দক্ষিণবঙ্গ

ভরা বৃষ্টির মধ্যেও শান্তিপুরে করম উৎসবে মেতে উঠলেন আদিবাসীরা

নিজস্ব প্রতিনিধি, রানাঘাট: দীর্ঘদিন ধরে শান্তিপুরে বাস বহু আদিবাসী সম্প্রদায়ের মানুষের। করম পুজো তাঁদের কাছে নিজস্ব এক সংস্কৃতি ও উৎসব। শনিবার ভরা বৃষ্টিতেও সেই উৎসবের জৌলুসপূর্ণ উদযাপন হল। 
নদীয়ার শান্তিপুর ব্লকের সুত্রাগড়। চর এলাকার পুরাতন পাড়ায় বসবাস কয়েকশো আদিবাসী পরিবারের। প্রতিবছর করম পুজোয় মেতে ওঠে ছোট্ট এই অঞ্চল। শনিবার সেই পুজোর উদযাপনে পথে নামেন কয়েকশো আদিবাসী। নতুনত্বের ছোঁয়ায় শামিল হন তাঁরা। এ জন্য বর্ণাঢ্য শোভাযাত্রার আয়োজন করা হয়েছিল। জেলার বিভিন্ন প্রান্ত থেকে সরদার, মুন্ডা সহ আদিবাসী সম্প্রদায়ের যুবক-যুবতীরা শোভাযাত্রায় অংশগ্রহণ করেন। নিজস্ব ঘরানায় মহিলারা রঙিন শাড়ি, মাথায় কলস এবং হাতে তীর ধনুক নিয়ে সেজে উঠেছিলেন। সঙ্গে ছিল আদিবাসী নৃত্য। তাই দেখতে রাস্তার দু’ধারে ছিল বহু মানুষের ভিড়। 
ঋজু বিশ্বাস নামে রানাঘাট দুই ব্লকের এক বাসিন্দা বলেন, ছোটবেলা থেকে শুনেছি শান্তিপুরের এই উৎসব নাকি খুব ধুমধাম করে হয়। তাই সকালবেলায় চলে এসেছিলাম। দেখলাম বাংলার অন্যতম প্রাচীন এক সংস্কৃতিকে।
শনিবার সন্ধ্যায় করমের মূল পূজো। সকালে করম গাছ কেটে নিয়ে গিয়ে শহর পরিক্রমা হয়। তারপর সেই গাছ সন্ধ্যায় প্রতিষ্ঠা করা হয়। নিষ্ঠা সহকারে পূজো করা হয় সেই গাছকেই। পুজোর সময় শোনানো হয় আদিবাসী সংস্কৃতি অনুযায়ী করম গাছের প্রাচীন কাহিনী, গান, ঝুমুর নাচ সহ বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান। শনিবার সকাল থেকেই ভারী বৃষ্টিতে শহর কাকেভেজা হয়ে থাকলেও উৎসবে বিন্দুমাত্র ভাটা পড়েনি। উৎসবের টানে সুদূর কলকাতা থেকে শান্তিপুরে এসেছিলেন মানসী দাস। তিনি বলেন, গত বেশ কয়েক বছর ধরে আদিবাসী সম্প্রদায়ের মানুষদের নিয়ে সামাজিক কাজকর্ম চলছে। পশ্চিমী সংস্কৃতির দাপটে ছোট ছোট সম্প্রদায়ের এই উৎসবগুলি হারিয়ে যেতে বসেছে। সেগুলি বাঁচিয়ে রাখা প্রয়োজন। সেই টানেই ছুটে এসেছি। 
4d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পেশা ও ব্যবসায় উন্নতির বড় কোনও সুযোগ প্রাপ্তি। ধর্মভাব শুভ। স্বাস্থ্য গড়বড় করতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.০৭ টাকা৮৪.৮১ টাকা
পাউন্ড১০৮.৬৫ টাকা১১২.২০ টাকা
ইউরো৯১.৫৭ টাকা৯৪.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
17th     September,   2024
দিন পঞ্জিকা