দক্ষিণবঙ্গ

ভাঙল কংসাবতীর বাঁধ বানভাসি পাঁশকুড়া

শ্রীকান্ত পড়্যা, পাঁশকুড়া: একরাশ উৎকণ্ঠা নিয়ে রাত জাগা শুরু হয়েছিল। যদিও হল না শেষরক্ষা। ভোর ৪টে নাগাদ জলের চাপে শেষমেশ ভেঙে পড়ল কংসাবতী নদীবাঁধ। পাঁশকুড়া শহর ও গ্রামীণ এলাকায় মোট চার জায়গায় বাঁধ ভেঙে হু-হু করে জল ঢোকা শুরু হয়। সকাল ৯টার মধ্যে পুরসভার ১৫ ও ১৮ নম্বর ওয়ার্ড জলমগ্ন হয়। ওই দুই ওয়ার্ডে বেশিরভাগ বাড়ি জলের তলায় চলে যায়। তারপর দুপুরের মধ্যেই গোটা শহর কংসাবতীর জলে প্লাবিত হয়। ৭, ৮, ৯, ১৬, ১৭ নম্বর ওয়ার্ড ধীরে ধীরে জলমগ্ন হয়। দুপুরের পর থেকে তমলুক-পাঁশকুড়া যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে। বিডিও অফিসে যাওয়ার আগে রূপদয়পুরে পিচ রাস্তার উপর কোমর সমান জল। স্টেশন রোডের অবস্থাও একই। পাঁশকুড়া ব্লকের গোবিন্দনগর, চৈতন্যপুর-১ ও ২গ্রাম পঞ্চায়েতের বহু বাড়ি জলের তলায় চলে যায়। ২০১৩ সালের পর আবারও একটি ভয়ঙ্কর বন্যার মুখোমুখি হল পাঁশকুড়া। এদিন এনডিআরএফের দু’টি টিম জলমগ্ন মানুষজনকে উঁচু জায়গায় সরায়। তাতে হাত লাগায় পুলিস। কোমর সমান জলে নেমে উদ্ধারের কাজে ঝাঁপিয়ে পড়েন অতিরিক্ত পুলিস সুপার(হেডকোয়ার্টার) নিখিল আগরওয়াল এবং তমলুকের এসডিপিও আফজল আব্রার। আজ বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টা নাগাদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় পাঁশকুড়ায় বন্যা পরিস্থিতি খতিয়ে দেখতে আসবেন বলে জানা গিয়েছে।
বুধবার পাঁশকুড়ায় সকালটা অবশ্য স্বাভাবিক শুরু হয়েছিল। অন্যদিনের মতোই দোকানপাট খুলে বসেছিলেন ব্যবসায়ীরা। সবংয়ের সিঁদুরমুড়ির বাসিন্দা মানিক জানা পাঁশকুড়া স্টেশন লাগোয়া রাস্তার ধারে রেস্টুরেন্ট চালান। তাঁরা সকালে রান্নাও বসান। সকাল ১০টার পর দেখা যায় দোকানের সামনে জল। তখনও ভাবতে পারেননি দোকানের ভিতর কোমর সমান জল হয়ে যাবে। পরিস্থিতি দেখে তড়িঘড়ি রান্না বন্ধ করেন। বেলা ১২টার মধ্যেই খাওয়ার টেবিল জলে ডুবে যায়। পাঁশকুড়া স্টেশনে বাজারে জামা কাপড়ের দোকান খুলে বসেছিলেন সব্যসাচী মাইতি। টানা চার-পাঁচদিনের বৃষ্টিতে বাজার মার খেয়েছে। রোদ ঝলমলে আবহাওয়ায় ভেবেছিলেন, পুজোর মুখে বাজার জমবে। কিন্তু, ভুল ভাঙতে খুব দেরি হয়নি। সকাল সাড়ে ১০টায় গোটা দোকান খালি করে দিতে হয়। 
এদিকে বন্যা পরিস্থিতির আঁচ করে ভিড় হামলে পড়ে স্টেশন বাজারের আলু, পেঁয়াজের দোকানে। বস্তা বস্তা আলু কেনার হিড়িক পড়ে যায়। একটি গোডাউনের সামনে রেশন দোকানের মতো লাইন পড়ে। নিমেষে ফাঁকা হয়ে যায়। তারপর ৩০টাকা কেজির আলু ৬০টাকায় বিক্রি হয়। পেঁয়াজ বিক্রি হয়েছে ৭০-৮০টাকা কেজি দরে। সকাল ১১টার পর মুড়ির আকাল হয়। 
বাঁধ ভাঙার খবর পেয়ে জেলাশাসক পূর্ণেন্দু মাজী বিডিও অফিসে পৌঁছে যান। সেখানে ব্লক প্রশাসন ও পুরসভা কর্তৃপক্ষের সঙ্গে মানুষজনকে সরানো নিয়ে বৈঠক হয়। এনডিআরএফ টিমকে দ্রুত উদ্ধার কাজে নামানো হয়। 
এদিন পাঁশকুড়ার দুর্গতদের প্রতাপপুর হাইস্কুল, বারাঙ্গাবাজার প্রাইমারি, রানীহাটি হাইস্কুল, পাঁশকুড়া গালর্স এবং ব্রাডলি বার্ট হাইস্কুলে রাখা হয়েছে। এছাড়া, বসতবাড়ি জলের তলায় চলে যাওয়ায় অসংখ্য মানুষ নদীবাঁধ বরাবর আশ্রয় নিয়েছেন। জেলাশাসক বলেন, ভোররাতে নদীবাঁধ সঙ্কটজনক অবস্থায় রয়েছে বলে মাইকিং করে মানুষজনকে সতর্ক করা হয়। ভোর ৪টা নাগাদ বাঁধ ভাঙে। আমরা প্রায় পাঁচ হাজার মানুষকে উঁচু জায়গায় সরিয়েছি। প্রায় এক লক্ষ মানুষ ক্ষতিগ্রস্ত। এই মুহূর্তে পানীয় জল ও ত্রাণসামগ্রী দেওয়া হচ্ছে।
16h 16m ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

গৃহসুখ বৃদ্ধি ও সপরিবারে আনন্দ উপভোগ। অন্যের দোষের দায়বহন করতে হতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.০৭ টাকা৮৪.৮১ টাকা
পাউন্ড১০৮.৬৫ টাকা১১২.২০ টাকা
ইউরো৯১.৫৭ টাকা৯৪.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
17th     September,   2024
দিন পঞ্জিকা