দেশ

নয়া পেনশন স্কিমকে কেন্দ্রের ‘পাল্টি’ তকমা হাত শিবিরের

নয়াদিল্লি: ক্যাপিটাল গেইনসে ইনডেক্সেশন, ওয়াকফ বিল, ব্রডকাস্ট বিল, আমলা নিয়োগের পর এবার পেনশন­— গত কয়েক মাসে একের পর এক ইস্যুতে পিছু হটছে মোদি সরকার। চার রাজ্যে বিধানসভা ভোটের মুখে শনিবার সরকারি কর্মচারীদের জন্য ইউনিফায়েড পেনশন স্কিম বা ইউপিএস ঘোষণা করেছে কেন্দ্র। এই ইউপিএস-এর ‘ইউ’কে রবিবার মোদি সরকারের ‘ইউ টার্ন’ (ভোলবদল) বলে কটাক্ষ করল কংগ্রেস। ৪ জুনের পর প্রধানমন্ত্রীর ক্ষমতার দম্ভ চূর্ণ হয়েছে বলেও কটাক্ষ করেছে হাতশিবির। উল্লেখ্য, লোকসভা ভোটের ফলাফল প্রকাশিত হয় ৪ জুন। ‘৪০০ পারের’ ধুয়ো তুললেও  ২৪০ আসনে থমকে গিয়েছিল বিজেপির বিজয় রথ।
সেই প্রসঙ্গ তুলেই নতুন পেনশন স্কিম ইস্যুতে মোদি সরকারকে তীব্র আক্রমণ করেছেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়্গে। এক্স হ্যান্ডেলে লিখেছেন, ‘ইউপিএস-এর ইউর অর্থ ইউনিফায়েড নয়, আসলে ওটা মোদি সরকারের ‘ইউ টার্ন’। ৪ জুনের পরে প্রধানমন্ত্রীর ক্ষমতার দম্ভ মাথা নত করেছে জনতার ক্ষমতার কাছে। একটি স্বৈরাচারী সরকারের হাত থেকে ১৪০ কোটি ভারতীয়কে আমরা রক্ষা করব। সেইসঙ্গে সরকারকে জনগণের কাছে দায়বদ্ধ থাকতে বাধ্য করব।’
শনিবার মোদি সরকার ইউপিএস  চালুর কথা ঘোষণা করে। আগামী বছরের পয়লা এপ্রিল থেকে এটি চালু হবে। এই প্রকল্পের আওতায় সরকারি কর্মচারীরা নিশ্চিত পেনশন, পারিবারিক পেনশন ও নিশ্চিত ন্যূনতম পেনশনের সুবিধা পাবেন।
18d ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

বহু প্রচেষ্টার পর আটকে থাকা কাজের জটিলতা মুক্তি। কৃষিজ পণ্যের ব্যবসায় বিশেষ উন্নতি। আয় বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৫ টাকা৮৪.৮৯ টাকা
পাউন্ড১০৭.৭৯ টাকা১১১.৩৩ টাকা
ইউরো৯০.৯৫ টাকা৯৪.১৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা