দেশ

বিজেপি সরকারের ভ্রান্ত নীতির খেসারতই দিচ্ছে সেনা: রাহুল

নয়াদিল্লি: ভূস্বর্গে জঙ্গি হামলা নিয়ে কেন্দ্রকে একহাত নিলেন লোকসভার বিরোধী দলনেতা রাহুল গান্ধী। তাঁর অভিযোগ, বিজেপি সরকারের ভুল নীতির খেসারত দিচ্ছেন সেনা ও তাঁদের পরিবার। এক্স হ্যান্ডলে রাহুল লিখেছেন, ‘জম্মু ও কাশ্মীরে জঙ্গি দমন অভিযানে গিয়ে ফের শহিদ হয়েছেন আমাদের সেনা। তাঁদের প্রতি বিনম্র শ্রদ্ধা নিবেদন করছি। শোকস্তব্ধ পরিবারের প্রতি আমার সমবেদনা।’ তাঁর মতে, জম্মু ও কাশ্মীরের পরিস্থিতি খুবই উদ্বেগজনক। সেখানকার নিরাপত্তা বিঘ্নিত হওয়ার দায় সরকারকেই নিতে হবে। শহিদ সেনা কর্মীদের প্রতি শ্রদ্ধা এবং তাঁদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী। কেন্দ্রকে একহাত নিয়েছেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়্গে। তিনি বলেন, ‘গত ৩৬ দিনে একাধিক জঙ্গি হামলার শিকার হয়েছে জম্মু ও কাশ্মীর। সেখানে নিরাপত্তা নিয়ে নয়া কৌশল অবলম্বন করা উচিত। কিন্তু সব কিছুতেই ব্যবসায়িক স্বার্থ দেখে সরকার। কোনও কিছুই বাস্তবায়িত হয় না। জম্মু অঞ্চলে কেন জঙ্গি হামলা বৃদ্ধি পাচ্ছে, তার জন্য সরকারকে জবাবদিহি করতে হবে।’ 
এদিনের জঙ্গি হামলার নিন্দা করেছেন ন্যাশনাল কনফারেন্সের (এনসি) সভাপতি ফারুক আবদুল্লা এবং তাঁর ছেলে ওমর আবদুল্লা। শহিদ জওয়ানদের প্রতি শ্রদ্ধা এবং তাঁদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন তাঁরা। পিডিপি নেত্রী মেহবুবা মুফতি বলেন, বিগত ৩২ মাসে জম্মু ও কাশ্মীরে ৫০ জনের বেশি নিরাপত্তারক্ষীর মৃত্যু হয়েছে। অথচ কাউকে জবাবদিহি করতে হচ্ছে না। জম্মু ও কাশ্মীর পুলিসের ডিজি আর আর  সোয়াইনকে অবিলম্বে পদ থেকে সরিয়ে দেওয়া প্রয়োজন। ডোডায় হামলা নিয়ে প্রধানমন্ত্রীকে একহাত নিয়েছেন রাজ্যসভার প্রাক্তন সদস্য সুব্রহ্মণ্যম স্বামী। এক্স হ্যান্ডলে তিনি লিখেছেন, ‘আমাদের প্রতিরক্ষামন্ত্রী নিপাট ভদ্রলোক। এতজন জওয়ান শহিদ হয়েছেন, তাঁর কী করার আছে? মোদি হয়তো প্রতিরক্ষামন্ত্রীকে বলে দিয়েছেন, এখানে কেউ বাইরে থেকে আসেনি। আবার কেউ মারা যায়নি। অতএব বিশ্রাম?’ ২০২০ সালে ভারত-চীন সংঘর্ষের সময় মোদি বলেছিলেন, কোই বাহার সে আয়া নেহি।
তবে এই পরিস্থিতিতে সেনাপ্রধান উপেন্দ্র দ্বিবেদীর সঙ্গে কথা বলেছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। তাঁর সঙ্গে ডোডায় এনকাউন্টারের খুঁটিনাটি নিয়ে কথা হয়েছে। সূত্রের খবর, পাল্টা ব্যবস্থা নেওয়ার জন্য সেনাকে অনুমতি দিয়েছেন রাজনাথ। এস হ্যান্ডলে রাজনাথ লেখেন, ‘আমি খুবই ব্যথিত। শহিদ সেনার পরিবারের প্রতি সমাবেদনা জানাই। গোটা দেশ তাঁদের পরিবারের পাশে রয়েছে।’ শহিদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে সেনার তরফে জানানো হয়েছে, নর্দার্ন কমান্ড জম্মু-কাশ্মীর থেকে সন্ত্রাসবাদ নির্মূল করতে বদ্ধপরিকর। সীমান্ত দিয়ে বেশ কয়েকজন জঙ্গি অনুপ্রবেশ করে কাশ্মীরে প্রবেশ করতে চাইছে। তাদের খতম করতে যৌথবাহিনী অভিযান চালাচ্ছে।
1Month ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ভাইবোনের মধ্যে সম্পত্তিগত অশান্তিতে চিত্তচাঞ্চল্য। কাজকর্মে অগ্রগতি। দাম্পত্যে সুসম্পর্ক থাকবে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১১ টাকা৮৪.৮৫ টাকা
পাউন্ড১০৮.২৮ টাকা১১১.৮২ টাকা
ইউরো৯১.৮৪ টাকা৯৫.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
24th     August,   2024
দিন পঞ্জিকা