দেশ

মমতার চিঠির সুরেই ধর্ষণ নিয়ে কড়া আইনের বার্তা প্রধানমন্ত্রীর

জলগাঁও (মহারাষ্ট্র): আর জি করে চিকিৎসকের ধর্ষণ ও খুনের ঘটনায় দেশজুড়ে প্রতিবাদ ছড়িয়েছে। প্রতিবাদ তীব্র হয়েছে থানের স্কুল পড়ুয়াদের নির্যাতনের ঘটনাতেও। এরইমধ্যে ধর্ষণের মতো ঘটনা প্রতিরোধে কঠোরতম আইন আনার পক্ষে জোরালো সওয়াল করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এব্যাপারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠিও দিয়েছেন তিনি। পরিসংখ্যান তুলে ধরে তিনি জানিয়েছেন, সারা দেশে প্রতিদিন গড়ে ৯০টি ধর্ষণের ঘটনা ঘটে। সেজন্য ধর্ষণ বিরোধী কঠোর আইনের প্রয়োজনীয়তার কথা তুলে ধরেছেন মুখ্যমন্ত্রী। এবার আর জি করের প্রসঙ্গ উল্লেখ না করেও মহিলাদের বিরুদ্ধে অপরাধ দমনে কড়া আইনের কথা বললেন প্রধানমন্ত্রীও। মহারাষ্ট্রে মহিলাদের একটি অনুষ্ঠানে তিনি বলেছেন, এধরনের অপরাধে যুক্তদের কড়া শাস্তির জন্য আইন আরও কঠোর করা হচ্ছে। 
মোদি বলেছেন, নতুন আইনে শিশুদের বিরুদ্ধে যৌন অপরাধে ফাঁসি ও যাবজ্জীবন কারাদণ্ডের ধারা রয়েছে। বিয়ের নামে প্রতারণার বহু ঘটনা ঘটে। কিন্তু আগে এব্যাপারে স্পষ্ট কোনও আইন ছিল না। কিন্তু এখন ভারতীয় ন্যায় সংহিতায় বিয়ের মিথ্যা প্রতিশ্রুতি ও প্রতারণার সংজ্ঞা দেওয়া হয়েছে। 
রবিবার জলগাঁওয়ে ‘লাখপতি দিদি’ সম্মেলনে মোদি বলেছেন, মহিলাদের বিরুদ্ধে অপরাধ ‘ক্ষমার অযোগ্য পাপ’। এধরনের অপরাধীকে কোনওভাবেই ছাড় দেওয়া হবে না। আর জি করের পর সম্প্রতি মহারাষ্ট্রের থানের বদলাপুরে দুই শিশুকে স্কুলেই যৌন হেনস্তার অভিযোগ ওঠে। তা নিয়ে উত্তাল হয়েছে মহারাষ্ট্র। তারপরও দেশের বিভিন্ন প্রান্তে মহিলাদের বিরুদ্ধে অপরাধের একের পর এক ঘটনা সামনে এসেছে। এর পরিপ্রেক্ষিতে মোদির বক্তব্য অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। 
মোদি বলেন, ‘মা, বোন  ও মেয়ের সুরক্ষাকে অগ্রাধিকার দেওয়া হচ্ছে। যে রাজ্যেই এমন ঘটনা ঘটে থাকুক, আমি বোন ও মেয়েদের যন্ত্রণা ও রাগ বুঝতে পারি।’ মোদি জানান, যারা মহিলাদের বিরুদ্ধে অপরাধে সাহায্য করছে তাদেরও ছাড় দেওয়া উচিত নয়। হাসপাতাল, স্কুল, সরকার বা পুলিস-যারই গাফিলতি থাক, সকলের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। প্রধানমন্ত্রী আরও বলেছেন, মহিলাদের বিরুদ্ধে অপরাধ দমনে সার্বিকভাবে রাজ্যগুলির পাশে রয়েছে কেন্দ্র।  এরইমধ্যে কেন্দ্রের উপর চাপ বাড়িয়ে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় সোশ্যাল মিডিয়ায় ফের দাবি করেছেন, ৫০ দিনের মধ্যে এই ধরনের অপরাধে দোষীদের চিহ্নিত করে কড়া শাস্তির ব্যবস্থা করতে হবে। 
18d ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

বহু প্রচেষ্টার পর আটকে থাকা কাজের জটিলতা মুক্তি। কৃষিজ পণ্যের ব্যবসায় বিশেষ উন্নতি। আয় বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৫ টাকা৮৪.৮৯ টাকা
পাউন্ড১০৭.৭৯ টাকা১১১.৩৩ টাকা
ইউরো৯০.৯৫ টাকা৯৪.১৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা