দক্ষিণবঙ্গ

ব্রাহ্মণপাড়া বাজারে অকেজো হয়েছে সৌরচালিত জল পাম্প

সংবাদদাতা, মানবাজার: মানবাজার-১ ব্লকের ব্রাহ্মণপাড়া গ্রামের বাজারে পানীয় জলের সমস্যা মেটাতে সৌরচালিত জলের পাম্প বসানো হয়েছিল। ওই পাম্প থেকে পাইপের সাহায্যে বাজারের বিভিন্ন জায়গার ট্যাপকলে জল সরবরাহ করা হতো। এতে বাজারের পানীয় জলের সমস্যা মিটেছিল। কিন্তু গত একবছর ধরে পাম্পটি খারাপ হয়ে পড়ে আছে। ফলে ওই এলাকায় পানীয় জলের সমস্যা দেখা দিয়েছে। স্থানীয়রা পাম্প মেরামতের দাবি তুলেছেন।
মানবাজার-১ পঞ্চায়েত সমিতির সহকারী সভাপতি দিলীপ পাত্র বলেন, সমস্যার কথা কেউ লিখিত আকারে জানায়নি। জানালে ব্যবস্থা নেওয়া হবে।
পুরুলিয়ার বারমেশ্যা-রামনগর পঞ্চায়েতের ব্রাহ্মণপাড়া মোড়ে প্রায় শ’খানেক দোকান রয়েছে। কয়েকবছর আগে সেখানে জেলা পরিষদের তরফে সাড়ে আট লক্ষের বেশি টাকা ব্যয়ে পাম্পটি তৈরি হয়েছিল। কিন্তু সেটি একবছর ধরে খারাপ। এলাকার বাসিন্দারা জানান, গত বছর কালবৈশাখীতে পাম্পের একটি সোলার প্লেট উড়িয়ে নিয়ে যায়। তখন থেকেই পাম্পটি অকেজো। বিষয়টি প্রশাসনকে জানিয়েও লাভ হয়নি বলে অভিযোগ।(ব্রাহ্মণপাড়া মোড়ে পিএইচই’র দু’টি নলকূপ রয়েছে। তার মধ্যে একটি নলকূপের জল পানের অযোগ্য। পাম্প বিকল হওয়ার পর থেকে অপর নলকূপটি থেকে জল নিতে দোকানদার থেকে গ্রামবাসীরা ভিড় করেন। ফলে অনেকেই পর্যাপ্ত জল সংগ্রহ করতে পারেন না।
এলাকার বাসিন্দারা জানান, ওই সৌরচালিত পাম্প থেকে ব্রাহ্মণপাড়া সহ লাগোয়া ডুমুরিয়া গ্রামের মানুষও পানীয় জল সংগ্রহ করত। পাম্প অকেজো হওয়ায় সবাই সমস্যায় পড়েছে। ব্রাহ্মণপাড়া মোড়ে ছোট-বড় ৬০-৭০টি দোকান রয়েছে। দোকানদাররা জানান, সেখানে বিভিন্ন জায়গায় ট্যাপকল বসিয়ে পাম্পের জল সরবরাহ হতো। পাম্প খারাপ হওয়ার পর ওই সমস্ত ট্যাপকলও চুরি হয়ে গিয়েছে। প্রশাসনকে জানানো সত্ত্বেও পাম্প সারাই না হওয়ায় তাঁরা হতাশ। পাম্পটি চালু হলে বাজারের দোকানদার ও গ্রামবাসীদের সুবিধা হবে। • নিজস্ব চিত্র
2d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কাজকর্মে আকস্মিক বিঘ্ন ও ভোগান্তি। আইনজীবী ও মুদ্রণ, কাগজ ও কৃষিজ পণ্যের ব্যবসায়ীদের শুভদিন।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৭০ টাকা৮৪.৪৪ টাকা
পাউন্ড১০৪.২৯ টাকা১০৭.৭৫ টাকা
ইউরো৮৮.২৩ টাকা৯১.৩৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা