দেশ

ইভিএম বিতর্ক: সিন্ধে-সেনা সাংসদের শপথ আটকানোর দাবি উদ্ধব শিবিরের

মুম্বই: মহারাষ্ট্রের মুম্বই উত্তর-পশ্চিম আসনে একনাথ সিন্ধের শিবসেনার প্রার্থী রবীন্দ্র ওয়াইকার মাত্র ৪৮ ভোটে জিতেছেন। এরইমধ্যে একটি সংবাদমাধ্যমে দাবি করা হয়, গ‌ণনার সময় ওয়াইকারের এক আত্মীয় একটি ফোন নিয়ে গোরেগাঁওয়ের গণনাকেন্দ্রে ঢুকেছিলেন। ওই ফোনে ইভিএম ‘আনলক’ করার ব্যবস্থা ছিল বলে অভিযোগ। যদিও ওই অভিযোগ অস্বীকার করেছেন রিটার্নিং অফিসার। কিন্তু বিতর্ক থামছে না। বরং চাপানউতোর তুঙ্গে উঠেছে। এরইমধ্যে সোমবার শিবসেনা (উদ্ধব) সাংসদ সঞ্জয় রাউত বলেছেন, ওয়াইকারকে সাংসদ পদে শপথ নিতে দেওয়া উচিত নয়। কারণ তাঁর জয় নিয়ে সংশয়ের অবকাশ রয়েছে। ইতিমধ্যে পুলিসে অভিযোগও দায়ের হয়েছে। এরইমধ্যে ইভিএম হ্যাক করা সম্ভব বলে বিতর্ক আরও বাড়িয়েছেন টেসলা কর্তা এলন মাস্ক। এক্স হ্যান্ডেলে তাঁর পোস্ট ও মুম্বই উত্তর-পশ্চিম আসনে গণনায় বেনিয়ম সংক্রান্ত সংবাদপত্রে প্রকাশিত প্রতিবেদন শেয়ার করে সুর চড়িয়েছিলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। সরব হয়েছেন আদিত্য থ্যাকারে সহ বিরোধী শিবিরের নেতানেত্রীরা। 
মুম্বইয়ের বনরাই থানায় ওয়াইকারের ওই আত্মীয়ের বিরুদ্ধে ইতিমধ্যেই মামলা দায়ের করা হয়েছে। সেই প্রসঙ্গে রাউত বলেন, ‘গণতন্ত্রের প্রতি শ্রদ্ধাবোধ থাকলে ওয়াইকারকে শপথ গ্রহণ করতে দেওয়া উচিত নয়।’ রাউতের অভিযোগ, ওয়াইকারের ওই আত্মীয় গণনার আগের দিন বারবার বনরাই থানায় গিয়েছিলেন।  তাঁর প্রশ্ন, ‘কেন এতবার ওঁকে থানায় যেতে হল? উনি কি পুলিসের সঙ্গে কোনও সমঝোতা করতে গিয়েছিলেন? সব তথ্য বাইরে না আসলে আমিই সব প্রকাশ্যে আনব।’ পুনের পোরসে দুর্ঘটনা কাণ্ডে অভিযুক্ত নাবালককে আড়ালের চেষ্টার প্রসঙ্গও তুলে তিনি বলেছেন, ‘তাহলে ভাবুন, পুলিস হেফাজতে থাকা ফোন ও সেটির তথ্যের কী হতে পারে।’
যদিও বিরোধীদের অভিযোগ মানতে রাজি নয় শাসক শিবির। সিন্ধেপন্থী শিবসেনার নেতা সঞ্জয় নিরূপম সোমবার পাল্টা দাবি করেছেন, রাহুল , আদিত্য থ্যাকারে, আইনজীবী প্রশান্ত ভূষণদের ক্ষমা চাওয়া উচিত। কারণ, তাঁরা একটি প্রতিবেদনের উপর ভিত্তি করে মিথ্যা প্রচার করছেন। নিরূপমের দাবি, চূড়ান্ত ফল ঘোষণার আগেই ওয়াইকারের প্রতিদ্বন্দ্বী শিবসেনা (উদ্ধব) প্রার্থী অমল কীর্তিকার জিতেছেন বলে প্রচার করা হয়েছিল। ওয়াইকারের মানহানি করতেই এমনটা করা হয়। উদ্ধবপন্থী শিবসেনার মুখপত্র ‘সামনা’-তেও ভুয়ো তথ্য প্রচার করা হয়েছে বলে অভিযোগ তাঁর।
মুম্বই উত্তর-পশ্চিম আসনের রিটার্নিং অফিসার বন্দনা সূর্যবংশীও ইভিএম হ্যাক সংক্রান্ত ওই প্রতিবেদন খারিজ করে একে ‘ভুয়ো খবর’ আখ্যা দিয়েছেন। পাশাপাশি এই নিয়ে তিনি মানহানির নোটিসও পাঠিয়েছেন বলে জানিয়েছেন ওই রিটার্নিং অফিসার। তাঁর দাবি, কোনও ওয়্যারলেস ডিভাইসের সাহায্যে ইভিএমকে যুক্ত করা সম্ভব নয়।
3Months ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ব্যবসা ভালো হবে। কেনাবেচা ক্রমশ বাড়বে। অর্থাগম ভাগ্য আজ অনুকূল। দেহে দুর্বলতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা