দক্ষিণবঙ্গ

প্রবল বর্ষণের ফলে অজয়ের জলে জয়দেবে ভাসল অস্থায়ী কজওয়ে

সংবাদদাতা, শান্তিনিকেতন: শনিবার ভোরে ইলামবাজারের জয়দেবে অজয় নদের উপর অস্থায়ী কজওয়ে জলের তোড়ে সম্পূর্ণ ভেসে গেল। তার ফলে এদিন সকাল থেকেই পশ্চিম বর্ধমান ও বীরভূমের যোগাযোগ স্তব্ধ হয়ে গিয়েছে। রাজ্যজুড়ে বিশেষত দক্ষিণবঙ্গে দিন কয়েকের বৃষ্টিপাতের ফলে অজয় নদে জলস্তর বেড়ে যায়। তারফলে শুক্রবারই কজওয়ের উপর দিয়ে বইছিল জল। এদিন ভোরে ভেসে গেল কজওয়ে। স্থানীয় মানুষজন প্রশাসনের কাছে ওই পথে যাতায়াত করার জন্য নৌকা পরিষেবার দাবি জানিয়েছেন।
ইলামবাজারের জয়দেবে অজয় নদের দুই পারে দুই জেলা। পশ্চিম বর্ধমান ও বীরভূম, এই দুই জেলাকে জুড়েছে অজয় নদের উপর অবস্থিত অস্থায়ী কজওয়ে। নদীর দুই পাড়ের প্রায় ২৫-৩০টি গ্রামের বাসিন্দারা খুব সহজেই এই কজওয়ে দিয়ে এপার ওপার যাতায়াত করেন। কিন্তু প্রতিবছর বর্ষার সময় অজয় নদের জলস্তর বৃদ্ধি পেলেই ভেসে যায় কজওয়ে। সেইমতো শনিবার ভোরে জলের তোড়ে ভেসে গেল এই অস্থায়ী রাস্তা। তার ফলে দুই জেলার মধ্যে সহজেই যাতায়াত এদিন থেকেই বন্ধ। এদিন সকাল থেকে ব্যাপক সমস্যার মধ্যে পড়েছেন সাধারণ মানুষ থেকে ব্যবসায়ী সকলেই। এদিন ভোরেই জল ভাসিয়ে নিয়ে গিয়েছে কজওয়ের বেশ কিছুটা অংশ। বাধ্য হয়ে স্থানীয় মানুষদের প্রায় ৩০ কিলোমিটার ঘুরপথে যাতায়াত করতে হচ্ছে। জলস্তর কিছুটা কম হলেই স্রোত কমবে। সেই সময় বাঁশের অস্থায়ী মাচা তৈরি করে জুড়ে দেওয়া হবে কজওয়ের দুই প্রান্তের সঙ্গে। যদি বৃষ্টিপাতের পরিমাণ বৃদ্ধি পায়, তাহলে দুই পাড়ের বাসিন্দাদের যাতায়াতের জন্য নৌকার ব্যবস্থা করতে হবে। ইতিমধ্যেই ওই পথে নৌকা পরিষেবা চালুর দাবি জানিয়েছেন স্থানীয়রা। প্রশাসনের তরফে বিষয়টি নিয়ে আলোচনা করে ব্যবস্থা গ্রহণ করা হবে। অন্যদিকে জল বৃদ্ধি পাওয়ার পর ওই এলাকায় যাতে কোনও ধরনের বিপদ না ঘটে, সে কারণে পুলিসি নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। অস্থায়ী কজওয়ের বিভিন্ন জায়গা অত্যন্ত বিপজ্জনক অবস্থায় রয়েছে। সেখানে সাধারণ মানুষকে কোনওভাবেই পৌঁছতে দেওয়া হচ্ছে না। স্থানীয় মানুষদের অবশ্য অভিযোগ, এই অস্থায়ী কজওয়ের কিছুটা দূরে একটি কংক্রিটের সেতু নির্মাণের কাজ প্রায় শেষের মুখে। সেই পথে যাতায়াত শুরু হলে আর সমস্যা থাকবে না। কিন্তু কোনও অজ্ঞাত কারণে কয়েক বছর ধরে ধীরগতিতে কাজ করা হওয়ার পর প্রায় সম্পূর্ণ হয়ে গেলেও সেতুটি সাধারণের জন্য খুলে দেওয়া হচ্ছে না।
স্থানীয় বাসিন্দা গোপী মণ্ডল ও ব্যবসায়ী প্রভাত নায়েক বলেন, এই অস্থায়ী কজওয়ে দিয়ে আমরা খুব সহজেই এক জেলা থেকে অন্য জেলায় ব্যবসা সহ নানান কাজের জন্য যাতায়াত করতে পারি। কিন্তু প্রতিবছর বন্যার সময় রাস্তা ভেসে যায়। তার ফলে বেশ কয়েকদিন ব্যাপক অসুবিধার মধ্যে কাটাতে হয় আমাদের। শুধুমাত্র কাজকর্ম বা ব্যবসা-বাণিজ্য নয়, ছেলেমেয়েদের পড়াশোনাও ব্যাহত হয়। জয়দেব কেন্দুলী পঞ্চায়েতের প্রধান বুম্বা রুইদাস বলেন, নদে জল কম থাকলে অস্থায়ীভাবে নির্মিত রাস্তার উপর দিয়ে যাতায়াত সম্ভব হয়। এখন জলের তোড়ে সেই রাস্তা ভেসে যাওয়ায় প্রশাসনের তরফ থেকে উদ্যোগ নিয়ে কজওয়ে দিয়ে যাতায়াত বন্ধ করে দেওয়া হয়েছে। আগামীতে পরিস্থিতি অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।
27d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ব্যবসা ভালো হবে। কেনাবেচা ক্রমশ বাড়বে। অর্থাগম ভাগ্য আজ অনুকূল। দেহে দুর্বলতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা