দক্ষিণবঙ্গ

কাঁকসার হাটের ছাউনি নেই, বৃষ্টিতে নাজেহাল দশা ক্রেতা ও বিক্রেতাদের

সংবাদদাতা, মানকর: সময়ের সঙ্গে তাল মিলিয়ে শতাব্দী প্রাচীন কাঁকসার হাটের পরিধি বাড়লেও রয়েছে পরিকাঠামো সমস্যা। হাটে স্থায়ী ছাউনি না থাকায় সামান্য বৃষ্টিতেই জলমগ্ন হয়ে যায় হাট চত্বর। অসুবিধায় পড়তে হয় ক্রেতা বিক্রেতা উভয়কেই। তাঁদের আর্জি প্রশাসন হাটের পরিকাঠামো উন্নতিতে নজর দিক। 
স্থানীয় সূত্রে জানা যায়, কাঁকসা থানার আশপাশে শেখপাড়া, সিংহপাড়া, মীরেপাড়া সহ বহু এলাকায় তখন জনবসতি ধীরে ধীরে গড়ে উঠছিল। এলাকার মানুষদের আনাজের বাজারের জন্য সমস্যা হতো। স্থানীয়দের চাহিদায় কাঁকসা হাইস্কুলের পাশে গড়ে ওঠে এই হাট। বর্তমানে রবি ও বৃহস্পতিবার হাট বসে। স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, প্রাচীন হাটের সঙ্গে সময়ের পরিবর্তন ঘটলেও হাটের পরিকাঠামোগত বিশেষ কোনও পরিবর্তন ঘটেনি। অভিযোগ, সামান্য বৃষ্টি হলেই জলকাদায় নাজেহাল হচ্ছেন হাটে আসা মানুষজন। নাম প্রকাশে অনিচ্ছুক দুই সব্জি বিক্রেতা বলেন, বৃষ্টি হলেই ব্যবসা বন্ধ করে দিতে হয়। অনেক সময় ক্রেতারাও বৃষ্টি হলে হাটে কাদার জন্য আসতে চান না। আর্থিক ক্ষতির মুখে পড়তে হয় আমাদের। অনেক বিক্রেতা নিজেরাই খড় ও টিনের ছাউনি তৈরি করেছেন। তবে তাঁদের বক্তব্য, বারবার ছাউনি পরিবর্তন করতে আর্থিক খরচ হয়। স্থায়ী ছাউনি হলে সুবিধা হবে। কাঁকসা হাটে নিয়মিত আসেন বাপি সেন। তিনি বলেন, দীর্ঘদিনের পুরনো এই হাটটি এলাকার বাসিন্দাদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। আগেকার দিনে সব্জির দোকান ছিল না বলে হাটই ছিল মানুষের একমাত্র ভরসা। বর্তমানে একাধিক দোকান হলেও কাঁকসা হাটের গুরুত্ব একই রয়ে গেছে। 
স্থানীয়রা জানান, শুধু কাঁকসা নয়, পার্শ্ববর্তী এলাকার একটি বড় অংশ সহ শিল্পতালুকের বেশ কিছু গ্রামের বাসিন্দারা এই হাটের উপর নির্ভর করেন। হাটে মানা, বসুধা, বাঁকুড়া, বীরভূম সহ বিভিন্ন এলাকা থেকে সব্জি নিয়ে আসেন বিক্রেতারা। স্থানীয়দের বক্তব্য, হাটের ভিতরে রাস্তা ভালো নেই। বৃষ্টি হলেই জল কাদায় পরিপূর্ণ হয়ে যায়। ছাউনি না থাকার ফলে রোদ জল মাথায় করে চলে কেনাবেচা। 
বিষয়টি নিয়ে বিজেপি নেতা রমন শর্মা বলেন, প্রশাসনের সদিচ্ছার অভাবে হাটে উন্নতি হয়নি। স্থানীয়রা দাবি রেখেছিলেন, হাট এলাকায় একটি হাইমাস্ট লাইটের। কিন্তু ইলেকট্রিক বিল কে দেবে, সেই প্রসঙ্গে পঞ্চায়েত চুপ থাকে। ফলে সাংসদ রাজি থাকলেও পঞ্চায়েতে সদর্থক ভূমিকা নেয়নি। হাটে বহু মানুষ আসেন। কিন্তু পরিকাঠামো কিছু নেই। যদিও অভিযোগ অস্বীকার করে কাঁকসা পঞ্চায়েত সমিতির সভাপতি ভবানী ভট্টাচার্য বলেন, হাটের জমি নিজস্ব নয়। ওই জমি দান করা হয়েছে স্কুলকে। সেই জন্য ইচ্ছা থাকলেও ওখানে স্থায়ীভাবে কিছু নির্মাণ করা যাচ্ছে না।
29d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

অতিরিক্ত কর্মের চাপ গ্রহণ করে বেকায়দায় পড়তে পারেন। নতুন কর্মলাভের সম্ভাবনা। আয় বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা