Bartaman Patrika
রাজ্য
 
 

 নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে কম-বেশি অগ্নিগর্ভ গোটা রাজ্যই। শনিবার রামপুরহাটে তোলা বলরাম দত্তবণিকের ছবি

রাজ্যের বহু কোর্টে এখনও জমে পুরনো
পাঁচশো ও হাজার টাকার নোট
হাইকোর্টকে জানাল রাজ্য

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নোটবন্দির ফাঁদে রাজ্যের বহু আদালত। নির্দিষ্ট সময়সীমার মধ্যে আদালতে জমা থাকা পুরনো ৫০০ বা ১০০০ টাকার নোট ব্যাঙ্কে জমা না করায় এমনই জটিল পরিস্থিতি তৈরি হয়েছে। এই সমস্যার সমাধানে কলকাতা হাইকোর্ট প্রশাসন এবং রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার মধ্যে আলাপ আলোচনা চলছে। আগে জমা রাখা টাকা নোটবন্দির সময়সীমা পেরিয়ে যাওয়ার পর হাওড়া আদালত থেকে পুরনো টাকায় ফেরত পেয়ে হাইকোর্টের দ্বারস্থ এক মামলাকারীর আবেদন সূত্রে এই তথ্য সামনে এসেছে। এমনকী এই মামলা সূত্রে হাওড়ার জেলা বিচারকের বিরুদ্ধে আদালত অবমাননার মামলাও চলছে।
মামলাকারী অলোককুমার চট্টোপাধ্যায় হাওড়া আদালতের নির্দেশমাফিক ২০১৫ সালের ৭ এপ্রিল ৫০ হাজার টাকা জমা করেন। অভিযোগমুক্ত হলে সেই অর্থ তাঁকে বাতিল হয়ে যাওয়া নোটে ফেরত দেওয়া হয়। এই অভিযোগ সূত্রে হাইকোর্ট হাওড়ার জেলা বিচারকের রিপোর্ট তলব করে। তা পেশ হয়। হাইকোর্টের প্রশ্নের জবাবে রিপোর্টে বলা হয়, ‘কিছু সমস্যার’ কারণে ব্যাঙ্কে ওই টাকা জমা করা যায়নি। হাইকোর্টের আরেকটি প্রশ্নের জবাবে বলা হয়, যাবতীয় তথ্য উল্লেখ করে পাওনা অর্থ আবেদনকারীকে তাঁর আইনজীবীর উপস্থিতিতে ফেরত দেওয়া হয়েছে। সরকারি নির্দেশিকা অনুযায়ীই ওইসব পুরনো নোট তাঁর হাতে তুলে দেওয়া হয়েছে।
অন্যদিকে, হাইকোর্টকে রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া জানায়, সরকারি নির্দেশিকা অনুযায়ী নোটবন্দির পরে পুরনো টাকার বিনিময়ে নতুন টাকা তিনটি অবস্থায় ফেরত দেওয়া হয়। এক) যদি সেই টাকা বাজেয়াপ্ত হয়ে থাকে, দুই) কোনও আইনশৃঙ্খলা রক্ষাকারী সংস্থা যদি সেই টাকা উদ্ধার করে থাকে, তিন) যদি কোনও আদালতে তা ২০১৬ সালের ৩০ ডিসেম্বরের আগে জমা হয়ে থাকে। অলোকবাবু আদালতে ওই টাকা জমা করেছিলেন ২০১৫ সালের ৭ এপ্রিল।
এই প্রেক্ষাপটে আদালত বলেছিল, ব্যাঙ্কে ওই টাকা সময়মতো জমা না পড়ার দায় আবেদনকারীর নয়। তাই চার সপ্তাহের মধ্যে ডিমান্ড ড্রাফ্টে ওই টাকা ফেরত দিতে হবে। একইসঙ্গে কয়েকটি প্রশ্নের উত্তরও হাইকোর্ট চেয়েছিল। নগদ হিসেবে আদালতে যে টাকা জমা হয়েছিল, তা কেন পরবর্তী দুই বছরের মধ্যেও ব্যাঙ্কে জমা পড়েনি? হাওড়ার জাজশিপের রেজিস্ট্রিতে যে অর্থ জমা হয়, তা কতদিনের মধ্যে ব্যাঙ্কে জমা হয়? ওই আদালতে হওয়া অডিটে কেন এই বিষয়টি ধরা পড়ল না? কীভাবে ওই আদালতের ক্যাশিয়ার বাতিল হওয়া টাকা নিজের কাছে রেখে দিলেন? আরও কত এমন বাতিল নোট ওই ক্যাশিয়ারের কাছে রয়েছে?
এই নির্দেশের যথাযথ উত্তর না মেলার অভিযোগে মামলাকারীর আইনজীবী সুশান্ত পাল আদালত অবমাননার মামলা করেন। সেই সূত্রে অ্যাডভোকেট জেনারেল সম্প্রতি বিচারপতি রাজাশেখর মান্থাকে জানান, নিঃসন্দেহে মামলাকারীকে তাঁর অর্থ ফেরত দেওয়ার দায়বদ্ধতা রয়েছে। তবে হাওড়া আদালত সহ বহু জেলা আদালতেই এমন বাস্তব সমস্যা রয়েছে। যেখানে নির্দিষ্ট সময়সীমার মধ্যে বাতিল নোট জমা করা হয়নি। কিন্তু, আদালত বলেছে, সেই সমস্যা দেখছে হাইকোর্ট প্রশাসন এবং রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া। কিন্তু, এখানে বাস্তব সত্য হল, মামলাকারীর টাকা ফেরত দিতে দেরি হচ্ছে। এর জন্য তাঁকে কোনওভাবেই দায়ী করা যায় না। তাই যেদিন থেকে তিনি অভিযোগমুক্ত, সেদিন থেকে টাকা ফেরত দেওয়ার সময়কালের জন্য প্রাপ্য টাকার উপর তাঁর ৯ শতাংশ হারে সুদ প্রাপ্য। যা পরে বিবেচনা করা হবে বলে জানানো হয়েছে।

বিধায়কের দাঁতের রুট ক্যানেল চিকিৎসার
খরচ ১ লক্ষ ৫৬ হাজার! স্তম্ভিত স্পিকার

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের এক বিধায়ক বিধানসভায় দাঁতের চিকিৎসার জন্য ১ লক্ষ ৫৬ হাজার টাকার বিল পেশ করেছেন। কয়েকটি দাঁতের রুট ক্যানেল ট্রিটমেন্ট করতে নাকি এত খরচ পড়েছে! শুক্রবার শিয়ালদহের আর আহমেদ ডেন্টাল কলেজে ছিল সেই কলেজ তথা ভারতে দন্ত চিকিৎসার শতবর্ষ উদ্‌যাপন সমারোহ এবং ইন্ডিয়ান ডেন্টাল অ্যাসোসিয়েশনের (আইডিএ) বার্ষিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠান।
বিশদ

  অ্যাসিড হামলায় আক্রান্ত গৃহবধূ ও সন্তানরা ক্ষতিপূরণ পেলেও প্রহর গুনছেন বিচারের

 সুকান্ত বসু, কলকাতা: অ্যাসিড হামলায় জ্বলে গিয়েছিল শরীর। শুধু মা’ই অ্যাসিডে দগ্ধ হননি, পুড়ে গিয়েছিল তাঁর দুই শিশুকন্যাও। চলতি বছরের জানুয়ারিতে পূর্ব মেদিনীপুরের খেজুরিতে স্বামীর নেতৃত্বেই আরও দুই অভিযুক্ত অ্যাসিড ছুঁড়ে দিয়েছিল তাঁদের গায়ে, অভিযোগ এমনটাই। এনিয়ে বর্তমানে কাঁথি জেলা আদালতে মামলা চলছে।
বিশদ

  অশান্তি মোকাবিলায় রাজ্যকে
কড়া হতে বললেন রাজ্যপাল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে রাজ্যের বিভিন্ন জায়গায় অশান্তির পরিপ্রেক্ষিতে রাজ্য সরকারকে শক্ত হাতে পরিস্থিতি মোকাবিলা করতে বললেন রাজ্যপাল জগদীপ ধনকার। শনিবার সায়েন্স সিটিতে এক অনুষ্ঠানের পর সাংবাদিকদের মুখোমুখি হয়ে রাজ্যপাল বলেন, রাজ্য সরকারের কাছে আমার অনুরোধ, আপনারা সক্রিয় হন। পুরো শক্তি নিয়ে ঝাঁপিয়ে পড়ে দুষ্কৃতীদের বিরুদ্ধে ব্যবস্থা নিন।
বিশদ

  নাগরিকত্ব আইনের প্রতিবাদ মিছিল ঘিরে আমডাঙায় উত্তেজনা

 বিএনএ, বারাসত: আমডাঙায় নাগরিকত্ব আইনের বিরুদ্ধে মিছিলকে কেন্দ্র করে শুক্রবার সন্ধ্যায় তীব্র উত্তেজনা ছড়ায়। রাস্তার ধারের চপের দোকানে জল খাওয়াকে কেন্দ্র করে মিছিলে হাঁটা যুবকেদের সঙ্গে দোকানদারের বচসা শুরু হয়। বিশদ

  প্রধানমন্ত্রীকে বাংলার অশান্ত পরিস্থিতির রিপোর্ট দিতে আজ অন্ডালে বিজেপি নেতারা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সংশোধিত নাগরিকত্ব আইনের বিরোধিতায় শুক্রবার থেকে কলকাতা সহ রাজ্যের বিভিন্ন জেলার উত্তপ্ত পরিস্থিতি সম্পর্কে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে রিপোর্ট দেবে বঙ্গ বিজেপি। আজ, রবিবারই খনিকের জন্য বাংলায় পা রাখছেন প্রধানমন্ত্রী।
বিশদ

১০০ দিনের কাজে
ফের শীর্ষে বাংলা
টানা চারবার মিলল সাফল্য

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ১০০ দিনের কাজে পশ্চিমবঙ্গ ফের এক নম্বর স্থানে। কেন্দ্রীয় সরকারের গ্রামোন্নয়ন মন্ত্রক এই ঘোষণা করেছে। এ নিয়ে পরপর চারবার এই সাফল্য পেল বাংলা। ফেসবুকে এই তথ্য জানিয়ে এই কাজের সঙ্গে যুক্ত সকলকে অভিনন্দন জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
বিশদ

 ট্রেনে, বাসে আগুন, তাণ্ডব অব্যাহত

নিজস্ব প্রতিনিধি, কলকাতা এবং বিএনএ: নাগরিকত্ব আইন এবং এনআরসি ইস্যুতে হিংসা অব্যাহত। শনিবার অগ্নিগর্ভ হল দুই ২৪ পরগনা, হাওড়া, নদীয়া, মুর্শিদাবাদ, বীরভূম সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলা। গণ্ডগোল ছড়ায় উত্তরবঙ্গের একাধিক প্রান্তেও। রাস্তায় টায়ার জ্বালিয়ে, গাছের গুঁড়ি ফেলে অবরোধ, বাস ও গাড়িতে ব্যাপক ভাঙচুর, ট্রেনলাইন এমনকী স্টেশনে আগুন দেওয়ার মতো ভয়ানক ঘটনাও ঘটেছে। এদিন সকালে কর্মস্থলের উদ্দেশে বেরিয়ে সময়ে পৌঁছতে না পেরে যেমন চরম নাকাল হন নিত্যযাত্রীরা, তেমনই গণ্ডগোলের খবর পেয়ে স্কুল-কলেজে ছেলেমেয়েদের পাঠাননি অনেকে।
বিশদ

হিংসা বরদাস্ত করব না: মমতা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নাগরিকত্ব আইন ইস্যুকে সামনে রেখে রাজ্যের বিভিন্ন অংশে যেভাবে হিংসা ছড়ানো হচ্ছে, তা কোনওভাবেই বরদাস্ত করা হবে না বলে স্পষ্ট বার্তা দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বাস-ট্রেনে আগুন লাগিয়ে, পাথর ছুঁড়ে যে বা যারা সরকারি সম্পত্তি নষ্ট করছে, তাদের বিরুদ্ধে কড়া আইনানুগ ব্যবস্থা গ্রহণ করার জন্য পুলিস-প্রশাসনকে নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। 
বিশদ

পেঙ্গুইনদের মস্তিষ্ক নিয়েও গবেষণা আরেক প্রবাসীর
মাইক্রোপ্লাস্টিকের দূষণের খোঁজে আজ কুমেরু পাড়ি দিচ্ছেন বাঙালি অধ্যাপক

অর্পণ সেনগুপ্ত, কলকাতা: তুষারশুভ্র মেরু প্রান্তর। গুটি গুটি পায়ে হেঁটে চলেছে পেঙ্গুইনের দল। আম বাঙালির এই দৃশ্য ডিসকভারি চ্যানেলেই দেখা। কিন্তু সেখানে গিয়ে গুরুত্বপূর্ণ গবেষণা? হ্যাঁ, তাতেও বাঙালি পিছিয়ে নেই। কুমেরুতে মাইক্রোপ্লাস্টিকের কু-প্রভাব কতটা পড়েছে? বিশদ

সোমবার থেকে টানা
৩ দিন মিছিলে মমতা

দেবাঞ্জন দাস, দীঘা: নাগরিকত্ব সংশোধনী বিল (ক্যাব) সংসদে পাশ হওয়ার পর এখন তা নাগরিকত্ব আইন। এই আইন এবং জাতীয় নাগরিক পঞ্জি (এনআরসি) এ রাজ্যে কোনওভাবেই কার্যকর হবে না, কাউকে তাড়াতেও দেব না। ফের দ্ব্যর্থহীন ভাবে এই ঘোষণার সঙ্গেই বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়ে দিলেন, তিনি নিজে এবার পথে নামছেন কেন্দ্রীয় সরকারের ওই দুই নীতির প্রতিবাদে।
বিশদ

14th  December, 2019
নাগরিকত্ব ইস্যুতে
উত্তাল বাংলা
বেলডাঙা-উলুবেড়িয়ায় স্টেশন ভাঙচুর

নিজস্ব প্রতিনিধি এবং বিএনএ: নাগরিকত্ব আইন ইস্যুতে উত্তাল হয়ে উঠল বাংলা। এই আইন বিরোধী আন্দোলনের উত্তাপ যে এ রাজ্যেও ক্রমশ বাড়ছে, তা শুক্রবার প্রত্যক্ষ করল রাজ্য। এই আন্দোলনকে ঘিরে তেতে ওঠে মুর্শিদাবাদ জেলার বেলডাঙা ও হাওড়ার উলুবেড়িয়া। বিক্ষোভকারীরা কোথাও রেললাইনে, কোথাও জাতীয় সড়কে আগুন জ্বালিয়ে প্রতিবাদ জানায়। প্রায় প্রতিটি জেলায় অবরোধের ঘটনা ঘটে। বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে বেলডাঙায় পুলিসকে কাঁদানে গ্যাস ছুঁড়তে হয়। নামাতে হয় র‌্যাফ ও কমব্যাট ফোর্স। বিডিও অফিসের সামনে ভাঙচুর হয় দু’টি গাড়ি। হাওড়ার উলুবেড়িয়ায় এনআরসি এবং নাগরিকত্ব আইন বিরোধীদের টার্গেট ছিল রেল। বিক্ষোভকারীরা ট্রেন ও রেলের কেবিন লক্ষ্য করে পাথর ছোঁড়ে। বিক্ষোভ ও অবরোধের জেরে ব্যাহত হয় রেল ও সড়ক যোগাযোগ। পার্ক সার্কাসে দু’ঘণ্টা অবরোধ চলায় অবরুদ্ধ হয়ে পড়ে বিস্তীর্ণ এলাকা। মা উড়ালপুলে তীব্র যানজট হয়। নাগরিকত্ব আইনের প্রতিবাদে অগ্নিগর্ভ অসমের সঙ্গে উত্তরবঙ্গের সড়ক ও রেল যোগাযোগও কার্যত বিচ্ছিন্ন হয়েছে।
বিশদ

14th  December, 2019
দুর্ভোগের দায় তাঁদের নয়, দাবি সিদ্দিকুল্লার
নাগরিকত্ব আইন বিরোধী বিক্ষোভে শহরে অবরোধ, মানুষের ভোগান্তি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সরাসরি উল্লেখ না থাকলেও সদ্য সংশোধিত নাগরিকত্ব বিল যে দেশের মুসলমান সম্প্রদায়কে আতঙ্কিত করে তুলেছে, শুক্রবার সকাল থেকেই কলকাতা সহ রাজ্যের নানা জায়গায় বিক্ষোভে তারই প্রতিফলন ঘটল। এদিন মহানগরের বিভিন্ন জায়গায় অবরোধ ও বিক্ষোভে জেরবার শহরবাসী। 
বিশদ

14th  December, 2019
নয়া নাগরিকত্ব আইনের ইস্যুতে রাজ্যজুড়ে টানা প্রতিবাদে কং, জোট ধর্ম পালনে ডাক বামেদেরও 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সংশোধিত নাগরিকত্ব আইনের ইস্যুতে দলের তরফে প্রতিবাদ জানাতে দেশের অন্যান্য রাজ্যের সঙ্গে পশ্চিমবঙ্গেও পথে নেমেছে কংগ্রেস। ইতিমধ্যেই যুব কংগ্রেস সহ দলের বিভিন্ন গণসংগঠন এই অস্ত্রকে হাতিয়ার করে বিজেপি ও কেন্দ্রের নরেন্দ্র মোদি সরকারের বিরুদ্ধে বিক্ষোভ দেখাতে মিটিং-মিছিল করেছে। 
বিশদ

14th  December, 2019
শিনজো আবে’র ভারত সফরের প্রাক্কালে চাপ বাড়াল বসু পরিবার
রেনকোজি মন্দিরের চিতাভস্মের ডিএনএ পরীক্ষা করান, প্রধানমন্ত্রীকে চিঠি সুভাষ-কন্যা অনিতার 

জীবানন্দ বসু, কলকাতা: তাইহোকু (অধুনা তাইপে) বিমান দুর্ঘটনায় নেতাজির মৃত্যু নিয়ে দীর্ঘ ৭৫ বছর ধরে চলা বিতর্কের অবসানে এবার রেনকোজি মন্দিরে রক্ষিত তথাকথিত চিতাভস্মের ডিএনএ পরীক্ষার জন্য সরাসরি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি লিখলেন সুভাষচন্দ্রের কন্যা অনিতা বসু পাফ।  
বিশদ

14th  December, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, কাঁথি: জমির রেকর্ড নিজের নামে না থাকায় চাষিদের অনেকেই বুলবুলের ক্ষতিপূরণ থেকে বঞ্চিত হচ্ছেন। এনিয়ে কৃষক মহলে তীব্র ক্ষোভ ছড়িয়েছে। এই পরিস্থিতিতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়ে রাজ্যের কৃষিমন্ত্রীর কাছে চিঠি দিল পূর্ব মেদিনীপুর জেলা কৃষক সংগ্রাম পরিষদ।   ...

 কল্যাণী থেকে নিজস্ব প্রতিনিধি: ট্রাউকে হারিয়ে ২২ ডিসেম্বর ডার্বি নিয়ে চিন্তাভাবনা শুরু করে দিলেন ইস্ট বেঙ্গল কোচ আলেজান্দ্রো। শনিবার কল্যাণী স্টেডিয়ামে ম্যাচের পর স্প্যানিশ কোচ বলেন, ‘এরপর আমরা সল্টলেক স্টেডিয়ামে খেলব। এই মাঠ আমার খুবই পছন্দের। ...

 শিলং, ১৪ ডিসেম্বর: সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে উত্তাল উত্তর-পূর্ব ভারত। আন্দোলন চলছে পশ্চিমবঙ্গ সহ বেশ কয়েকটি রাজ্যেও। এরমধ্যে নতুন বিতর্ক তৈরি করলেন মেঘালয়ের রাজ্যপাল তথাগত রায়। শুক্রবার ট্যুইটারে তাঁর বার্তা, আপনি যদি বিভেদকামী গণতন্ত্র না চান, তাহলে আপনার উত্তর কোরিয়া ...

 ওয়াশিংটন, ১৪ ডিসেম্বর (পিটিআই): ‘আমার কোনও দোষ নেই। তবু আমাকে ইমপিচ করা হচ্ছে। এটা অন্যায়।’ শুক্রবার ট্যুইটারে এভাবেই ইমপিচমেন্ট বিতর্কে ক্ষোভ উগরে দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মার্কিন কংগ্রেসের জুডিশিয়ারি কমিটি ট্রাম্পের ‘অপসারণ’ অনুমোদন করে দেওয়ায় তা এখন হাউস অব ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পিতার স্বাস্থ্যহানী হতে পারে। আর্থিক ক্ষেত্রে প্রয়োজনীয় অর্থের অভাব হবে না। পঠন-পাঠনে পরিশ্রমী হলে সফলতা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক চা দিবস
১৮৭৭- টমাস এডিসন ফোনোগ্রাফের পেটেন্ট নিলেন,
১৯০৮- রামকৃষ্ণ মঠ ও মিশনের স্বামী রঙ্গনাথানন্দের জন্ম,
১৯৫০- সর্দার বল্লভভাই প্যাটেলের মৃত্যু,
১৯৭৬- ফুটবলার বাইচুং ভুটিয়ার জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৮০ টাকা ৭১.৪৯ টাকা
পাউন্ড ৯৩.৪৩ টাকা ৯৬.৮০ টাকা
ইউরো ৭৭.৪৪ টাকা ৮০.৪৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
14th  December, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮, ৪৫৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ৪৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭, ০৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪, ০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪, ১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৮ অগ্রহায়ণ ১৪২৬, ১৫ ডিসেম্বর ২০১৯, রবিবার, তৃতীয়া ২/৪৫ দিবা ৭/১৮ পরে চতুর্থী ৫৮/২৫ শেষরাত্রি ৫/৩৫। পুষ্যা ৫৪/৩০ রাত্রি ৪/১। সূ উ ৬/১২/৩৫, অ ৪/৫০/১৭, অমৃতযোগ দিবা ৬/৫৪ গতে ৯/১ মধ্যে পুনঃ ১১/৫২ গতে ২/৪২ মধ্যে। রাত্রি ৭/৩০ গতে ৯/১৭ মধ্যে পুনঃ ১১/৫৮ গতে ১/৪৪ মধ্যে পুনঃ ২/৩৮ গতে উদয়াবধি, বারবেলা ১০/১২ গতে ১২/৫১ মধ্যে, কালরাত্রি ১/১১ গতে ২/৫১ মধ্যে। 
২৮ অগ্রহায়ণ ১৪২৬, ১৫ ডিসেম্বর ২০১৯, রবিবার, তৃতীয়া ৫/৩৫/৫৭ দিবা ৮/২৮/৫০। পুনর্বসু ১/১৯/৩২ প্রাতঃ ৬/৪৬/১৬ পরে পুষ্যা ৫৮/৫৩/৩৭ শেষরাত্রি ৫/৪৭/৫৪, সূ উ ৬/১৪/২৭, অ ৪/৫০/২৪, অমৃতযোগ দিবা ৭/৪ গতে ৯/১১ মধ্যে ও ১২/১ গতে ২/৫১ মধ্যে এবং রাত্রি ৭/৩৯ গতে ৯/২৬ মধ্যে ও ১২/৭ গতে ১/৫৪ মধ্যে ও ২/৪৭ গতে ৬/১৫ মধ্যে, কালবেলা ১১/৩২/২৬ গতে ১২/৫১/৫৫ মধ্যে, কালরাত্রি ১/১১/৫৬ গতে ২/৫৩/২৬ মধ্যে। 
মোসলেম: ১৭ রবিয়স সানি 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: পঠন-পাঠনে পরিশ্রমী হলে সফলতা মিলবে। বৃষ: ব্যবসা শুরু করলে ভালো হবে। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
 আন্তর্জাতিক চা দিবস১৮৭৭- টমাস এডিসন ফোনোগ্রাফের পেটেন্ট নিলেন,১৯০৮- রামকৃষ্ণ মঠ ...বিশদ

07:03:20 PM

প্রথম একদিনের ম্যাচ: ওয়েস্ট ইন্ডিজ ৮ উইকেটে জিতল 

09:55:39 PM

প্রথম একদিনের ম্যাচ: ওয়েস্ট ইন্ডিজ ২৩২/২ (৪০ ওভার) 

09:12:17 PM

প্রথম একদিনের ম্যাচ: ওয়েস্ট ইন্ডিজ ১৬১/১ (৩০ ওভার) 

08:23:30 PM

মাথাভাঙায় জলাশয় থেকে পচাগলা দেহ উদ্ধার 

08:10:00 PM