব ফার্মাসিস্ট দিবস
১৯৩৯- অভিনেতা ফিরোজ খানের জন্ম
১৯৪৬- ক্রিকেটার বিষেণ সিং বেদির জন্ম
১৯৬৯ - বিখ্যাত বাঙালি চিত্রপরিচালক, অভিনেতা এবং নাট্যব্যক্তিত্ব মধু বসু ওরফে নাম সুকুমার বসুর মৃত্যু
১৯৯০- রাজনীতিবিদ,স্বাধীনতা সংগ্রামী গান্ধীবাদি নেতা তথা পশ্চিমবঙ্গের তৃতীয় মুখ্যমন্ত্রী প্রফুল্লচন্দ্র সেনের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.৯৯ টাকা ৭৪.৭০ টাকা
পাউন্ড ৯২.১৯ টাকা ৯৫.৪৭ টাকা
ইউরো ৮৪.৫২ টাকা ৮৭.৬২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫০,৪৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৭,৮৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৮,৫৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৫৭,১৮০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৫৭,২৮০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৯ আশ্বিন ১৪২৭, শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০, নবমী ৩৩/৬ রাত্রি ৬/৪৪। পূর্বাষাঢ়ানক্ষত্র ৩২/৩৩ রাত্রি ৬/৩১। সূর্যোদয় ৫/২৯/৪৮, সূর্যাস্ত ৫/২৬/৫৬। অমৃতযোগ দিবা ৬/১৬ মধ্যে পুনঃ ৭/৪ গতে ৯/২৯ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/৫ মধ্যে পুনঃ ৩/৫৩ গতে অস্তাবধি। রাত্রি ৬/১৭ গতে ৯/২৯ মধ্যে পুনঃ ১১/৫৩ গতে ৩/৫ মধ্যে পুনঃ ৩/৫২ গতে উদয়াবধি। বারবেলা ৮/২৯ গতে ১১/২৮ মধ্যে। কালরাত্রি ৮/২৮ গতে ৯/৫৮ মধ্যে।
৮ আশ্বিন ১৪২৭, শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০, নবমী রাত্রি ১০/৩১। পূর্বাষাঢ়ানক্ষত্র রাত্রি ১১/৬। অমৃতযোগ দিবা ৬/২২ মধ্যে ও ৭/৮ গতে ৯/২৭ মধ্যে ও ১১/৪৬ গতে ২/৫১ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/২৯ মধ্যে এবং রাত্রি ৫/৫৯ গতে ৯/১৮ মধ্যে ও ১১/৪৮ গতে ৩/৭ মধ্যে ও ৩/৫৭ গতে ৫/৩০ মধ্যে। বারবেলা ৮/২৯ গতে ১১/২৯ মধ্যে। কালরাত্রি ৮/২৯ গতে ৯/৫৯ মধ্যে।
৭ শফর।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আপনার আজকের দিনটি
মেষ: প্রেম-প্রণয়ে কিছু নতুনত্ব থাকবে যা বিশেষভাবে মনকে নাড়া দেবে। বৃষ: ...বিশদ

04:29:40 PM

ইতিহাসে আজকের দিন
বিশ্ব ফার্মাসিস্ট দিবস১৯৩৯- অভিনেতা ফিরোজ খানের জন্ম১৯৪৬- ক্রিকেটার বিষেণ সিং ...বিশদ

04:28:18 PM

 আইপিএল: চেন্নাই সুপার কিংসকে ৪৪ রানে হারাল দিল্লি ক্যাপিটাল

11:13:05 PM

আইপিএল: চেন্নাই ১০১/৪ (১৬ ওভার) 

10:49:48 PM

আইপিএল: চেন্নাই ৪৭/৩ (১০ ওভার) 

10:14:56 PM

 আইপিএল: চেন্নাই ২৬/১ (৫ ওভার)

09:51:00 PM