দক্ষিণবঙ্গ

বিশিষ্ট মানুষদের সম্মান, একই দিনে বারোটি রাস্তার নামকরণ

সংবাদদাতা, বিষ্ণুপুর: বিষ্ণুপুর শহরে মল্লরাজা সহ বিশিষ্টজনদের সম্মান জানাতে তাঁদের নামে ১২টি রাস্তা ও পল্লির নামকরণ করা হল। বুধবার সবকটি রাস্তার মোড়ে আনুষ্ঠানিকভাবে ফলক উন্মোচন হয়। উপস্থিত ছিলেন বিষ্ণুপুর পুরসভার চেয়ারম্যান গৌতম গোস্বামী, ভাইস চেয়ারম্যান মহাবীর আগরওয়াল সহ বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিলাররা। মল্লরাজা বীরহাম্বির থেকে শুরু করে ভারতীয় কৃষি বিজ্ঞানী বশীশ্বর সেন, পুরাতত্ত্ববিদ মানিকলাল সিংহ, চিত্তরঞ্জন দাশগুপ্ত ও অন্যান্য বিশিষ্টদের নামে রাস্তার নামকরণ করা হয়। এতে একদিকে যেমন গুণী মানুষদের সম্মান জানানো হল, তেমনই নাগরিকদের বাড়ির ঠিকানা খুঁজতেও সুবিধা হবে বলে পুর কর্তৃপক্ষ জানিয়েছে।    
বিষ্ণুপুর পুরসভার চেয়ারম্যান বলেন, আমাদের পুরসভার সার্ধশতবর্ষ চলছে। সেই উপলক্ষ্যে শহরকে বিভিন্নভাবে সাজানো হচ্ছে। ইতিমধ্যেই শহরের শালবাগানে কয়েকটি রাস্তাকে লেনে বিভক্ত করা হয়েছে। সেখানে ফলক বসানো হয়েছে। এবার শহরের বিশিষ্টজনদের সম্মান জানাতে তাঁদের নামে আরও কিছু রাস্তার নামকরণ করা হয়েছে। এদিন তার ফলক উন্মোচন করা হয়। আগামী দিনে শহরের সবকটি প্রধান রাস্তার নামকরণ  করা হবে। এতে যে কোনও মানুষের  বাড়ির ঠিকানা খুঁজতে সহজ হবে।  
পুরসভা সূত্রে জানা গিয়েছে, এবার থেকে শহরের বোলতলা থেকে সত্যপীরতলা পর্যন্ত রাস্তা শিশির রায় সরণি হিসেবে পরিচিত হবে। সত্যপীরতলা থেকে কাদাকুলি পর্যন্ত শিবদাস ভট্টাচার্য সরণি, মাড়ুইবাজার থেকে সঙ্কটতলা পর্যন্ত রাস্তা বশীশ্বর সেন সরণি, সঙ্কটতলা থেকে গুমগড় পর্যন্ত চিত্তরঞ্জন দাশগুপ্ত সরণি, গুমগড় থেকে পাথর দরজা পর্যন্ত রাস্তা মল্লরাজা বীরহাম্বির সরণি নাম দেওয়া হয়েছে। এছাড়াও গুমগড় থেকে হাইস্কুল মোড় পর্যন্ত মানিকলাল সিংহ সরণি, ঢেলাদুয়ার মোড় থেকে রাধারানি মন্দির পর্যন্ত শ্রী শ্রী রাধালালজিউ সরণি, সাইকেল হাসপাতাল মোড় থেকে কৈলাসতলা পর্যন্ত কৈলাসমাতা সরণি, শালবন বাউরিপাড়া থেকে কালীমন্দির পর্যন্ত সিদ্ধেশ্বরী পল্লি, ভগৎ সিংহ মোড় থেকে গোপালপুর রাস্তার উত্তরদিক প্রাঞ্জলপল্লি এবং সব্জি আড়ত এলাকা মনোহরদাসপল্লি হিসেবে চিহ্নিত হয়েছে। বিষ্ণুপুর পুরসভা প্রতিষ্ঠার ১৫০ বছর পরে শহরে রাস্তা ও নতুন পল্লির নামকরণ করা হল। এতে বাইরের যে কোনও মানুষ সহজেই তাঁর পরিচিতের বাড়ি খুঁজে পাবেন। রিকশওয়ালা থেকে শুরু করে ডাকযোগে চিঠি আসার ক্ষেত্রেও বাড়ি খুঁজতে সুবিধা হবে বলে মনে করছে পুর কর্তৃপক্ষ। কলকাতা সহ বড় বড় শহরের আদলে এরকম নামকরণের উদ্যোগকে বিষ্ণুপুরের নাগরিকরা সাধুবাদ জানিয়েছেন। 
বিপ্লব চক্রবর্তী বলেন, ভারতে সবুজ বিপ্লবে অগ্রণী ভূমিকা নেওয়া কৃষি বিজ্ঞানী বশীশ্বর সেন বিষ্ণুপুরের ভূমিপুত্র। কিন্তু, তাঁকে সেভাবে সম্মান দেওয়া হয়নি। বিষ্ণুপুরের বিভিন্ন মন্দির ও স্থাপত্য তৈরিতে যাঁর সবচেয়ে বেশি অবদান রয়েছে, সেই মল্লরাজা বীরহাম্বিরও উপেক্ষিত ছিলেন। এদিন তাঁদের নামে রাস্তার নামকরণ হওয়ায় আমরা ভীষণ খুশি হয়েছি। মানিকলাল সিংহ ও চিত্তরঞ্জন দাস অ্যাকাডেমির কর্মকর্তা প্রবীর দত্ত বলেন, বিষ্ণুপুরের দুই পুরাতত্ত্ববিদের নামে রাস্তার নামকরণ করার জন্য আমরা পুরসভায় একাধিকবার আবেদন জানিয়েছিলাম। পুরসভা কর্তৃপক্ষ তাতে মান্যতা দেওয়ায় আমরা ভীষণ খুশি। 
23d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ব্যবসা ভালো হবে। কেনাবেচা ক্রমশ বাড়বে। অর্থাগম ভাগ্য আজ অনুকূল। দেহে দুর্বলতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা