দক্ষিণবঙ্গ

আসানসোল সিটি বাসস্ট্যান্ডে নেই সিসি ক্যামেরা, নিরাপত্তা নিয়ে প্রশ্ন

নিজস্ব প্রতিনিধি, আসানসোল: আসানসোল সিটি বাসস্ট্যান্ড থেকে হাজার হাজার মানুষ নিজেদের গন্তব্যে পাড়ি দেন। বহু মহিলা যাত্রীও যাতায়াত করেন। এহেন গুরুত্বপূর্ণ বাসস্ট্যান্ডের নিরাপত্তার ঢিলাঢালা চিত্র। সিটি বাসস্ট্যান্ডের ভিতরে নেই সিসি ক্যামেরা। বাসের কর্মচারীদের দাবি, রাতে দরজাগুলিও বন্ধ হয় না। প্রতিদিনই বাস থেকে ব্যাটারি সহ নানা সামগ্রী চুরি হয়। শুধু নিরাপত্তা নয়, আসানসোলের মতো শহরের মূল বাসস্ট্যান্ডে পরিকাঠামোর বেহাল দশা। মান্ধাতার আমলের প্রতীক্ষালয়, নেই ভালো শৌচালয়। যাত্রী প্রতীক্ষালয় এমনকী রাতে থাকার ব্যবস্থা থাকলেও তা তালা বন্ধ হয়ে পড়ে আছে। চরম দুর্ভোগে পড়ছেন সাধারণ মানুষ। বাস মালিক ও খালাসিদের অভিযোগ, বাসস্ট্যান্ডে যেসব বাস রাতে থাকে পুরসভা প্রতিদিন ৩০টাকা করে নেয় উন্নয়নের জন্য। তাও কোনও উন্নয়ন হয় না। 
আসানসোলের মেয়র বিধান উপাধ্যায় বলেন, বাসস্ট্যান্ডে সিসি ক্যামেরা লাগানোর জন্য টেন্ডার করা হয়েছে। বাকি কী কী উন্নয়ন প্রয়োজন তা খতিয়ে দেখা হবে। 
আরজি কর হাসপাতালে চিকিৎসককে নির্যাতন ও খুনের ঘটনা সকলকে নাড়া দিয়েছে। নিরাপত্তা ও নজরদারি সুনিশ্চিত করতে সর্বত্র জোর দেওয়া হচ্ছে। আর এ যেন ঠিক প্রদীপের তলায় অন্ধকার। যে সিটি বাসস্ট্যান্ডে প্রতিদিন হাজার হাজার মহিলার আনাগোনা সেখানেই নেই ঩কোন সিসি ক্যামেরা। তাই অনেকেই নিরাপত্তার অভাব বোধ করেন। নজরদারির অভাবে দুষ্কৃতীদের দাপট বাড়ছে। বাসকর্মীদের অভিযোগ, রাত হলেই বাসস্ট্যান্ডে নেশার আড্ডাও বসছে। মহম্মদ সিরাজ, অরুণ গুপ্তদের দাবি, গাড়ি থেকে ব্যাটারি চুরি তো রোজকার ঘটনা হয়ে গিয়েছে। 
তবে শুধু নিরাপত্তা নয়, বাসস্ট্যান্ডের পরিকাঠামো নিয়ে মানুষের ব্যাপক ক্ষোভ রয়েছে। প্রায় এক দশক ধরে আসানসোলের মানুষ এই বাসস্ট্যান্ডের কোনও উন্নয়ন দেখেননি। পুরনো ভাঙাচোরা বাসস্ট্যান্ডে নেই কোনও আধুনিক স্টল, এসি প্রতীক্ষালয় তো এখানে কল্পনাতীত। অথচ প্রতিদিন বাস ঢুকলেই পুরসভা উন্নয়ন খাতে ১০টাকা করে নেয়। রাতে বাস রাখলে বাড়তি ২০টাকা নেওয়া হয়। বাস মালিক ও খালাসিদের দাবি, এই টাকা যদি বাসস্ট্যান্ডের পিছনে খরচ হতো তাহলেও অনেক উন্নয়ন সম্ভব ছিল। এমনকী বাসস্ট্যান্ড উন্নয়ন কমিটিও নিষ্ক্রিয়। আইএনটিটিইউসি নেতা রাজু আলুওয়ালিয়া বলেন, বাসস্ট্যান্ড থেকে গাড়ির ব্যাটারি চুরি হয়ে যাচ্ছে। নিরাপত্তা নিয়ে উদ্বেগ বাড়ছে। আসানসোল বাস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক বিজন মুখোপাধ্যায় বলেন, বাসস্ট্যান্ডের কোনও উন্নয়ন হয়নি। আসানসোলে সেই উন্নয়ন পুরসভা করেনি। আসানসোল মিনিবাস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সুদীপ রায় বলেন, পুরসভাকে একাধিকবার আমরা উন্নয়ন করার জন্য চিঠি দিয়েছি। বারবার নিরাপত্তা নিয়ে সরব হয়েছি। দাবি জানালেই বলা হয় টেন্ডার করা হচ্ছে। দেখা যায়, শুধু বাস থেকে টাকা তোলার টেন্ডার হয়, বাকি কোনও টেন্ডার বাস্তবায়িত হয় না। -নিজস্ব চিত্র
26d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ব্যবসা ভালো হবে। কেনাবেচা ক্রমশ বাড়বে। অর্থাগম ভাগ্য আজ অনুকূল। দেহে দুর্বলতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা