দক্ষিণবঙ্গ

বাস্তুপুর থেকে খাকুড়দা, তিন কিমি রাস্তার বেহাল দশা, সংস্কারের দাবি

সংবাদদাতা, বেলদা: সামান্য বর্ষাতেই বেরিয়ে পড়ল প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনার কঙ্কালসার চেহারা। দাঁতন-২ ব্লকের সাবড়া গ্রাম পঞ্চায়েতের বাস্তুপুর থেকে নারায়ণগড় ব্লকের খাকুড়দা পর্যন্ত প্রায় ৩ কিলোমিটার রাস্তা বেহাল। গ্রাম পঞ্চায়েত থেকে প্রশাসন, সর্বত্র জানিয়ে কোনও সুরাহা না হওয়ায় অবশেষে আন্দোলনের সিদ্ধান্ত নিতে চলেছেন এলাকার মানুষ। খড়্গপুরের মহকুমা শাসক পাতিল যোগেশ অশোক রাও জানান, সম্প্রতি জেলাশাসকের সঙ্গে ব্লকগুলির রিভিউ মিটিংয়ে রাস্তাগুলি সংস্কারের বিষয়ে আলোচনা হয়েছে। শীঘ্রই সংস্কারে হস্তক্ষেপ করা হবে।
নারায়ণগড় ব্লকের খাকুড়দা থেকে দাঁতন-২ ব্লকের বেতারুই, বাস্তুপুর হয়ে ফের নারায়ণগড় ব্লকের রানিসরাই পর্যন্ত প্রায় ১৪ কিলোমিটার জুড়ে রয়েছে প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনার রাস্তা। এই রাস্তার রানিসরাই থেকে গাঙ্গুটিয়া পর্যন্ত প্রায় ১১ কিলোমিটার কাজ সম্পূর্ণ হয়েছে। কিন্তু দাঁতন-২ ব্লকের অন্তর্গত বেতারুই থেকে খাকুড়দা পর্যন্ত প্রায় তিন কিলোমিটার রাস্তায় বিগত প্রায় পাঁচ বছর ধরে কোনও সংস্কার না হওয়ায় তা চলাচলের অযোগ্য হয়ে গিয়েছে। রাস্তার মাঝে তৈরি হয়েছে বড় বড় গর্ত। সামান্য বৃষ্টিতে জল জমে গর্তগুলি ডোবার চেহারা নিয়েছে। প্রতিদিন এই রাস্তা দিয়ে বহু পণ্যবাহী গাড়ি সহ যাত্রীবাহী ট্রেকার ও টোটো যাতায়াত করে। বাস্তুপুর, বেতারুই, কেদার সহ আশপাশের একাধিক গ্রামের বাসিন্দারা এই রাস্তা দিয়ে যাতায়াত করেন। এই রাস্তার আশপাশে রয়েছে একাধিক স্কুল। প্রতিদিন স্কুলের ছাত্রছাত্রী সহ নিত্যযাত্রীদের এই রাস্তা দিয়ে যাতায়াত করা দুর্বিষহ হয়ে উঠেছে। এলাকার বাসিন্দা শিক্ষক জন্মেঞ্জয় মান্না বলেন, গত পাঁচ বছর আগে রানিসরাই থেকে খাকুড়দা পর্যন্ত এই রাস্তার নারায়ণগড় ব্লকের মধ্যে থাকা ১১ কিলোমিটার তৈরি হলেও আমাদের দাঁতন-২ ব্লক এলাকার অন্তর্গত তিন কিলোমিটার রাস্তার অজ্ঞাত কারণে কাজ হয়নি। ফলে বিগত পাঁচ বছর আমাদের জ্বালা যন্ত্রণার মধ্যে কাটাতে হচ্ছে। এলাকায় রয়েছে প্রসিদ্ধ একটি দর্শনীয় স্থান কেদারনাথের শিবমন্দির। প্রতিবছর বিভিন্ন সময় এই মন্দিরকে ঘিরে প্রচুর মানুষের ভিড় হয়। সেই এলাকার বাসিন্দা পিনাকী বর্মন বলেন, আমাদের এই রাস্তা খারাপ থাকায় মন্দিরে আসা দর্শনার্থীদের সমস্যার মুখে পড়তে হয়। সমস্যায় পড়তে হয় পাসের খণ্ডরুই কিংবা বেলদা সুপারস্পেশালিটি হাসপাতালে যেতে। আমরা চাই দ্রুত এই তিন কিলোমিটার রাস্তার সংস্কার করে নরক যন্ত্রণা থেকে আমাদের মুক্তি দেওয়া হোক। 
সমস্যার কথা স্বীকার করে পঞ্চায়েত সমিতির বন ও ভূমি কর্মাধ্যক্ষ ইফতেখার আলি বলেন, দীর্ঘদিন ধরে এলাকার মানুষ রাস্তা সংস্কারের দাবি জানিয়ে আসছেন। রাস্তা সংস্কারের জন্য আন্দোলনে নামার হুঁশিয়ারিও দিয়েছিলেন তাঁরা। আমি ব্যক্তিগতভাবে প্রশাসনের বিভিন্ন স্তরে জানিয়েছি। আশা রাখি প্রশাসন এবারে বিষয়টি গুরুত্ব দিয়ে দেখবে। মহকুমা শাসক বলেন, সম্প্রতি জেলাশাসকের সঙ্গে সংশ্লিষ্ট ব্লকগুলি নিয়ে একটি রিভিউ মিটিং হয়েছে। সেই মিটিংয়ে এই রাস্তাগুলির সংস্কারের বিষয়ে আলোচনা হয়েছে। খুব শীঘ্রই জেলা প্রশাসনের একটি প্রতিনিধি দল পরিদর্শন করে রিপোর্ট দিলে দ্রুত এগুলি সংস্কার করা হবে।-নিজস্ব চিত্র
2d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কাজকর্মে আকস্মিক বিঘ্ন ও ভোগান্তি। আইনজীবী ও মুদ্রণ, কাগজ ও কৃষিজ পণ্যের ব্যবসায়ীদের শুভদিন।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৭০ টাকা৮৪.৪৪ টাকা
পাউন্ড১০৪.২৯ টাকা১০৭.৭৫ টাকা
ইউরো৮৮.২৩ টাকা৯১.৩৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা