দক্ষিণবঙ্গ

খাগড়াগড় মডেলেই রাজ্যে সংগঠন বিস্তার করার পরিকল্পনা করছে শাহাদত জঙ্গিগোষ্ঠী

নিজস্ব প্রতিনিধি, মঙ্গলকোট: খাগড়াগড় মডেলেই সারা রাজ্যে সংগঠন বিস্তার করার পরিকল্পনা করেছে শাহাদত জঙ্গিগোষ্ঠী। এরাজ্যেই বিভিন্ন ধরনের প্রশিক্ষণ শিবির এবং ল্যাব তৈরির টার্গেটও তাদের ছিল। খাগড়াগড় কাণ্ডে যুক্ত থাকা অনেকেই শাহাদত সংগঠনে নাম লিখিয়েছে। গোয়েন্দা সূত্রে জানা গিয়েছে, চেন্নাইয়ে ধৃত মঙ্গলকোটের বাসিন্দা শেখ আনোয়ার খাগড়াগড় কাণ্ডের সময় এনআইএর জেরার মুখে পড়েছিল। সেইসময় তদন্তকারী সংস্থার কাছে তেমন তথ্যপ্রমাণ না থাকায় সে ছাড়া পেয়ে যায়। মাঝে কিছুদিন সে সমাজের মূলস্রোতে ছিল। পরে সালাউদ্দিন সালেহার ডাকে সে ফের জঙ্গি সংগঠনে নাম লেখায়। চেন্নাইয়ে সদস্য সংগ্রহ করার পাশাপাশি পূর্ব বর্ধমানেও সে এই কাজ করেছে। সংগঠন বিস্তারের জন্য সে চেন্নাইয়ের কাজ ছেড়ে দু’বছর নিজের গ্রামে ফিরে আসে। সে বিভিন্ন জায়গায় ঘুরে অনেকের মগজধোলাই করেছে। এছাড়া সোশ্যাল মিডিয়াতেও বিভিন্ন গ্রুপ খুলে নতুন সদস্য সংগ্রহ করেছে। সে তৃতীয় শ্রেণি পাশ হলেও সোশ্যাল মিডিয়া ব্যবহারে সিদ্ধহস্ত। এমনকী সে ভিনরাজ্যে বিশেষ প্রশিক্ষণও নিয়েছে। 
গোয়েন্দা সূত্রে আরও জানা গিয়েছে, শেখ আনোয়ার বিভিন্ন ধরনের আগ্নেয়াস্ত্র চালাতেও পারদর্শী। তার নেতৃত্বেই এরাজ্যে প্রশিক্ষণ শিবির চালানোর পরিকল্পনা করা হয়েছিল। কিন্তু কাঁকসায় হাবিবুল্লা গ্রেপ্তার হওয়ার পরই তাদের সমস্ত পরিকল্পনা ভেস্তে যায়। সোশ্যাল মিডিয়ার একটি গ্রুপ থেকে গোয়েন্দারা তার নাম জানতে পারে। এরপরই তাকে পাকড়াও করার জন্য গোয়েন্দাদের একটি দল চেন্নাইয়ের উদ্দেশে রওনা দেয়। হাবিবুল্লা গ্রেপ্তার হওয়ার পর সেও ধরার পড়ার আশঙ্কা করতে থাকে। স্ত্রীর মোবাইলে কয়েক দিন আগেই সে মেসেজে লিখেছিল,‘আর ভালো লাগছে না। তোমরা ভালো থেকো।’ ধৃতের স্ত্রী রেজিনা খাতুন বলেন, খাগড়াগড় কাণ্ডের সময়ও গোয়েন্দারা স্বামীকে চেন্নাইয়ে আটক করেছিল। সেবার তারা কিছু পায়নি, ছেড়ে দিয়েছিল। সেই ঘটনার পর ও বাড়ি ফিরে আসে। গ্রামে দিনমজুরি করত। কিন্তু তাতে সংসার চলছিল না। সেকারণে আবার চেন্নাই ফিরে যায়। ওখানে রাজমিস্ত্রির জোগানদার ও লন্ড্রিতে কাজ করত। ও কোনওদিনই খারাপ কাজের সঙ্গে যুক্ত নয়।
ধৃত জঙ্গি গ্রামে ভালো ছেলে হিসেবেই পরিচিত। তার চার নাবালিকা কন্যা রয়েছে। মা মারা গিয়েছেন। বাবা কেরলে পরিযায়ী শ্রমিকের কাজ করেন। তারা তিন ভাই। কিন্তু সবাই আলাদা থাকে। প্রতি মাসেই সে অ্যাকাউন্টে টাকা পাঠাত বলে পরিবারের লোকজন জানিয়েছেন। এলাকায় ভালো ছেলে হিসেবে পরিচিত হলেও খাগড়াগড় কাণ্ডের পর অনেকেই তাকে সন্দেহের চোখে দেখতে থাকে। গ্রামের এক বাসিন্দা বলেন, ও ধর্ম নিয়ে বেশি সময় কাটাত। বিভিন্ন ধরনের ধর্মের বই পড়ত। গোয়েন্দা সূত্রে আরও জানা গিয়েছে, শাহাদত জঙ্গি সংগঠনের মাথা সালাউদ্দিনের নজর পূর্ব বর্ধমানের দিকে রয়েছে। সে পুরনো সঙ্গীদের নিয়েই নতুন সংগঠন গড়ে তুলেছিল। এই সংগঠনে ছাত্রদের গুরুত্ব দেওয়া হয়েছে। তারা মূলত সদস্য সংগ্রহের কাজ করে। কিন্তু ধৃত জঙ্গির কাজ ছিল বিভিন্ন ধরনের বোমা তৈরির প্রশিক্ষণ দেওয়া।
2d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কর্মে অগ্রগতি হবে। চাকরিজীবীদের পদোন্নতি ও বদলির যোগ আছে। সৎজন সান্নিধ্যে মানসিক আনন্দ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৫৭ টাকা৮৪.৩১ টাকা
পাউন্ড১০৩.৯০ টাকা১০৭.৩৫ টাকা
ইউরো৮৮.১৭ টাকা৯১.৩০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা