Bartaman Patrika
অমৃতকথা
 

ভক্তিধর্ম

ভক্তিধর্ম অতি সুপ্রাচীন, তথাপি মহাপ্রভুর যুগ হইতেই যেন ভক্তিপথে বান ডাকিয়াছে। ভক্তিধর্মের প্লাবনে সমগ্র দেশ ভাসিয়া গিয়াছে। প্লাবনে ভাসিয়া গিয়াও আজ চিন্তা করিতে আনন্দ লাগে— এই ভক্তিধর্মের মূলে কি এক অপূর্ব অনির্বচনীয় শক্তিশালী তত্ত্ব রহিয়াছে, যাহার মহিমায় আজও ভক্তিধর্ম প্রাণবন্ত। অদৃষ্ট কারণ সাধারণে দৃশ্যপথে না আসিলেও, ভক্তিপথে ত্যাগ-বৈরাগ্যের আদর্শকে যে মহাপ্রভু অম্লান-অক্ষুণ্ণ রাখিয়াছিলেন—ইহা নিঃসঙ্কোচে এবং নিঃসন্দেহে বলা যাইতে পারে। ত্যাগ-বৈরাগ্যের শৈথিল্যের জন্য তিনি নির্মমভাবে আপন ভক্তদের উপরও শাসন দণ্ড পরিচালনা করিতেন। ‘ভাল না খাইবে আর ভাল না পরিবে,’ ‘জিহ্বার লালসে সেই ইতি উতি ধায়’—এই ধরনের সাবধান বাণী মহাপ্রভুর শ্রীমুখে সতত উচ্চারিত হইত। ভক্তিধর্ম্ম যে কঠোর ত্যাগ-বৈরাগ্যের উপর প্রতিষ্ঠিত, স্বয়ং মহাপ্রভুই তাহা সুপ্রমাণিত করিয়া গিয়াছেন। গৌরাঙ্গের পথে অর্থাৎ ভক্তিপথে ত্যাগ-বৈরাগ্যের কোন প্রয়োজন করে না, এইরূপ সর্বনাশা মনোবৃত্তি ভক্তিধর্ম প্রচারকদের মধ্যেও প্রভাব বিস্তার করিয়া বসিয়াছে। ইহার ফলে ভক্তিপথে যে কি আবর্জনাস্তূপ জাগিয়া উঠিয়াছে তাহা আর বলিবার নয়। ভক্তিপথ সহজ, কেননা এই পথে ত্যাগ-বৈরাগ্য সংযমের বালাই নাই, এইরূপ কথা আমরা প্রায়ই শুনিতে পাই। কিন্তু ভক্তিপথে যদি ত্যাগ-বৈরাগ্যের অগ্নিশিখা না থাকে, তবে কিরূপ জঞ্জালের সৃষ্টি করে তাহা কি আর এই অধঃপতনের যুগে বিশেষ করিয়া কীর্তন করিতে হইবে? আদর্শ নিষ্ঠার অভূতপূর্ব দৃষ্টান্ত সংস্থাপনের জন্য দয়ার অবতার শ্রীগৌরাঙ্গ কিরূপ নির্মমভাবে ছোট হরিদাসকে বর্জন করিয়াছিলেন, ভক্তিধর্ম প্রচার করিতে গিয়া ত্যাগের এই মহিমার কথা সম্পূর্ণ বিস্মৃত হইয়া যাই। প্রেমিক মহাপ্রভু জগতের সকলকেই ভালোবাসিতেন; তাঁহার শ্রীমুখ হইতেই ভজনপরায়ণ বৈষ্ণবদের প্রতি এই বাণী উচ্চারিত হইয়াছিল— 
বিষয়ীর অন্ন খাইলে দুষ্ট হয় মন।
মলিন মন হইলে নহে কৃষ্ণের স্মরণ।।
ভাল-মন্দ, হেয়-উপাদেয়, খুকু, অধিকারী-অনধিকারী—এই প্রশ্ন এইখানেই উত্থিত হয়। ‘‘সর্ব জীবে সম্মান দিবে জানি কৃষ্ণ অধিষ্ঠান’’—এই কথা যিনি বলিয়াছেন, তিনিই আবার দুঃসঙ্গ পরিত্যাগের নির্দেশও দিয়াছেন। ভক্তি অর্থাৎ ঈশ্বর-ভজনের মূলে ত্যাগ বৈরাগ্য আছে কি না সর্বদা মহাপ্রভু ইহাই লক্ষ্য করিতেন। বৈষ্ণব ধর্মের বিকৃতি উপস্থিত হইয়াছে বলিয়াই আমরা ত্যাগবৈরাগ্যহীন ভক্তির কথা শুনিতে পাই। গৌরাঙ্গের প্রেমধর্ম সংসার ভোগাসক্তির উপর প্রতিষ্ঠিত নহে। ত্যাগ-বৈরাগ্যের সুদৃঢ় স্তম্ভের উপরই প্রেমধর্ম সুপ্রতিষ্ঠিত। কলিযুগে ত্যাগবৈরাগ্যকে বাদ দিয়া কেবল নামে, কিম্বা কেবল ভক্তিতেই যদি ইষ্টলাভ হইত, তবে শ্রীমন্মহাপ্রভু নিজে এবং তাঁহার প্রিয় অনুরক্ত ভক্তগণ এত কঠোর ত্যাগ-বৈরাগ্যের আচরণ এবং কৃচ্ছ্রব্রত অবলম্বন করিয়াছিলেন কেন? ভাবের বন্যায় ভাসিয়া গিয়া যদি আমরা ত্যাগ বৈরাগ্যের শক্ত খুঁটিকে পরিত্যাগ করি, তবে সেই প্রেমধর্মের স্থায়িত্ব কোথায়? 
গুরুপদ মণ্ডলের ‘ভক্তি শতদল সঞ্চয়ন’ থেকে 
25th  March, 2021
বিপদ 

