দক্ষিণবঙ্গ

পূর্বস্থলীতে জেলা লোকশিল্পী সম্মেলন, পরিচয়পত্র পেলেন ৭০০ জন শিল্পী

সংবাদদাতা, কালনা: পূর্বস্থলী-১ ব্লকের নজরুল মঞ্চে শুক্রবার পূর্ব বর্ধমান জেলার লোকশিল্পীদের সম্মেলন হয়েছে। জেলা তথ্য ও সংস্কৃতি দপ্তরের উদ্যোগে এবং শ্রীরামপুর পূর্বস্থলী সংস্কৃতি ও ইতিহাস পরিমণ্ডলের ব্যবস্থাপনায় সম্মেলন আয়োজিত হয়। সেখানে মন্ত্রী স্বপন দেবনাথ, জেলা তথ্য ও সংস্কৃতি আধিকারিক রামশঙ্কর মণ্ডল, জেলা পরিষদের সভাধিপতি শ্যামাপ্রসন্ন লোহার সহ অন্যরা উপস্থিত ছিলেন।
এদিন জেলার প্রায় ৫০০ লোকশিল্পী সেখানে হাজির ছিলেন। জেলায় এতদিন ১২হাজার ৮০০জন লোকশিল্পী পরিচয়পত্র সহ ভাতা পেতেন। ‘সরাসরি মুখ্যমন্ত্রী’তে ফোন করে অনেকে লোকশিল্পী পরিচয়পত্রের আবেদন করেছিলেন। তার ভিত্তিতে এদিন নতুন করে ৭০০ শিল্পীকে পরিচয়পত্র দেওয়ার কথা ঘোষণা হয়। এদিন আনুষ্ঠানিকভাবে পাঁচজনের হাতে পরিচয়পত্র তুলে দেওয়া হয়। এদিনের মঞ্চে জেলার লোকগানের জন্য মণিদীপা মজুমদার ও পদাবলি কীর্তন গানের জন্য রমা মুন্সিকে বিশেষ সম্মান ও শংসাপত্র দেওয়া হয়েছে। এদিন বিডিও অফিস থেকে লোকশিল্পীদের বর্ণাঢ্য শোভাযাত্রা দীর্ঘ পথ পরিক্রমা করে।
স্বপনবাবু বলেন, লোকশিল্প প্রাচীন সংস্কৃতিকে বহন করে চলেছে। ছৌনাচ, ঘোড়া নাচ, রায়বেশ ও রণপা নাচে জেলার শিল্পীরা অনেকটাই এগিয়ে গিয়েছেন। একসময় পুরুলিয়া ছাড়া ছৌ নাচ ভাবতেই পারতাম না। এখন রায়নায় বেশ কয়েকজন শিল্পী ছৌ নাচে যথেষ্ট দক্ষতা ও পারদর্শিতার পরিচয় দিচ্ছেন। মন্তেশ্বর ও কাটোয়ায় মহিলা ঢাকিরা যথেষ্ট সুনাম কুড়োচ্ছেন। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বাংলার লোকসংস্কৃতির প্রসারে লোকশিল্পীদের পরিচয়পত্র সহ মাসিক ভাতার ব্যবস্থা করেছেন। এতদিন জেলায় প্রায় ১৩ হাজার শিল্পী ভাতা পাচ্ছিলেন। এদিনের অনুষ্ঠানে আরও ৭০০জনকে অন্তর্ভুক্ত করা হয়েছে। শিল্পীরা মাসিক ভাতা পাওয়ার পাশাপাশি কোনও সরকারি অনুষ্ঠানে অংশ নিলে আলাদা টাকা পাচ্ছেন।
28d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

অতিরিক্ত কর্মের চাপ গ্রহণ করে বেকায়দায় পড়তে পারেন। নতুন কর্মলাভের সম্ভাবনা। আয় বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা