দক্ষিণবঙ্গ

মেদিনীপুর শহরে হকাররা ফিরলেন পুনর্বাসন কেন্দ্রে

নিজস্ব প্রতিনিধি, মেদিনীপুর: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে ফুটপাত জবরদখলমুক্ত করার প্রক্রিয়া শুরু করল মেদিনীপুর পুরসভা। বুধবার সকাল থেকেই মেদিনীপুর কলেজ স্কয়ার চত্বরে ফুটপাতের দোকানগুলি সরানোর কাজ শুরু করে পুরসভা। দোকানগুলিকে তুলে নিয়ে গিয়ে ডিআই অফিস যাওয়ার রাস্তার এক ধারে বসানো হয়। তবে এদিন ফুটপাত জবরদখলমুক্ত করতে গিয়ে বেগ পেতে হয় পুরসভা কর্তৃপক্ষকে। বিক্ষোভ, অবরোধে শামিল হন হকাররা। 
পুরসভা সূত্রে জানা গিয়েছে, মুখ্যমন্ত্রীর নির্দেশের পর থেকেই ফুটপাত জবরদখলমুক্ত করার ভাবনাচিন্তা শুরু করে পুরসভা। সিদ্ধান্ত হয়, মেদিনীপুর কলেজ ও কলেজিয়েট স্কুলের গা ঘেঁষে নিকাশি নালা ও ফুটপাত দখল করে যেসব দোকান রয়েছে সেগুলি প্রথমে সরানো হবে। মঙ্গলবার এনিয়ে মেদিনীপুরের মহকুমা শাসক মধুমিতা মুখোপাধ্যায় তাঁর দপ্তরে পুলিস, পুরসভা কর্তৃপক্ষ ও হকারদের প্রতিনিধিদের নিয়ে বৈঠক করেন। বৈঠকে হকারদের পুনর্বাসন দেওয়ার পাশাপাশি নতুন জায়গায় জল ও আলোর বন্দোবস্ত করে দেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়। এমনকী হকারদের ট্রেড লাইসেন্সও দেওয়া হবে প্রস্তাব দেওয়া হয়। প্রশাসনের প্রস্তাব মেনে নেন হকাররা। কিন্তু বুধবার দখলমুক্ত শুরু হতেই বেঁকে বসেন তাঁরা। 
এদিন সকাল ১১টা নাগাদ পুরসভার চেয়ারম্যান সৌমেন খান নিজে দাঁড়িয়ে থেকে ফুটপাত দখলমুক্ত করার কাজ শুরু করেন। কিন্তু আচমকা হকাররা পুনর্বাসনের বিরোধিতা শুরু করেন। চেয়ারম্যানের কাছে কাকুতি মিনতিও শুরু করেন তাঁরা। কাজ না হওয়ায় তৃণমূলের ঝান্ডা নিয়ে কলেজের সামনের রাস্তা অবরোধ করে বসেন পড়েন তাঁরা। ডালপুরির ব্যবসায়ী শ্যামাপদ দাস বলেন, ২০বছর ধরে দোকান চালাচ্ছি। দোকানের আয় দিয়েই সংসার চলে। নতুন জায়গায় যদি ব্যবসা না চলে তাহলে তো পথে বসতে হবে। আর এক ব্যবসায়ী অমিত মান্না বলেন, পুরসভা জল ও আলোর ব্যবস্থা করে দেবে বলেছে। কিন্তু কিছুই করেনি। আগে সেইসব ব্যবস্থা করুক। তারপর না হয় আমরা নিজেরাই সরে যাব। 
দীর্ঘক্ষণ ধরে অবরোধ চলার পর ঘটনাস্থলে আসেন মহকুমাশাসক। তিনি হকারদের সঙ্গে কথা বলেন। তিনি সাফ জানিয়ে দেন, ‘আমরা পুনর্বাসন দিচ্ছি। শহর যানজটমুক্ত করতে গেলে এটা অত্যন্ত জরুরি।’ যদিও অন্যান্য হকাররা বলেন, পুরসভা আমাদের জন্য আগে স্টল করে দিক। তারপর সরানোর প্রক্রিয়া শুরু করুক। মহকুমা শাসক পাল্টা বলেন, ‘এভাবে গোটা শহরের হকারদের স্টল করে দিতে হলে পুরসভার সমস্ত টাকাই শেষ হয়ে যাবে।’ দীর্ঘক্ষণ ধরে মাথা ঠান্ডা রেখে হকারদের সঙ্গে কথা বলেন মহকুমা শাসক। মেদিনীপুর শহরে প্রাণকেন্দ্রে এই পদক্ষেপ কতটা জরুরি তা বোঝান। নতুন জায়গায় দোকান ভালো চলবে বলেও আশ্বাস দেন। তারপরেই অবরোধ ওঠে। দোকানদাররা নিজেরাই দোকান সরিয়ে নিয়ে যাওয়ার প্রক্রিয়া শুরু করেন। চেয়ারম্যান বলেন, ‘আমরা হকার-বিরোধী নই, আমরা তাঁদের ও শহরের ভালোর জন্যই এই কাজ করছি। তা তাঁরাও বুঝতে পেরেছেন। তাই শুরুতে বিক্ষোভ করলেও পরে তাঁরা নিজেরাই দোকান সরিয়ে নেন।
 হকারদের বিক্ষোভ।-নিজস্ব চিত্র
2d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

শ্লেষ্মা ও বাতজ রোগ বৃদ্ধিতে কাজকর্মে ব্যাঘাত। গৃহাদি নির্মাণ বা সংস্কারে শত্রুর বাধা। ধর্মে মতি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৪ টাকা৮৪.৩৮ টাকা
পাউন্ড১০৫.২৩ টাকা১০৮.৭২ টাকা
ইউরো৮৯.০৪ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা