দেশ

এবার বাজেটে রেল নিয়ে নতুন কোনও ঘোষণার সম্ভাবনা ক্ষীণ

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: ২০১৪ সালে কেন্দ্রে প্রথমবারের জন্য ক্ষমতায় আসার পর থেকে রেল নিয়ে প্রধানত চমকের উপরই ভরসা রেখেছিলেন নরেন্দ্র মোদি। সাধারণ মানুষের কাছে আকর্ষণ বাড়ানোই ছিল এর অন্যতম প্রধান উদ্দেশ্য। কিন্তু আদতে তা ব্যুমেরাং হয়েছে মোদি সরকারের। অন্তত এমনই মনে করছে কেন্দ্রের সরকার পক্ষ। কারণ রেলে নিত্যনতুন চমক দিতে গিয়ে পুড়ছে মুখ। কীরকম? বন্দে ভারত স্লিপার ট্রেন এখনও ঘোষণাতেই আটকে রয়েছে। বন্দে মেট্রো ট্রেন নিয়ে বিস্তর হাঁকডাক মোদি সরকার করলেও তার প্রোটোটাইপ কোচই এখনও পর্যন্ত তৈরি হয়নি। 
শুধুমাত্র সেমি-হাইস্পিড ট্রেনই নয়। হাই-স্পিড বুলেট ট্রেন চলাচলের সম্ভাব্য দিনক্ষণও ক্রমাগত পিছচ্ছে। ফলে দেশের অন্যান্য আরও সাতটি করিডরে যে হাইস্পিড ট্রেন চালানোর ঘোষণা যে আপাতত বিশ বাঁও জলে, তা আর বলার অপেক্ষা রাখে না। উল্লেখ্য, ওই সাতটি হাইস্পিড করিডরের মধ্যে নাম রয়েছে হাওড়া-বারাণসীরও। যা ঘোষণা হয়েছে, তার সামান্যই বাস্তবায়িত হয়েছে এখনও পর্যন্ত। এই পরিস্থিতিতে বাড়ছে শরিকদের চাপও। সবমিলিয়ে তাই রেলে চমকের রাজনীতি নিয়ে বিলম্বে বোধোদয় হচ্ছে কেন্দ্রের। 
এই আবহে রেলের শীর্ষ সূত্রে জানা যাচ্ছে, ২০২৪-২৫ আর্থিক বছরের পূর্ণাঙ্গ কেন্দ্রীয় বাজেটে সম্ভবত রেল নিয়ে কোনও নয়া চমকের পথে হাঁটবে না কেন্দ্রের এনডিএ সরকার। যার অর্থ, এবার অন্তত রেলে নতুন কোনও ঘোষণার সম্ভাবনা ক্ষীণ। বরং রেলযাত্রীদের সুরক্ষা ও নিরাপত্তায় জোর দিয়ে সংশ্লিষ্ট মন্ত্রকের মূলধনী বিনিয়োগের পরিমাণ বৃদ্ধি করা 
হবে। ইতিমধ্যেই রেল সূত্রে ইঙ্গিত মিলেছে, পরপর ট্রেন দুর্ঘটনার কথা মাথায় রেখে দেশের প্রায় ৪০ হাজার কিলোমিটার নেটওয়ার্ক ‘কবচ’ প্রযুক্তিতে মুড়ে দেওয়ার সিদ্ধান্ত জানানো হতে পারে বাজেট ঘোষণায়। ২০২৩-২৪ আর্থিক বছরে রেলে বাজেট বরাদ্দের পরিমাণ ছিল প্রায় আড়াই লক্ষ কোটি টাকা। আগামী ২৩ জুলাই সাধারণ বাজেট পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। 
রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছিলেন, জুন-জুলাই মাসের মধ্যেই বন্দে ভারত স্লিপার ট্রেন ও বন্দে মেট্রোর যাত্রী পরিষেবা শুরু হয়ে যাবে। কিন্তু তা যে আদতেই কথার কথা, ইতিমধ্যেই তা একপ্রকার প্রমাণিত। এই পরিস্থিতিতে তাই পরিকাঠামোগত মানোন্নয়নের দিকেই বেশি নজর দিতে চাইছে রেল। রেলের খতিয়ান হল যে, বর্তমানে প্রতিদিন প্রায় ১৪ কিলোমিটার করে নতুন রেললাইন পাতা হচ্ছে সারা দেশে। এ কাজের আরও অগ্রগতির জন্য বাজেট বৃদ্ধি করা হবে। পাশাপাশি ডাবলিং এবং গেজ পরিবর্তনের ক্ষেত্রেও বাজেট বরাদ্দ বাড়ানো হবে। এমনই জানানো হয়েছে রেলমন্ত্রকের শীর্ষ সূত্রে।
1Month ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ভাইবোনের মধ্যে সম্পত্তিগত অশান্তিতে চিত্তচাঞ্চল্য। কাজকর্মে অগ্রগতি। দাম্পত্যে সুসম্পর্ক থাকবে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১১ টাকা৮৪.৮৫ টাকা
পাউন্ড১০৮.২৮ টাকা১১১.৮২ টাকা
ইউরো৯১.৮৪ টাকা৯৫.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
24th     August,   2024
দিন পঞ্জিকা