দক্ষিণবঙ্গ

রামপুরহাট স্টেশনে কোচ ডিসপ্লে বোর্ড কাজ করছে না, ট্রেন এলেই হুড়োহুড়ি

সংবাদদাতা, রামপুরহাট: অমৃত ভারত প্রকল্পের অর্ন্তভুক্ত হয়েছে বর্ধমান-সাহেবগঞ্জ লুপ লাইনের ব্যস্ততম জংশন স্টেশন রামপুরহাট। এই স্টেশন পেয়েছে দ্রুতগামী ট্রেন বন্দে ভারত এক্সপ্রেসের স্টপেজ। অথচ যাত্রীদের যন্ত্রণা লাঘব হচ্ছে না। উত্তরবঙ্গ, ঝাড়খণ্ড, বিহারের সঙ্গে যোগাযোগের গুরুত্বপূর্ণ সেই জংশনে কোচ পজিশন ডিসপ্লে বোর্ড থাকলেও তা জ্বলে না। ফলে ট্রেন ঢুকলেই যাত্রীদের হুড়োহুড়ি এখন নিত্যদিনের ঘটনা। এনিয়ে ক্ষুব্ধ যাত্রীরা। তাড়াহুড়োয় ট্রেনে উঠতে গিয়ে যে কোনও দিন বড় বিপদের আশঙ্কা করছেন তাঁরা।
বীরভূমে প্রবেশের অন্যতম পথ রামপুরহাট জংশন। এই স্টেশন ব্যবহার করে দূর-দূরান্তের হাজার হাজার মানুষ তীর্থভূমি তারাপীঠ যাতায়াত করেন। এছাড়া নিত্যদিনের কাজে মানুষের যাতায়াত রয়েছে। অথচ ট্রেন ধরতে এসে দুর্ভোগ পোহাতে হচ্ছে হাজার হাজার যাত্রীদের। দু’বছরের বেশি সময় পার হয়ে গেলেও দুর্ভোগ মিটছে না। রেল সূত্রে জানা গিয়েছে, দীর্ঘদিন ধরে খারাপ হয়ে পড়েছিল জংশনের তিনটি প্ল্যাটফর্মে থাকা কোচ ডিসপ্লে বোর্ডগুলি। প্রত্যেকদিনই সমস্যায় পড়তে হচ্ছিল নিত্যযাত্রীদের। ব্যস্ত সময়ে তৈরি হচ্ছিল বিভ্রান্তি। এনিয়ে যাত্রীরা বিস্তর অভিযোগ তোলার পরও তা সারনো তো হয়নি, উল্টে যাত্রীদের মুখ বন্ধ করতে খারাপ ডিসপ্লে বোর্ডগুলি খুলে নেয় রেল। তারপর প্রায় বছর দুয়েক ধরে দুর্ভোগ লাঘবে নতুন করে বসানো হয়নি ডিসপ্লে বোর্ড। এদিকে প্ল্যাটফর্মের সংখ্যা বেড়ে পাঁচ হয়েছে। গত মে মাসে প্রতিটি প্ল্যাটফর্মে কোচ ডিসপ্লে বোর্ড বসানো হয়। যদিও এখনও পর্যন্ত সেগুলি কার্যকর করে তোলেনি রেল। ফলে ট্রেন ঢুকতেই নির্দিষ্ট কোচ খুঁজে পেতে যাত্রীদের মধ্যে হুড়োহুড়ি পড়ে যাচ্ছে। অনেকে সংরক্ষিত কোচে উঠতে না পেরে অন্য কামরায় ওঠেন। কারণ, দূরপাল্লার এক্সপ্রেস ট্রেনগুলির ২ মিনিটের স্টপেজ রয়েছে। প্রতিটি এক্সপ্রেস ট্রেন ঢোকার সময় এমনই চিত্র দেখা দিচ্ছে। সবচেয়ে সমস্যা হচ্ছে বৃদ্ধ, বৃদ্ধা ও অসুস্থ যাত্রীদের ক্ষেত্রে। তাঁদের নিয়ে কোচ খুঁজে পেতে কালঘাম ছুটে যাচ্ছে পরিবারের লোকজনদের। মাঝেমধ্যে কোচ পজিশন মাইকে ঘোষণা করা হচ্ছে। যদিও সেই কোচ প্ল্যাটফর্মের নির্দিষ্ট কোন জায়গায় দাঁড়াবে তা নিয়ে বিভ্রান্তি কাটছে না। স্বভাবতই রেলের বিরুদ্ধে একরাশ ক্ষোভ উগরে দিচ্ছেন যাত্রীরা। 
মঙ্গলবার সন্ধ্যায় আপ ডিব্রুগড় কন্যাকুমারী এক্সপ্রেস ধরার জন্য ২ নম্বর প্ল্যাটফর্মে অপেক্ষা করছিলেন পরিবার নিয়ে তারাপীঠ বেড়াতে আসা অখিলেশ কুমার। তিনি বারবার কোচ ডিসপ্লে বোর্ডের দিকে তাকাচ্ছিলেন। কিন্তু ট্রেনটি স্টেশনে ঢোকার পরও বোর্ড না জ্বলায় তিনি দিশেহারা হয়ে পড়েন। বি৫ কামরা একেবারে শেষে। মাত্র ২ মিনিটের স্টপেজ। বৃদ্ধা মা, স্ত্রী, বাচ্চা, লাগেজ নিয়ে হুড়মুড়িয়ে ছুটলেন শেষপ্রান্তে। কোনওরকমে ট্রেনে উঠলেন। তিনি বলেন, রামপুরহাট জংশন। বন্দে ভারত সহ বহু নামী ট্রেনের স্টপেজ এখানে রয়েছে। অথচ ডিসপ্লে বোর্ড থাকলেও তা জ্বলছে না। যা অবস্থা তাতে ট্রেন মিস হয়েও যেতে পারত। তাড়াহুড়োয় দুর্ঘটনা ঘটতেও পারে। বিষয়টি গুরুত্ব দিয়ে দেখা উচিত। 
স্টেশন ম্যানেজার হাদিউজ্জামান বলেন, অমৃত ভারত স্টেশন প্রকল্পে কাজ চলছে। সেই কাজ শেষ হওয়ার পরই ডিসপ্লে বোর্ডগুলি সচল হবে। কিন্তু কবে প্রকল্পের কাজ শেষ হবে তা বলতে পারেননি তিনি।  যদিও ভুক্তভোগী যাত্রীরা বলছেন, যতদিন না কোচ ডিসপ্লে বোর্ডগুলি কার্যকর করে তোলা হচ্ছে, ততদিন বিকল্প ব্যবস্থা নিক রেল। এক্সপ্রেস ট্রেনগুলির ২ মিনিটের জায়গায় ৫ মিনিটের স্টপ দেওয়া হোক।
15h 15m ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

গৃহসুখ বৃদ্ধি ও সপরিবারে আনন্দ উপভোগ। অন্যের দোষের দায়বহন করতে হতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.০৭ টাকা৮৪.৮১ টাকা
পাউন্ড১০৮.৬৫ টাকা১১২.২০ টাকা
ইউরো৯১.৫৭ টাকা৯৪.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
17th     September,   2024
দিন পঞ্জিকা