দক্ষিণবঙ্গ

নয়া ফৌজদারি আইনে ধারা বসাতে হোঁচট খাচ্ছেন ডিউটি অফিসাররা

নিজস্ব প্রতিনিধি, তমলুক: দেড়শো বছরের বেশি প্রাচীন ব্রিটিশ জমানার ভারতীয় দণ্ডবিধি (আইপিসি) বাতিল হয়েছে। ১ জুলাই থেকে দেশজুড়ে শুরু হয়েছে তিনটি নতুন ফৌজদারি আইন-ভারতীয় ন্যায় সংহিতা, ভারতীয় নাগরিক সুরক্ষা সংহিতা এবং ভারতীয় সাক্ষ্য অধিনিয়ম। এক কথায় দেশের ফৌজদারি আইন আমূল বদলে গিয়েছে। এরজন্য পুলিস অফিসাররা নামমাত্র প্রশিক্ষণ নেওয়ার সময় পেয়েছেন। ঠিকমতো প্রশিক্ষিত না হওয়ায় ফৌজদারি আইন নিয়ে পুলিস অফিসারদের একটা বড় অংশের মধ্যে ধোঁয়াশা রয়ে গিয়েছে। সোমবার এফআইআর রুজু হওয়ার সময় নতুন ফৌজদারি ধারা যুক্ত করা হয়। এই কাজ করতে গিয়ে ডিউটি অফিসাররা পদে পদে হোঁচট খেলেন। প্রতিটি থানার টেবিলে অপরাধের ধরন, বাতিল হওয়া ভারতীয় দণ্ডবিধি(আইপিসি) এবং নতুন ভারতীয় ন্যায় সংহিতার ধারা সংক্রান্ত বাংলা অনুবাদ কপি রাখা হয়েছিল। সেটা দেখে ধারা বসাতে গিয়েও ঘেমে নেয়ে একাকার অবস্থা অফিসারদের।
পূর্ব মেদিনীপুর জেলা পুলিসের উদ্যোগে আট পাতার নতুন তিন ফৌজদারি আইনের বিষয়বস্তু বাংলা অনুবাদ করে সব থানায় পাঠানো হয়। তাতে কোন মামলায় কী করতে হবে, সেই সংক্রান্ত নির্দেশিকাও পাঠানো হয়। ওই নির্দেশাবলীতে বলা হয়েছে, ভারতীয় নাগরিক সুরক্ষা সংহিতার একটি গুরুত্বপূর্ণ ধারা হল ১০৫। এই ধারা অনুসারে যে সমস্ত মামলায় সার্চ করার পর সিজার হবে, সেইসব ক্ষেত্রে গোটা প্রক্রিয়াটি ভিডিওগ্রাফি করতে হবে। সেই ভিডিওগ্রাফি থানার কম্পিউটারে স্টোর থাকবে। পাশাপাশি তার কপি পোর্টেবল হার্ডডিস্কে স্টোর করতে হবে। কোর্ট চাইলে জমা করতে হবে। জেলা হেড কোয়ার্টার থেকে প্রতিটি থানায় এক্সটারনাল হার্ডডিস্ক দেওয়া হবে।
সাধারণত, যেসব মামলা বেশি হয়, সেইসব অপরাধের ধরন, তার আইপিসি ধারা কী ছিল এবং নতুন আইনে কী ধারা হবে, তার কপি পাঠানো হয়েছে। এই কপি থানায় পাঠানো সত্ত্বেও ডিউটি টেবিলে বসা অফিসাররা হোঁচট খান। বারবার আইসি এবং ওসিদের ঘরে গিয়ে কোন ধারা বসাবেন, তা নিয়ে কথা বলেন। নতুন ফৌজদারি আইন নিয়ে সড়গড় হতে আরও অনেকটা সময় লাগবে বলে পুলিস অফিসার ও আইনজীবীরা মনে করছেন। পূর্ব মেদিনীপুর জেলায় প্রায় পাঁচশো সাব ইন্সপেক্টর এবং অ্যাসিস্ট্যান্ট সাব ইন্সপেক্টর আছেন। তাঁরাই বিভিন্ন মামলার তদন্তকারী অফিসার। নতুন আইন নিয়ে তাঁরা মাত্র দু’দিন ধরে প্রশিক্ষণের সুযোগ পেয়েছেন। অনেকেই বলছেন, এটা যথেষ্ট নয়।
সোমবার প্রায় সব থানায় ধারা বসানো নিয়ে দোলাচল পরিস্থিতির কথা জেলা হেডকোয়ার্টারে পৌঁছয়। তারপর বিকেলে প্রতিটি থানায় মেসেজ পাঠানো হয়। তাতে বলা হয়েছে, সবকটি থানায় ইন্সপেক্টর পদমর্যাদার অফিসার গিয়ে এসআই এবং এএসআইদের ক্লাস করাবেন। কীভাবে নতুন আইনে ধারা বসাতে হয়, তা নিয়ে সার্কেল ইন্সপেক্টররা বিভিন্ন থানায় গিয়ে ক্লাস নেবেন। কোন সার্কেল ইন্সপেক্টর কবে কোন থানায় গিয়ে ক্লাস করাবেন, তার তালিকাও পাঠিয়ে দেওয়া হয়েছে।
পুলিস সুপার সৌম্যদীপ ভট্টাচার্য বলেন, যেকোনও বিষয় নতুন চালু হওয়ার সময় সড়গড় হতে একটু সময় লাগে। তারপর সব ঠিকঠাক হয়ে যায়। এক্ষেত্রেও সেটাই হবে।
2d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কাজকর্মে আকস্মিক বিঘ্ন ও ভোগান্তি। আইনজীবী ও মুদ্রণ, কাগজ ও কৃষিজ পণ্যের ব্যবসায়ীদের শুভদিন।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৭০ টাকা৮৪.৪৪ টাকা
পাউন্ড১০৪.২৯ টাকা১০৭.৭৫ টাকা
ইউরো৮৮.২৩ টাকা৯১.৩৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা