দেশ

বেড়ে চলেছে বাণিজ্য ঘাটতি, রাজকোষ ভরাতে ভরসা সেই আম জনতার করই

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: রপ্তানি বেড়েছে ২.৫ শতাংশ। এটা তো সুসংবাদ! কিন্তু আদতে নয়। কারণ আমদানি বেড়েছে দ্বিগুণ অর্থাৎ ৫ শতাংশ। সুতরাং কার্যক্ষেত্রে আমদানি ও রপ্তানির ফারাক গত বছরের তুলনায় নয় শতাংশ বেড়েছে। জুন মাসের এই হিসাব ঠিক বাজেটের প্রাক্কালে এসে ঘুম কেড়েছে কেন্দ্রীয় অর্থমন্ত্রকের। সোমবারই এই পরিসংখ্যান জানিয়েছিল কেন্দ্রীয় শিল্প বাণিজ্য মন্ত্রক। সরকারি সূত্রে জানা যাচ্ছে, আপাতত রাজকোষ ভরানোর জন্য একমাত্র টার্গেট সেই আমজনতাই। বছরের শুরুতেই প্রত্যক্ষ কর আদায় আশাতীত হওয়ায় উচ্ছ্বসিত এবং উৎসাহিত অর্থমন্ত্রক এবার আসন্ন বাজেটে ট্যাক্স সংগ্রহের লক্ষ্যমাত্রা অনেক বেশি বাড়াতে চলেছে। প্রায় ৪০ হাজার কোটি টাকা বেশি ট্যাক্স আদায়ের লক্ষ্যমাত্রা রাখার কথা ভাবা হয়েছে আসন্ন বাজেটে। আগামী মার্চ মাস পর্যন্ত এই অঙ্ক ধার্য করা হলেও, ফেব্রুয়ারি মাসে যখন আবার আগামী আর্থিক বছরের বাজেট পেশ করা হবে, তখন নিশ্চিতভাবে টার্গেট আরও বাড়বে। 
২০২৩-২৪ আর্থিক বছরে মোট ট্যাক্স আদায়ের লক্ষ্যমাত্রা ধার্য করা হয়েছিল ৩৪ লক্ষ ৬০ হাজার কোটি টাকা। যে লক্ষ্যমাত্রা চলতি বছরের অন্তবর্তী বাজেটেই করা বাড়িয়ে করা হয় ৩৮ লক্ষ ৩০ হাজার কোটি টাকা।  জানা যাচ্ছে, এরপরও অন্তত ৪০ হাজার কোটি টাকা বেশি ট্যাক্স আদায় হওয়া সম্ভব মনে করছে অর্থমন্ত্রক। পূর্ববর্তী বাজেটে প্রত্যক্ষ কর আদায়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ১৯ লক্ষ ৬০ হাজার কোটি টাকা। এরপর অন্তর্বর্তী বাজেটে সেই লক্ষ্যমাত্রা বাড়িয়ে করা হয়েছিল ২২ লক্ষ কোটি টাকা। প্রত্যক্ষ করের অর্থ হল, ব্যক্তিগত আয়কর এবং কর্পোরেট কর। 
পরোক্ষ করের লক্ষ্যমাত্রা ২০২৩-২৪ আর্থিক বছরের বাজেটে ছিল ১৫ লক্ষ কোটি টাকা। আর এই বছরের অন্তর্বর্তী বাজেটে করা হয়েছিল ১৬ লক্ষ কোটি টাকা। অর্থমন্ত্রকের এই আশার কারণ কী? আয়করের আওতায় দেশের জনসংখ্যার বহুলাংশ এখনও অন্তর্ভুক্ত হয়নি। করযোগ্য আয় হলেও অনেকে কর দিচ্ছে না। আবার রিটার্নও জমা দেওয়া হচ্ছে না যথাযোগ্য সংখ্যায়। করপ্রদান এবং রিটার্ন জমা দেওয়ার জন্য অভিযানে ঝাঁপাবে আয়কর দপ্তর।  কিন্তু যে প্রশ্ন রয়েই যাচ্ছে সেটি হল, সভা সমাবেশে আত্মনির্ভরতার স্লোগান ক্রমবর্ধমান হলেও, কার্যক্ষেত্রে রপ্তানি বাণিজ্য কেন মুখ থুবড়ে পড়ছে? অন্যতম উদ্বেগের তথ্য হল, পেট্রপণ্য আমদানি বেড়েছে প্রায় ২০ শতাংশ। অথচ রপ্তানি বৃদ্ধির হার কমে হয়েছে ১৮ শতাংশ! 
1Month ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ভাইবোনের মধ্যে সম্পত্তিগত অশান্তিতে চিত্তচাঞ্চল্য। কাজকর্মে অগ্রগতি। দাম্পত্যে সুসম্পর্ক থাকবে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১১ টাকা৮৪.৮৫ টাকা
পাউন্ড১০৮.২৮ টাকা১১১.৮২ টাকা
ইউরো৯১.৮৪ টাকা৯৫.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
24th     August,   2024
দিন পঞ্জিকা