দক্ষিণবঙ্গ

ভাদু খুনে সাক্ষীরা বিরূপ, ঘোষণা সিবিআইয়ের

সংবাদদাতা, রামপুরহাট: প্রাথমিক বয়ানের সঙ্গে আদালতে সাক্ষীদের দাবির বিস্তর ফারাক রয়েছে। এরফলে মূল সাক্ষী থেকে প্রত্যক্ষদর্শীকে ‘হোস্টাইল’ অর্থাৎ বিরূপ ঘোষণা করল সিবিআই। বৃহস্পতিবারও রামপুরহাট আদালতে ভাদু খুনের মামলায় সাক্ষ্যগ্রহণ পর্বে অভিযুক্তদের চিনতে পারলেন না মৃতের বউদি থেকে ব্যবসার অংশীদার তথা সর্বক্ষণের সঙ্গী। যদিও সিবিআইয়ের দাবি, ন্যায় বিচার যাতে হয়, তারজন্য চেষ্টা চালিয়ে যাওয়া হবে। 
গত ২৪ জুলাই থেকে ভাদু খুনের মামলায় আদালতে সাক্ষ্যগ্রহণ পর্ব শুরু হয়েছে। এই মামলায় মোট সাক্ষী রয়েছেন ৬৬ জন। বুধবার আদালতে সাক্ষ্যগ্রহণ ছিল ভাদুর স্ত্রী টেবিলা বিবির। যদিও অভিযুক্তদের তিনি চিনতে পারেননি। অথচ প্রাথমিক বয়ানে তিনি অভিযুক্তদের চেনেন বলেছিলেন বলে সিবিআইয়ের দাবি। সিবিআই টেবিলা বিবিকে বিরূপ সাক্ষী ঘোষণা করে। একইভাবে বগটুই গণহত্যা মামলার সাক্ষ্যগ্রহণ পর্বেও অভিযুক্তদের চেনেন না বলে জানাচ্ছেন স্বজনহারারা। সিবিআইয়ের আইনজীবী বলেন, দু’পক্ষের মধ্যে সমঝোতা হয়েছে। 
এদিন আদালতে সাক্ষী হিসেবে ছিলেন ভাদুর বউদি জরিনা বিবি ও ভাদুর ব্যবসার অংশীদার তথা সর্বক্ষণের সঙ্গী হীরা শেখ। উল্লেখ্য, ভাদু খুনের তিনমাস আগে অর্থাৎ ২০২২ সালের ৫ জানুয়ারি রাতে বগটুই গ্রামে ঢোকার মুখে মাথায় গুলি করে খুন করা হয় জরিনার স্বামী বাবর শেখকে। সেই খুনের অভিযুক্ত হিসেবে যারা ছিল তাদের বড় একটা অংশ ভাদু খুনের এফআইআর-এর তালিকাতেও রয়েছে। এদিন সাক্ষ্যগ্রহণ পর্বে সেই অভিযুক্তদের আদালতে হাজির করানো হলেও তাদের চিনতেই পারলেন না জরিনা বিবি। একইভাবে ওইদিন খুনের সময় ভাদুর সঙ্গে থাকলেও কারা বোমা মেরেছে, তা বলতে পারেননি হীরা। অথচ সিবিআইয়ের কাছে দেওয়া বয়ানের সময় তিনি ‘সকলকে চিনি’ বলার পাশাপাশি নাম জানিয়েছিলেন। স্বভাবতই এদিন জরিনাকে হোস্টাইল ও হীরাকে আংশিক হস্টাইল ঘোষণা করে সিবিআই। 
এদিন সাক্ষ্যগ্রহণ পর্ব শেষে আদালত থেকে বেরিয়ে আসার পথে সিবিআইয়ের আইনজীবী পার্থ তপস্বী বলেন, ভাদু খুনের প্রত্যক্ষদর্শী হিসেবে ছিলেন হীরা শেখ। ওইদিন তিনি ভাদুর সঙ্গে ছিলেন। তিনি আদালতে জানিয়েছেন, ওইদিন ভাদুর থেকে দু’হাত দূরে ছিলেন। তিনি বোমা মারতে দেখেছেন। এরপরই তিনি পালিয়ে যান। ফলে কারা বোমা মেরেছে তা দেখেননি। অথচ আমাদের কাছে দেওয়া বয়ানে তিনি কিছু অভিযুক্তর নাম বলার পাশাপাশি সিসি ক্যামেরার ফুটেজ দেখে তাদের চিহ্নিতও করেছিলেন। এদিন আদালতে গ্রামবাসী হিসেবে তাদের চিনলেও অভিযুক্ত হিসেবে চিনতে পারেননি। তাঁকে আংশিক হোস্টাইল ঘোষণা করা হয়েছে।
জরিনা বিবি সিবিআইয়ের কাছে সিসি ক্যামেরার ফুটেজ দেখে কিছু অভিযুক্তর চিনেছিলেন। এদিন আদালতে তিনি উল্টো সুরে বলেন, সিবিআইকে তিনি কিছু বলেননি। সিসি ক্যামেরার ফুটেজ দেখানো হলেও অভিযুক্তদের চিনতে পারেননি। 
অভিযুক্তদের পক্ষের আইনজীবী রঞ্জিত গঙ্গোপাধ্যায় বলেন, অতর্কিতভাবে বোমা মারায় এলাকা ধোঁয়ায় ঢেকে গিয়েছিল। ভয়ে সেখান থেকে পালিয়ে যান হীরা। ফলে কাউকে তিনি চিনতে পারেননি। স্বামী খুন হওয়ার পর থেকেই জরিনা বিবি নিজেকে বাড়িতে বন্দি রাখতেন। ঘটনার কথা তিনি পরে শোনেন। ফলে কে বোমা মেরেছে তা তিনি জানেন না। টেবিলা ও জরিনাকে সাক্ষী করার কোনও যৌক্তিকতা আছে বলে আমি মনে করি না। সিবিআই নিজের মতো করে মামলা সাজিয়েছে। সুতরাং তাদের সঙ্গে কেউ সহমত না হলে বিরূপ ঘোষণা করবে এটা আইনেই আছে। 
29d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

অতিরিক্ত কর্মের চাপ গ্রহণ করে বেকায়দায় পড়তে পারেন। নতুন কর্মলাভের সম্ভাবনা। আয় বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা