দেশ

মোদি সরকারের প্রতিশ্রুতিই সার, ক্রমশ বিষিয়ে যাচ্ছে ভূগর্ভস্থ জল

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি: ক্রমশ বিষিয়ে যাচ্ছে ভূগর্ভস্থ জল। জলে মাত্রাতিরিক্ত আয়রন রয়েছে, সারা দেশে এমন জেলার সংখ্যা চার বছরে বৃদ্ধি পেয়েছে ৭৮টি। শুধুমাত্র আয়রনই নয়, গোটা দেশের শতাধিক জেলায় ভূগর্ভস্থ জলে আর্সেনিকের পরিমাণ নির্ধারিত মানের তুলনায় অনেকটাই বেশি। জলশক্তি মন্ত্রকের ভূগর্ভস্থ জল নিয়ে সর্বশেষ রিপোর্টে এমনই চাঞ্চল্যকর খতিয়ান প্রকাশ পেয়েছে। আর এর ফলে তৈরি হয়েছে চরম উদ্বেগ। কারণ ওয়াকিবহাল মহলের আশঙ্কা, ভূগর্ভস্থ জল ক্রমশ বিষিয়ে যেতে থাকলে স্বাভাবিকভাবেই জনস্বাস্থ্যে এর চরম প্রভাব পড়বে। ইতিমধ্যেই পরিস্রুত পানীয় জল সরবরাহ নিয়ে একাধিক গালভরা প্রতিশ্রুতি দিয়েছে বিজেপি সরকার। ফলে কেন্দ্রীয় সরকারের এহেন রিপোর্টেই সেইসব আশ্বাস রীতিমতো প্রশ্নচিহ্নের সামনে দাঁড়িয়েছে। 
সরকারি সূত্রের খবর, চলতি বছরের শেষে ভূগর্ভস্থ জলের গুণমান সংক্রান্ত ‘আপডেটেড’ রিপোর্ট প্রকাশ করতে পারে জলশক্তি মন্ত্রক। কী বলা হচ্ছে সর্বশেষ রিপোর্টে? ভূগর্ভস্থ জলে আয়রনের পরিমাণ প্রতি লিটার জলে এক মিলিগ্রামের বেশি থাকলেই সেই জলকে দূষিত বলে ধরা হয়। তা জনস্বাস্থ্যে প্রভাব ফেলে। রিপোর্টে দেখা যাচ্ছে, আয়রনের মাত্রা বেশি রয়েছে, ২০১৫ সালে সারা দেশে এমন জেলার সংখ্যা ছিল ২৭৬টি। কিন্তু ২০১৯ সালের মধ্যে তা বেড়ে হয়েছে ৩৫৪টি জেলা। অর্থাৎ, বৃদ্ধির হার প্রায় ২৮ শতাংশ। এহেন সবথেকে বেশি জেলা বেড়েছে উত্তরপ্রদেশে। ১৫ থেকে বৃদ্ধি পেয়ে হয়েছে ৫৫টি জেলা। 
কেন্দ্রীয় সরকারের রিপোর্ট অনুসারে পশ্চিমবঙ্গের মোট ১৯টি জেলায় ভূগর্ভস্থ জলে আয়রনের মাত্রা বেশি। সেগুলি হল আলিপুরদুয়ার, বাঁকুড়া, বর্ধমান, বীরভূম, উত্তর ও দক্ষিণ দিনাজপুর, দার্জিলিং, হাওড়া, হুগলি, জলপাইগুড়ি, কোচবিহার, কলকাতা, মালদহ, মুর্শিদাবাদ, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, নদীয়া এবং পূর্ব ও পশ্চিম মেদিনীপুর। অন্যদিকে, আসের্নিক নিয়েও কেন্দ্রীয় সরকারি রিপোর্টে যে পরিসংখ্যান প্রকাশ পেয়েছে, তাও চমকে দেওয়ার মতো। বিশেষজ্ঞদের মতে, প্রতি লিটার জলে ০.০১ মিলিগ্রামের বেশি আর্সেনিক থাকলেই তা দূষিত এবং ব্যবহারের অযোগ্য। কিন্তু সারা দেশে এমন আর্সেনিক কবলিত জেলার সংখ্যা ১১১টি। এক্ষেত্রে বাংলার মোট জেলার সংখ্যা সাতটি। সেগুলি হল হাওড়া, হুগলি, মালদহ, মুর্শিদাবাদ, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং নদীয়া। রাজ্যের মোট ৭৯টি ব্লক। জলশক্তি মন্ত্রকের উল্লিখিত রিপোর্টে উল্লেখ করা হয়েছে, ১৯৮০ সালে প্রথম পশ্চিমবঙ্গেই ভূগর্ভস্থ জলে আর্সেনিক চিহ্নিত হয়েছে।
1Month ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ভাইবোনের মধ্যে সম্পত্তিগত অশান্তিতে চিত্তচাঞ্চল্য। কাজকর্মে অগ্রগতি। দাম্পত্যে সুসম্পর্ক থাকবে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১১ টাকা৮৪.৮৫ টাকা
পাউন্ড১০৮.২৮ টাকা১১১.৮২ টাকা
ইউরো৯১.৮৪ টাকা৯৫.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
24th     August,   2024
দিন পঞ্জিকা