তোমরা শত্রুকে ক্ষমা করিতে অভ্যাস কর। পরস্পর পরস্পরের সুখে সুখী দুঃখে দুঃখী হইতে শিক্ষা করিতে হইবে, তবেই প্রকৃত সুখের অনুসন্ধান পাইবে ও সুখ সহজলভ্য হইবে। আত্ম সুখ চিন্তা, একমাত্র দুঃখকে নিমন্ত্রণ করে আনা মাত্র। সুখে, দুঃখে, সম্পদে, বিপদে একমাত্র ভগবানই মানুষের প্রকৃত বন্ধু।
বিশদ

অমৃত

‘অমৃতের পুত্র’ কি মধুর ও আশার নাম। হে ভ্রাতৃগণ, এই মধুর নামে আমি তোমাদের সম্বোধন করিতে চাই। তোমরা অমৃতের অধিকারী। হিন্দুগণ তোমাদিগকে পাপী বলিতে চায় না। তোমরা ঈশ্বরের সন্তান, অমৃতের অধিকারী—পবিত্র ও পূর্ণ। মর্ত্য-ভূমির দেবতা তোমরা! তোমরা পাপী? বিশদ

26th  March, 2021
সাধনভজন

সাধনভজন একটা নিয়ম করে করতে হয়। নিষ্ঠা একটা মস্ত জিনিস, নিষ্ঠা না থাকলে কোন কাজ Successful (কৃতকার্য) হওয়া যায় না। নিষ্ঠা এমন চাই যে, যে অবস্থায়ই থাকি না কেন আমাকে আমার নিয়ম পালন করতেই হবে। সকল বিষয়ে একটা নিয়ম করে নিবি। বিশদ

24th  March, 2021
পিতামাতার প্রতি কর্তব্য

আমরা সকলেই আমাদের আদি পিতামাতার কর্ম করবার জন্য এবং তাঁদেরই কর্ম সাধন করবার জন্য এই মানব রূপ পরিগ্রহ করেছি। কিন্তু বিমাতার ভালবাসায় আমরা সকলে মোহগ্রস্ত হয়ে আমাদের আদি পিতামাতার কথা একেবারেই ভুলে গিয়েছি। বিশদ

23rd  March, 2021
সঙ্ঘ-সন্তানগণ

বহু পরীক্ষার ভিতর দিয়া যাইয়া সঙ্ঘের আজ পরম আনন্দের দিন আসিয়াছে। প্রত্যেক মানুষের জীবনে যেমন এক এক সময় এক একটি অবস্থা আসে তেমনি প্রত্যেক প্রতিষ্ঠানের জীবনেও এক এক সময়ে এক একটি শুভ সময় আসে। বিশদ

22nd  March, 2021
গুরুদর্শন

ভক্ত চায় ভগবদ্দর্শন, যোগী চায় আত্মদর্শন, জ্ঞানী চায় ব্রহ্মদর্শন আর প্রকৃত শিষ্য চায় গুরুদর্শন। বিশদ

21st  March, 2021
ঊনবিংশ শতাব্দী

ঊনবিংশ শতাব্দী ভারতবর্ষের ইতিহাসে সর্বপ্রকারে এক স্মরণীয় যুগ। এই শতকে ভারতবর্ষ বহুবিধ কারণে জীবনমরণের সন্ধিক্ষণে আসিয়া উপনীত হয়। ধর্ম, সমাজ, সাহিত্য ইত্যাদি সকল ক্ষেত্রেই নিদারুণ পরিবর্তন ঘটে। বিভিন্ন সম্প্রদায়ের মধ্যে মতবিরোধ এবং বহিরাগত শিক্ষাদীক্ষার সহিত সংঘর্ষে ভারতের জীবনধারা, বিশেষতঃ ধর্মজীবন বিপর্যস্ত হইয়া পড়ে। বিশদ

20th  March, 2021
ব্রজ

ব্রজের পিতা মাতার স্নেহের সংবাদ অনেকেই অল্পবিস্তর জানেন। উদ্ধবও নিশ্চয়ই অবগত আছেন। ব্রজদেবীদের কথা কিন্তু অনেকেই জানেন না, তাই একটু সবিস্তারে বলিতেছেন তাঁহাদের কথা উদ্ধবের কাছে নিজ শ্রীমুখেই। বিশদ

19th  March, 2021
মন্ত্রশক্তি

যোগ শব্দের ন্যায় মন্ত্র শব্দেরও কিছু অপব্যাখ্যা করা হয়ে থাকে। মন-ত্রৈ+ড প্রত্যয় করে মন্ত্র শব্দ নিষ্পন্ন। ‘মননাৎ তারয়েৎ যস্তু সঃ মন্ত্রঃ পরিকীর্ত্তিতঃ’। অর্থাৎ যার মননের দ্বারা জীবের মুক্তির পথ প্রশস্ত হয় তাকে মন্ত্র বলা হয়। বিশদ

18th  March, 2021
শক্তি ও শান্তি।

মানুষ চায় শক্তি ও শান্তি। রিপুদমন ও ইন্দ্রিয়সংযম দ্বারা এই শক্তি ও শান্তি লাভ হয়, রিপুদমন ও ইন্দ্রিয়সংযম দ্বারাই এই দেহ সবল, সুস্থ ও বলিষ্ঠ হইয়া থাকে। স্নেহ-মায়া-মমতা-ভালবাসা ও বাসনাই মানুষের সবল, সুস্থ, শান্ত দেহ-মনকে দুর্ব্বল, অসুস্থ ও অশান্ত করিয়া তোলে। বিশদ

17th  March, 2021
কর্ম ছাড়া থাকা যায় না

মা বলিয়াছেন, ‘‘কর্ম ছাড়া ত থাকা যায় না যতক্ষণ সেই স্থিতি না আসে।’’ ‘সেই স্থিতি’ বলিতে আত্মদর্শনের পর যে স্বরূপস্থিতি হয় তাতেই মা লক্ষ্য করিয়াছেন। যতক্ষণ স্বরূপ স্থিতির উদয় না হয়, এমনকি যতক্ষণ আত্মসাক্ষাৎকার না হয়, ততক্ষণ পর্যন্ত কর্ম ত্যাগ করার উপায় নাই। বিশদ

16th  March, 2021
জল 

জলভর্তি কলসী তাকে তুলে রাখলে কয়েকদিনেই তার জল শুকিয়ে যায়; কিন্তু কলসীটি জলেতে ডুবিয়ে, সেখানেই রেখে দিলে তার জল কোনদিনই শুকোবে না। ভগবৎ-প্রেমের বেলায়ও তাই। 
বিশদ

15th  March, 2021
সঙ্ঘ, সঙ্ঘশক্তি ও সঙ্ঘনেতা

সঙ্ঘ, সঙ্ঘশক্তি ও সঙ্ঘনেতা,—এই তিনে এক ও একে তিন। সঙ্ঘশক্তি সঙ্ঘনেতারই শক্তি। আর সঙ্ঘনেতারই বিরাট স্বরূপ—এই সঙ্ঘ। এই তিনের এককে আশ্রয় করিলে অপর দুইকেও আশ্রয় করা হইল। এই তিনের একের প্রতি অবজ্ঞা, উপেক্ষা ও অবাধ্যতা—অপর দুয়ের প্রতি অবজ্ঞা, উপেক্ষা ও অবাধ্যতা। বিশদ

14th  March, 2021
স্থানান্তর

মনের চঞ্চলতা নিবারণ করিয়া শান্তি লাভের আশায় স্থানান্তরে যাইবার বাসনা করিতেছ; কিন্তু স্থানান্তর পরিভ্রমণ করিয়া চঞ্চলতা বাড়িবে বই কমিবে না। নিষেধবাণী না শুনা সত্ত্বেও পুনঃ পুনঃ অযাচিত ভাবে উপদেশ দেওয়ার কারণ এই যে—মনের এইরূপ চঞ্চলতা লইয়া তুমি স্থানান্তরে পরিভ্রমণ করিয়া বেড়াইলে তোমার ধর্ম্মজীবন সম্পূর্ণ নষ্ট হইবার সম্ভাবনা। বিশদ

13th  March, 2021
মন

ধর্ম্মের প্রাণ—অনুভূতি, অনুষ্ঠান ও আচরণে। শাস্ত্র পড়িয়া, লোকমুখে শাস্ত্রকথা শুনিয়া কেহ কখনও ধর্ম্ম লাভ করিতে পারে না। যে মন ইন্দ্রিয়ের তাড়নায়, রিপুর উত্তেজনায় বিশেষ উৎপীড়িত, কামনা-বাসনার জ্বালায় নিয়ত জর্জ্জরিত, সেই মন, সেই বুদ্ধি লইয়া যদি কেহ ধর্ম্মতত্ত্ব উদ্ভেদ করিতে যায় তবে তাহাকে বাতুল বৈ আর কি বলা যাইতে পারে?
বিশদ

11th  March, 2021
ধর্ম

ধর্ম সম্পর্কে সুস্পষ্ট ধারণা আমাদের অনেকেরই নেই। আমরা ভাবি যে সামাজিক কর্তব্যের মতো কিছু আচার অনুষ্ঠান, উপবাস, মন্দিরে যাওয়া এগুলিই বোধ হয় ধর্ম। এছাড়া নানারকমের কুসংস্কার ও লৌকিক আচার আমাদের দৈনন্দিন জীবনে প্রবেশ করে, ঐগুলিও ধর্মের অঙ্গ হয়ে গেছে। বিশদ

10th  March, 2021
একনজরে
নির্বাচনী প্রচারের অন্যতম হাতিয়ার দেওয়াল লিখন, পতাকা, ফেস্টুন, ব্যানার। নির্বাচনের অনেক আগে থেকেই দলের কর্মীরা কোমর বেঁধে ময়দানে নেমে পড়েন। ছড়া, ছবি, দলীয় প্রতীকের পাশাপাশি ...

একটা সময় জঙ্গলমহলের বাসিন্দাদের মধ্যে মহুয়া খাওয়ার প্রবণতা দেখা যেত। তবে কোনও সময়েই ওই নেশা এখানকার মানুষের উপর চেপে বসতে পারেনি। কিন্তু, এখন শুধু মহুয়া ...

একদিকে স্লোগান উঠল, চোর চোর চোরটা, শিশিরবাবুর ছেলেটা। অন্যদিকে উঠল, বিজেমুল ভোগে যাবে, লালে লাল বাংলা হবে। ব্যারিকেডের একপাশে সবুজ, অন্যপাশে লাল। শুক্রবার স্লোগানে মুখরিত ...

বুকে ব্যথা নিয়ে হাসপাতালে ভর্তি হলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। শুক্রবার সকালেই ৭৫ বছরের কোবিন্দ বুকে ব্যথা অনুভব করেন। তারপরই দিল্লির সেনা হাসপাতালে নিয়মমাফিক চেকআপে যান।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সন্তানের বিদ্যাশিক্ষায় নজর দেওয়া প্রয়োজন। অতিরিক্ত পরিশ্রমে শরীরে অবনতি। নানাভাবে অর্থ অপচয়। কর্মপরিবর্তনের সম্ভাবনা বৃদ্ধি।প্রতিকার: ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব থিয়েটার দিবস
১৮৪৫- এক্স-রশ্মির আবিষ্কারক ইউলিয়াম রন্টজেনের জন্ম
১৮৯৮- লেখক ও দার্শনিক সৈয়দ আহমেদ খানের মৃত্যু
১৯৬৬ - বিশিষ্ট শ্যামাসঙ্গীত শিল্পী পান্নালাল ভট্টাচার্যের মৃত্যু
১৯৬৮- বিমান দুর্ঘটনায় মৃত্যু রুশ মহাকাশচারী ইউরি গ্যাগারিনের  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭১.৭২ টাকা ৭৩.৪৩ টাকা
পাউন্ড ৯৮.১৫ টাকা ১০১.৬৩ টাকা
ইউরো ৮৩.৯৫ টাকা ৮৭.০৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৫,৫০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৩,২০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৩,৮৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৫,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৫,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৩ চৈত্র ১৪২৭, শনিবার, ২৭ মার্চ ২০২১। ত্রয়োদশী ১/২৫ প্রাতঃ ৬/১২ পরে চতুর্দ্দশী ৫৪/৩৩ রাত্রি ৩/২৭। পূর্বফাল্গুনী নক্ষত্র ৩৫/৩৪ রাত্রি ৭/৫২। সূর্যোদয় ৫/৩৮/৩, সূর্যাস্ত ৫/৪৬/২১। অমৃতযোগ দিবা ৯/৪০ গতে ১২/৫৫ মধ্যে, রাত্রি ৮/৮ গতে ১০/৩১ মধ্যে পুনঃ ১২/৫ গতে ১/৩৯ মধ্যে পুনঃ ২/২৬ গতে ৪/১ মধ্যে। বারবেলা ৭/৯ মধ্যে পুনঃ ১/১৩ গতে ২/৪৪ মধ্যে পুনঃ ৪/১৫ গতে অস্তাবধি। কালরাত্রি ৭/১৪ মধ্যে পুনঃ ৪/৮ গতে উদয়াবধি।  
১৩ চৈত্র ১৪২৭, শনিবার, ২৭ মার্চ ২০২১। চতুর্দ্দশী রাত্রি ২/৪৫। পূর্বফাল্গুনী নক্ষত্র রাত্রি ৬/৫৮। সূর্যোদয় ৫/৪০, সূর্যাস্ত ৫/৪৭। অমৃতযোগ দিবা ৯/৩৫ গতে ১২/৫৩ মধ্যে এবং রাত্রি ৮/১০ গতে ১০/২৯ মধ্যে ও ১২/২ গতে ১/৩৫ মধ্যে ও ২/২১ গতে ৩/৫৪ মধ্যে। কালবেলা ৭/১১ মধ্যে ও ১/১৪ গতে ২/৪৫ মধ্যে ও ৪/১৬ গতে ৫/৪৭ মধ্যে। কালরাত্রি ৭/১৬ মধ্যে ও ৪/১১ গতে ৫/৩৯ মধ্যে। 
১২ শাবান। 

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিকাল ৫টা পর্যন্ত বাংলার কোথায় কত ভোট
আজ প্রথম দফার বিধানসভা নির্বাচনে বিকাল ৫টা পর্যন্ত বাঁকুড়ায় ৮০.০৩ ...বিশদ

05:48:16 PM

বিকাল ৫টা পর্যন্ত কত ভোট পড়ল
আজ প্রথম দফার নির্বাচনে বিকাল ৫টা পর্যন্ত পশ্চিমবঙ্গের ৩০টি আসনে ...বিশদ

05:42:11 PM

প্রার্থীপদ থেকে সরে দাঁড়াতে বলায় আত্মহত্যার হুমকি বিজেপি নেতার 
বিজেপি প্রার্থী হওয়ার পর সরে দাঁড়াতে বলায় আত্মহত্যার হুমকি। ঘটনাটি ...বিশদ

04:40:00 PM

নির্বাচন কমিশনে ২০৬টি অভিযোগ জমা পড়ল 
নির্বাচন কমিশনে ২০৬টি অভিযোগ জমা পড়ল। পূর্ব মেদিনীপুর থেকে বেশি ...বিশদ

04:28:23 PM

পুরুলিয়ায় বেলা ৩ টে পর্যন্ত ভোট পড়েছে ৬৯.৩১ শতাংশ

03:57:13 PM

বেলা ৩টে পর্যন্ত ৩০টি বিধানসভা কেন্দ্রে ভোট পড়ল ৭০.১৭ শতাংশ 

03:57:09 PM