দক্ষিণবঙ্গ

খড়গ্রাম সরকারি গাছ কেটে পাচারের চেষ্টা

সংবাদদাতা, কান্দি: রাতের অন্ধকারে সরকারি গাছ কেটে পাচারের চেষ্টার অভিযোগ উঠল খড়গ্রাম ব্লকের ঝিল্লি পঞ্চায়েত এলাকায়। স্থানীয় পঞ্চায়েত প্রধানের আশ্রিত দুষ্কৃতীরা এই চেষ্টা চালাচ্ছিল বলে দাবি পঞ্চায়েত সদস্যদের একাংশের। বুধবার সেইরকম কিছু কাটা গাছ বাজেয়াপ্ত করে পুলিস। যা নিয়ে এলাকায় চাঞ্চল্য ছড়িয়েছে। বাসিন্দাদের অভিযোগ, মাসের পর মাস রাতের অন্ধকারে এভাবেই সরকারি গাছ কেটে পাচারের চেষ্টা চালিয়েছে দুষ্কৃতীরা। এনিয়ে স্থানীয় বিডিওকে লিখিত অভিযোগও করা হয়েছে।
স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ওই এলাকার রাইপুর থেকে কেলাই গ্রাম পর্যন্ত ক্যানেলের পাড়ে অসংখ্য সরকারি গাছ রয়েছে। কয়েকমাস আগে দুষ্কৃতীরা রাতের অন্ধকারে সেই গাছ কেটে পাচারের চেষ্টা চালিয়েছিল। তবে স্থানীয় বাসিন্দারা সর্তক থাকায় ওই কাটা গাছ পাচার করা সম্ভব হয়নি। ওই সময় পঞ্চায়েত প্রধান শরিফা বিবির সঙ্গে পঞ্চায়েত সদস্যদের একাংশের বচসাও বাধে। বিষয়টি নিয়ে ওই সময়েই পুলিস ও প্রশাসনের কাছে লিখিতভাবে জানানো হয়েছিল। ঝামেলা বেশি দূর গড়ালে এরপর দুষ্কৃতীরা কাটা গাছ ক্যানেল পাড়ে ফেলে পালায় বলে দাবি। এরপর কেটে গিয়েছে কয়েকমাস।মঙ্গলবার রাতে ফের দুষ্কৃতীরা ওই কাটা গাছ সহ আরও কিছু নতুন গাছ কেটে পাচারের চেষ্টা করছিল বলে দাবি। বাসিন্দারা বুধবার সকালে পুলিসকে খবর দিলে পুলিস কিছু পরিমাণ কাটা গাছের বাজেয়াপ্ত করে। তবে দুষ্কৃতীরা এখনও অধরা। পুলিস সূত্রে জানা গিয়েছে, এদিন বেশ কিছু কাটা গাছ বাজেয়াপ্ত করা হয়েছে। গোটা বিষয়টি খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়া হবে।
স্থানীয় পঞ্চায়েত সদস্য বুলটি বিবি বলেন, রাতের অন্ধকারে মাসের পর মাস এভাবে সরকারি ক্যানেলের গাছ কেটে পাচারের চেষ্টা হয়েছে। দুষ্কৃতীরা পঞ্চায়েত প্রধান ঘনিষ্ঠ। বিষয়টি নিয়ে বিডিওকেও অভিযোগও করা হয়েছে। স্থানীয় ঝিল্লি পঞ্চায়েতের উপপ্রধান আব্দুল কাদের বলেন, দুষ্কৃতীরা যে পঞ্চায়েত প্রধানের ঘনিষ্ঠ আমাদের কাছে তার প্রমাণ রয়েছে। এর আগেও পঞ্চায়েত প্রধান বনদপ্তরের অনুমতি ছাড়াই গাছ কাটার চেষ্টা করেছিল। আমরা বাধা দেওয়ায় এভাবে দুষ্কৃতীদের মাধ্যমে গাছ কেটে পাচারের চেষ্টা হয়েছে। যদিও পঞ্চায়েত প্রধান শরিফা বিবি বলেন, দুষ্কৃতীদের সঙ্গে আমার কোনও সম্পর্ক নেই। একবার সরকারি ভাবে গাছ কাটার সিদ্ধান্ত হয়েছিল পঞ্চায়েত থেকে। খড়গ্রামের বিডিও মিলনি দাস বিষয়টি তদন্ত করা হচ্ছে বলে জানিয়েছেন।  নিজস্ব চিত্র
2d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

শ্লেষ্মা ও বাতজ রোগ বৃদ্ধিতে কাজকর্মে ব্যাঘাত। গৃহাদি নির্মাণ বা সংস্কারে শত্রুর বাধা। ধর্মে মতি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৪ টাকা৮৪.৩৮ টাকা
পাউন্ড১০৪.৯০ টাকা১০৮.৩৯ টাকা
ইউরো৮৮.৮১ টাকা৯১.৯৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা