দক্ষিণবঙ্গ

খোয়াই সংলগ্ন জবরদখল হওয়া সরকারি জমি উদ্ধারে উদ্যোগ

সংবাদদাতা, বোলপুর: পুরসভার পর এবার শান্তিনিকেতনের সোনাঝুরিপল্লির সরকারি জমি উদ্ধারে সচেষ্ট হল বনদপ্তর ও সেচদপ্তর। ইতিমধ্যেই খোয়াই হাট লাগোয়া দু’টি রিসর্ট সহ ছ’টি বাড়িকে বৈধ-নথি চেয়ে পাঠিয়ে নোটিস দিয়েছে বনদপ্তর। একই কাজে জেলা সেচদপ্তরও তৎপর হয়েছে। সংশ্লিষ্ট এলাকায় তাদের জমির সীমানা নির্ধারণের জন্য নথি দেখার কাজ শুরু করেছে। পাশাপাশি জমি জরিপের জন্য তারা ভূমি ও ভূমি সংস্কার দপ্তরকে আর্জি জানিয়েছে। যদি সেচের জমিতে কেউ অবৈধ রিসর্ট ও বাড়ি নির্মাণ করে, তাহলে তাদের বিরুদ্ধে আইন মেনে ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন জেলা এগজিকিউটিভ ইঞ্জিনিয়ার ললিত সিং। খোয়াইয়ের হাট সংলগ্ন এলাকায় অবৈধ নির্মাণ ও জবরদখল সরানোর কাজ সম্পন্ন হলে আগের মতো প্রাকৃতিক পরিবেশ ফিরে আসবে বলে মনে করছেন সংশ্লিষ্ট এলাকার বাসিন্দারা। স্বভাবতই পুরসভা, বন ও সেচদপ্তরের এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন পরিবেশপ্রেমীরা। 
উল্লেখ্য, গত বৃহস্পতিবার থেকে বোলপুর শহর এলাকার প্রধান সড়কে জবরদখল সরানোর কাজ শুরু করেছে পুরসভা। যা বুধবারও জারি রইল। এদিন শ্রীনিকেতন ও শান্তিনিকেতন রোডের জবরদখল সরানোর কাজ হয়। পুরসভার বৈঠক সিদ্ধান্ত হয়েছিল, সরকারি ল্যান্ড ব্যাঙ্ক তৈরির কাজে জোর দিতে হবে। সেজন্য মহকুমার বিভিন্ন এলাকায় সংশ্লিষ্ট দপ্তরগুলির জমি জবরদখল হয়েছে কি না, তা ম্যাপের মাধ্যমে জমি জরিপ করে দেখা হবে। জমি চিহ্নিতকরণ ও সীমানা নির্ধারণ করার কাজে ভূমি ও ভূমি সংস্কার দপ্তরের সাহায্য নেওয়া হবে। ফুটপাত, সরকারি জায়গার পাশাপাশি পরবর্তীতে কোপাই ও সোনাঝুরি খোয়াই লাগোয়া যে সমস্ত রিসর্ট এবং অবৈধ নির্মাণ রয়েছে, সেগুলিও জরিপ করা হবে। কেউ দখল করে থাকলে দখলদারদের কাগজপত্র দেখানোর জন্য সাত থেকে ১০ দিন সময় দেওয়া হবে। জমির বৈধ কাগজপত্র দেখাতে না পারলে পরবর্তীতে জেলাশাসকের নির্দেশ মেনে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে স্থানীয় প্রশাসন। ইতিমধ্যে বিষয়টি নিয়ে তৎপর হয়েছে বন ও সেচদপ্তর।
বনদপ্তরের বোলপুর ডিভিশনের রেঞ্জ অফিসার জ্যোতিষ বর্মন বলেন, সোনাঝুরিপল্লির বনদপ্তরের জমিতে বেশকিছু রিসর্ট ও বাড়ি নির্মাণ করেছে বলে খোঁজ পেয়েছি। তারমধ্যে দু’টি রিসর্ট ও ছ’টি বাড়ি রয়েছে। তাদের বন সংরক্ষণ আইনের আওতায় গত ৩০জুন নোটিস করে বৈধ কাগজপত্র দেখাতে বলা হয়েছে। সেখানে জমি দখলের বিষয়টি সামনে এলে আইন মেনে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। অন্যদিকে সেচদপ্তরের পক্ষে ললিতবাবু বলেন, সীমানা নির্ধারণের জন্য ভূমি সংস্কার দপ্তরকে আর্জি জানানো হয়েছে। তাদের সঙ্গে যৌথভাবে সোনাঝুরিপল্লি সহ বল্লভপুর, কবিমোহনপুর, খয়রাডিহি, মধুসূদনপুর, তালতোড় প্রভৃতি মৌজায় সেচের জমি খতিয়ে দেখা হবে। কেউ জবরদখল করলে প্রশাসনিক স্তরে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।
2d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

শ্লেষ্মা ও বাতজ রোগ বৃদ্ধিতে কাজকর্মে ব্যাঘাত। গৃহাদি নির্মাণ বা সংস্কারে শত্রুর বাধা। ধর্মে মতি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৪ টাকা৮৪.৩৮ টাকা
পাউন্ড১০৫.২৩ টাকা১০৮.৭২ টাকা
ইউরো৮৯.০৪ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা