দক্ষিণবঙ্গ

আইওসি কনট্রাক্টর্স অ্যাসোসিয়েশনের বিশ্বকর্মা পুজোমণ্ডপ এবার রাজস্থানের মন্দিরের আদলে

শ্যামল সেন, হলদিয়া: বন্দর শহরে এবছর সবচেয়ে বড় বাজেটের বিশ্বকর্মা পুজোর আয়োজন করেছে হলদিয়া রিফাইনারি কনট্রাক্টর্স, সাপ্লায়ার্স, সুপারভাইজার্স, স্টাফ অ্যান্ড ওয়ার্কমেন অ্যাসোসিয়েশন। আইওসি রিফাইনারির মূল গেটের উল্টোদিকে কয়েক হাজার শ্রমিকের সহযোগিতায় প্রতিবছর এই পুজোর আয়োজন করা হয়। এবার আইওসি কনট্রাক্টর্স অ্যাসোসিয়েশনের পুজোর চমক রাজস্থানের মন্দিরের আদলে বিশাল মণ্ডপ। এখানকার পুজোয় বিশ্বকর্মা প্রতিমাতেও থাকে নতুনত্বের ছোঁয়া। তবে আইওসি রিফাইনারি কনট্রাক্টর্স অ্যাসোসিয়েশন বিশ্বকর্মা পুজোয় সমাজসেবামূলক কর্মসূচিতে অন্য পুজো কমিটিগুলির চেয়ে অনেক এগিয়ে। হলদিয়ায় প্রাক শারদোৎসব বিশ্বকর্মা পুজো চারদিনের। গত ৫০ বছর ধরে এটাই শিল্পশহরের রীতি হয়ে উঠেছে। বিশ্বকর্মা পুজোর চারদিনই নানা সামাজিক দায়বদ্ধতার কর্মসূচি নেয় ওই পুজো কমিটি। নতুন জামাকাপড় থেকে ডেঙ্গু প্রতিরোধে মশারি, হাসপাতালে রোগীদের ফলমূল থেকে গরিব মেধাবীদের পড়াশোনায় সহায়তা করে পুজোর সময়। তবে, বছরভর শ্রমিকদের পরিবারের পাশে থাকার জন্য বিশেষ তহবিলও গড়েছে অ্যাসোসিয়েশন।
আইওসি রিফাইনারি কনট্রাক্টর্স অ্যাসোসিয়েশনের সভাপতি মুকুল মাইতি বলেন, এবার পুজোর বাজেট গতবারের চেয়ে বেড়েছে। এবছর বিশ্বকর্মা পুজোর বাজেট ৩০ লক্ষ টাকা। পুজোয় জাঁকজমকের সঙ্গে সমাজসেবার ভাবনাও খুবই গুরুত্ব পায়। আইওসি রিফাইনারি কর্তৃপক্ষ যে অর্থ সাহায্য করে, তা সামাজিক দায়বদ্ধতা কর্মসূচিতে কাজে লাগাই। ১৭ সেপ্টেম্বর মঙ্গলবার সকালে পুজোর উদ্বোধনের দিনই এক হাজারের বেশি মানুষকে সহায়তা দেওয়া হবে। এরমধ্যে শতাধিক স্কুল কলেজের পড়ুয়াও রয়েছে। অ্যাসোসিয়েশন জানিয়েছে, এবছর ৫০০ জনকে নতুন জামাকাপড়, ৫০০ জনকে মশারি দেওয়া হবে। ৫০জন অসুস্থ মানুষকে দেওয়া হবে চিকিৎসার খরচ। ১০০ জন পড়ুয়ার প্রত্যেককে দু’হাজার টাকার পাঠ্যবই এবং ৫০ জনকে পড়ার জন্য আর্থিক সহায়তা দেওয়া হবে। ১৮ সেপ্টেম্বর বুধবার হলদিয়া মহকুমা হাসপাতালের রোগীদের ফল বিতরণ করা হবে। ১৯ সেপ্টেম্বর সকাল ১০টায় পুজোমণ্ডপের পাশেই থ্যালাসেমিয়া রোগীদের জন্য বড় আকারে রক্তদান শিবির হবে। প্রতিবারই শ্রমিকরা রক্তদান করেন। হলদিয়া শহর ও লাগোয়া গ্রামীণ এলাকার মানুষজনকে এই সহায়তা দেওয়া হয়।
আইওসি রিফাইনারির বিশ্বকর্মা পুজো দেখার টানে দর্শনার্থীদের ব্যাপক ভিড় হয়। রথ দেখা কলা বেচার মতো পুজো দেখতে এসে আইওসি রিফাইনারিও দেখা হয় দর্শনার্থীদের। অ্যাসোসিয়েশনের যুগ্ম সম্পাদক নোটন মিশ্র ও মিন্টু সামন্ত বলেন, এবার জাঁকজমক করেই পুজোর আয়োজন করা হচ্ছে। উদ্বোধনে রিফাইনারির এগজিকিউটিভ ডিরেক্টর অতনু সান্যাল ছাড়াও মন্ত্রী ও বিশিষ্ট অতিথিরা থাকবেন। তিনদিনের সাংস্কৃতিক অনুষ্ঠান রয়েছে। এবার বিশ্বকর্মা প্রতিমা গড়ছেন মহিষাদলের ইছাপুরের শিল্পী সুভাষ জানা। ফাইবার রাখি ও রেশম সুতো দিয়ে প্রতিমা তৈরি হয়েছে। তবে উদ্যোক্তাদের চিন্তায় ফেলে একটানা বৃষ্টি ও প্রাকৃতিক দুর্যোগ। ফলে মণ্ডপসজ্জার কাজ ব্যাহত হচ্ছে। সকলেই এখন আবহদপ্তরের রিপোর্টের দিকে তাকিয়ে। তাঁদের আশা, দুর্যোগ কেটে গিয়ে পুজোর দিনগুলিতে মণ্ডপে উপচে পড়বে ভিড়। অ্যাসোসিয়েশন জানিয়েছে, পুজোর সঙ্গে আইওসিতে কর্মরত তিন হাজারের বেশি ঠিকা শ্রমিক কর্মচারী যুক্ত। শ্রমিকদের পিএফ ও ইএসআইতে সহায়তার জন্য সংগঠনের নিজস্ব পিএফ-ইএসআই কোড রয়েছে। উচ্চশিক্ষায় কোনও শ্রমিকের ছেলেমেয়ে সমস্যায় পড়লে সহায়তা দিতে তহবিলও রয়েছে।-নিজস্ব চিত্র
3d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

গৃহসুখ বৃদ্ধি ও সপরিবারে আনন্দ উপভোগ। অন্যের দোষের দায়বহন করতে হতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.০৭ টাকা৮৪.৮১ টাকা
পাউন্ড১০৮.৬৫ টাকা১১২.২০ টাকা
ইউরো৯১.৫৭ টাকা৯৪.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
17th     September,   2024
দিন পঞ্জিকা