দক্ষিণবঙ্গ

গ্রামীণ উন্নয়নে বিজেপি শাসিত রাজ্যকে পিছনে ফেলল বাংলা, তথ্য প্রকাশ কেন্দ্রীয় সরকারের পোর্টালেই

অগ্নিভ ভৌমিক, কৃষ্ণনগর: উন্নয়নমূলক কাজের নিরিখে বিজেপি শাসিত রাজ্যকে বহু পিছনে ফেলে দিয়েছে বাংলা। পঞ্চদশ অর্থ কমিশনের টাকা খরচ করে গ্রামীণ উন্নয়নে দেশের মধ্যে  শীর্ষে রয়েছে বাংলার পাঁচ জেলা। খোদ কেন্দ্রীয় সরকারের ই-গ্রামের স্বরাজ পোর্টালেই এই তথ্য তুলে ধরা হয়েছে। নদীয়া, কোচবিহার, উত্তর দিনাজপুর, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর জেলা কাজের অগ্রগতিতে ভারতের বাকি রাজ্যের জেলাগুলিকে পিছনে ফেলে দিয়েছে। তারপরেই রয়েছে বিজেপি শাসিত উত্তরপ্রদেশের জেলা গৌতম বুদ্ধ নগর। বাংলায় গ্রামীণ উন্নয়নের কাজ নিয়ে নানা সময় প্রশ্ন তুলছে গেরুয়া শিবির। আর সেটা যে স্রেফ রাজনীতির কারণেই তা অন্তত প্রমাণ করে দিয়েছে মোদি সরকারের ওই পোর্টালই। উল্লেখযোগ্য বিষয় হল,  উন্নয়নমূলক কাজে ৭২ শতাংশ টাকা খরচ করে দেশের মধ্যে প্রথম স্থানে উঠে এসেছে চৈতন্য মহাপ্রভুর জেলা। 
নদীয়ার জেলাশাসক অরুণপ্রসাদ বলেন, ‘আমরা নিয়মিত পঞ্চায়েত ও পঞ্চায়েত সমিতির সঙ্গে মিটিং করেছি। প্রত্যেক ব্লককে সাপ্তাহিক কাজের টার্গেট দেওয়া হয়েছিল। সেইমতো কাজ হয়েছে জেলাতে। বিগত কয়েক মাসে নদীয়া জেলাজুড়ে ম্যারাথন কাজ হয়েছে।’
বিগত কয়েক বছর ধরেই পঞ্চদশ অর্থ কমিশনের বার্ষিক টাকা পাঠাতে দেরি  করছে কেন্দ্র। ফলে জেলা পরিষদ, পঞ্চায়েত সমিতি ও গ্রাম পঞ্চায়েতের কাজের পরিকল্পনা তৈরি হয়ে পড়ে থাকে। টাকা না পাওয়ায় কাজ বাস্তবায়িত হয় না। এমনও দেখা গিয়েছে, নির্ধারিত সময়ের ছ’মাস পর পঞ্চদশ অর্থ কমিশনের প্রথম দফার টাকা আসতে। আর দ্বিতীয় দফার টাকা আসতে আসতে সেই অর্থবর্ষ শেষ হয়ে যায়। জেলা প্রশাসনের এক আধিকারিকের কথায়, ‘পঞ্চদশ অর্থ কমিশনের টাকা সময়মতো খরচ করা গেলে পরের অর্থ বর্ষের টাকা পেতে সুবিধা হয়। নদীয়া সহ পশ্চিমবঙ্গের বেশ কয়েকটি জেলা সারা দেশের মধ্যে ভালো ফল করেছে। তাই এবছর টাকা ঢুকলেই ফের নতুন করে কাজ শুরু করা যাবে।’
জানা গিয়েছে, দেশের মধ্যে দ্বিতীয় স্থানে থাকা কোচবিহার ৭০ শতাংশ, উত্তর দিনাজপুর ৬৬ শতাংশ, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর ৬৫ শতাংশ করে টাকা খরচ করেছে। পঞ্চম স্থানে স্থানে থাকা উত্তরপ্রদেশের গৌতম বুদ্ধ নগর ৬৪ শতাংশ টাকা খরচ করেছে। টাকা খরচের নিরিখে গৌতম বুদ্ধ নগরের সঙ্গে যুগ্মভাবে পঞ্চম স্থানে রয়েছে পশ্চিম বর্ধমান ও আলিপুরদুয়ার জেলা। সেখানেও ৬৪ শতাংশ করে টাকা খরচ হয়েছে। 
কেন্দ্রীয় সরকারের পোর্টালের তথ্য বলছে, ৬৩ শতাংশ টাকা খরচ করে ষষ্ঠ স্থানে যুগ্মভাবে রয়েছে উত্তরপ্রদেশের আলিগড়, মথুরা জেলা। সপ্তম স্থানে রয়েছে পশ্চিমবঙ্গের হুগলি জেলা। খরচ করেছে ৬২ শতাংশ টাকা‌। অষ্টম স্থানে যুগ্মভাবে রয়েছে বীরভূম ও উত্তরপ্রদেশের ফতেহপুর জেলা। ৬০ শতাংশ টাকা খরচ করে নবম স্থানে রয়েছে উত্তরপ্রদেশের পাঁচটি জেলা। সেগুলি হল বিজনুর, আগ্রা, আমরোহা, জুনপু্র, বুলন্দশহর। দশম স্থানে রয়েছে তেলেঙ্গানা রাজ্যের ইয়াদাদ্রী ভুজনগিরি। 
2d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

গৃহসুখ বৃদ্ধি ও সপরিবারে আনন্দ উপভোগ। অন্যের দোষের দায়বহন করতে হতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.০৭ টাকা৮৪.৮১ টাকা
পাউন্ড১০৮.৬৫ টাকা১১২.২০ টাকা
ইউরো৯১.৫৭ টাকা৯৪.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
17th     September,   2024
দিন পঞ্জিকা