দেশ

বিতর্কিত আইএএস আধিকারিক পূজার প্রশিক্ষণ স্থগিতের নির্দেশ

মুম্বই: মহারাষ্ট্রের বিতর্কিত প্রবেশনারি আইএএস অফিসার পূজা খেদকারের বিরুদ্ধে প্রথম পদক্ষেপ নিল কেন্দ্র। তাঁর প্রয়োজনীয় প্রশিক্ষণ অবিলম্বে স্থগিত রাখার নির্দেশ দেওয়া হয়েছে। পূজাকে চিঠি পাঠিয়ে এই নির্দেশ দেওয়ার পাশাপাশি তাঁকে মুসৌরির লালবাহাদুর শাস্ত্রী ন্যাশানাল অ্যাকাডেমি অব অ্যাডমিনিস্ট্রেশনে ডেকে পাঠানো হয়েছে। সেখানে যাওয়ার পর পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে। 
এরমধ্যেই, পূজার পরিবারের সঙ্গে বিজেপির যোগ সামনে এসেছে। পূজার বাবা দিলীপ ও মা মনোরমার সঙ্গে বিজেপি নেত্রী তথা বর্তমান বিধান পরিষদের সদস্য পঙ্কজা মুন্ডের দীর্ঘদিন ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। পঙ্কজার প্রয়াত বাবা গোপীনাথ মুন্ডের নামে যে স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান রয়েছে, সেখানে পূজার মা ১২ লক্ষ ১২ হাজার ১২ টাকা দান করেছিলেন। পাশাপাশি পূজার কাকা মানিক খেদাকর পাঁচ বছর বিজেপির তালুক সভাপতি ছিলেন। পূজাকে নিয়ে বিতর্কের মধ্যেই সম্প্রতি একটি পুরনো ভিডিও প্রকাশ্যে আসে। তাতে দেখা যায়. পূজার মা মনোরমা পিস্তল হাতে কৃষকদের ভয় দেখাচ্ছেন। প্রশ্ন উঠতে শুরু করেছে, বিজেপি নেতা-নেত্রীদের সঙ্গে ঘনিষ্ঠতার সুযোগেই কি খেদকার পরিবার বারবার আইন ভাঙার সাহস দেখিয়েছেন? 
সূত্রের খবর, পূজার বাবা দিলীপ আহমেদনগরের বিখ্যাত মোহতাদেবী মন্দিরে গিয়ে প্রতিজ্ঞা করেছিলেন, পঙ্কজা যদি লোকসভা বা রা‌জ্যসভা নির্বাচনে টিকিট পান, তাহলে দেড় কেজি ওজনের রুপোর মুকুট দান করবেন। পরে পঙ্কজা বীদ লোকসভা আসন থেকে বিজেপির টিকিট পাওয়ার পর নিজের প্রতিজ্ঞা রাখেন দিলীপ। যদিও লোকসভা নির্বাচনে জিততে পারেননি বিজেপি নেত্রী।
এদিকে, ইউপিএসসি পরীক্ষায় বসার আগে ২০০৭ সালে এমবিবিএস কোর্সে ভর্তি হয়েছিলেন পূজা। পুনের যে বেসরকারি মেডিকেল কলেজে তিনি পড়াশোনা করতেন, সেখানে তিনি ডাক্তারিতে পড়ার জন্য ‘মেডিক্যালি ফিট’ বলে সার্টিফিকেট জমা দিয়েছিলেন। ওই মেডিকেল কলেজের ডিরেক্টর জানিয়েছেন, সার্টিফিকেটে শারীরিক বা মানসিক কোনও সমস্যা রয়েছে বলে পূজা উল্লেখ করেননি। অথচ ইউপিএসসি পরীক্ষা দেওয়ার সময় দৃষ্টি প্রতিবন্ধী ও মানসিক সমস্যা রয়েছে বলে জানিয়েছিলেন পূজা।
অন্যদিকে, চাকরির বয়সের ঊর্দ্ধসীমা কমানোর আর্জি জানিয়ে ২০২০ ও ২০২৩ সালে সেন্ট্রাল অ্যাপিলেট ট্রাইবুনাল (ক্যাট)-এর দ্বারস্থ হয়েছিলেন পূজা। দেখা যাচ্ছে, ২০২০ সালের আবেদনে নিজের হয় ৩০ বলেছিলেন পূজা। অথচ তিন বছর পরের আবেদনে বয়স ৩১ বলে উ঩ল্লেখ করা হয়েছে। দুটি আবেদনে পূজার নামও দু’রকম উল্লেখ করা হয়েছে।
পূজার প্রতিবন্ধী সার্টিফিকেট নিয়েও নতুন করে প্রশ্ন উঠেছে। আহমেদনগর জেলা হাসপাতাল থেকে ২০২১ সালে যে সার্টিফিকেট দেওয়া হয়েছিল, তাতে পূজাকে ৫১ শতাংশ প্রতিবন্ধী বলে উল্লেখ করা হয়েছে। অথচ ২০২২ সালে যশবন্তরাও চব্যন মেমোরিয়াল হাসপাতাল থেকে দেওয়া সার্টিফিকেটে তাঁর বাঁ হাঁটুতে মাত্র ৭ শতাংশ সমস্যা রয়েছে বলে উল্লেখ করা হয়। এত কম প্রতিবন্ধকতা নিয়ে সরকারি চাকরিতে বিশেষ সুবিধা মেলে না। 
1Month ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ভাইবোনের মধ্যে সম্পত্তিগত অশান্তিতে চিত্তচাঞ্চল্য। কাজকর্মে অগ্রগতি। দাম্পত্যে সুসম্পর্ক থাকবে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১১ টাকা৮৪.৮৫ টাকা
পাউন্ড১০৮.২৮ টাকা১১১.৮২ টাকা
ইউরো৯১.৮৪ টাকা৯৫.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
24th     August,   2024
দিন পঞ্জিকা