দক্ষিণবঙ্গ

সিউড়ির প্রতি ওয়ার্ডে দু’বেলা ড্রেন পরিষ্কার

নিজস্ব প্রতিনিধি, সিউড়ি: মুখ্যমন্ত্রীর ধমকে কাজ হয়েছে ম্যাজিকের মতো! তার পর থেকেই শহরে পরিষ্কার, পরিচ্ছন্নতা আনায় জোর কয়েকগুণ বেড়েছে। কোথাও কোথাও দিনে দু’বার করে ড্রেন পরিষ্কার করা হচ্ছে। কোথাও আবার একেবারেই মজে যাওয়া পুকুর, বড় নালা, এ সবকিছুই দ্রুত সাফাই করা হচ্ছে। সেই সঙ্গে চলছে ফুটপাত জবরদখল মুক্ত করার অভিযান। সোমবার সকালে সিউড়ি হাসপাতাল সংলগ্ন দোকানগুলিতে নোটিস লাগান খোদ পুরসভার চেয়ারম্যান উজ্জ্বল চট্টোপাধ্যায়। ৭ দিনের মধ্যে ফুটপাত ছেড়ে উঠে যেতে বলা হয়েছে। উদ্ধার হয়ে গেলেই এই সব ফুটপাত রেলিং দিয়ে ঘিরে দেওয়ার ভাবনা নিচ্ছে কর্তৃপক্ষ। মুখ্যমন্ত্রীর কড়া ধমকে যে নড়েচড়ে বসেছে সিউড়ি পুরসভা, তা তাদের নড়াচড়া দেখেই আন্দাজ মিলছে। 
এদিন সকালে সদর হাসপাতাল মোড়ে চেয়ারম্যান ও পুর আধিকারিক সহ অন্যান্য কাউন্সিলাররা হাজির হন। এমনিতেই কয়েকদিন আগে মৌখিক নোটিসেই দোকানপাট অনেকেই সরিয়ে নিয়ে চলে গিয়েছেন। তবুও যে ক’টি দোকান ফুটপাতের উপর বসে রয়েছে, সেগুলিও দ্রুত খালি করার নির্দেশ দেওয়া হয়। ৭ দিনের সময়সীমা বেঁধে পুরসভার নোটিস লাগানো হয় দোকানে দোকানে। নির্দেশ না মানলে পরবর্তীতে পুরসভা তা ভেঙে দেবে বলে জানিয়ে দেওয়া হয়। এরপর একইভাবে এসপি মোড় থেকে প্রধান রাস্তার চৈতালি মোড় পর্যন্ত রাস্তার দু’ধারে ফুটপাতের উপর বসে থাকা ব্যবসায়ীদের উঠে যেতে বলা হয়। দেখা যায়, কেউ কেউ মাসের পর মাস ধরে কাঠের গুঁড়ি ফেলে রেখেছেন রাস্তার উপরেই। এতদিন কারও সরিয়ে নিতে বলার সাহস ছিল না। একইভাবে কিছু ব্যবসায়ীর পাকাপাকি ছাউনি করে নেওয়ার বিষয়টি তো রইয়েছে। ৭ দিন সময় দিয়ে সবাইকে সরে যেতে বলা হয়। এভাবেই ফুটপাত উদ্ধারের চেষ্টা চালাচ্ছে পুর কর্তৃপক্ষ। কিন্তু অনেকেই প্রশ্ন তুলছেন, ফুটপাত উদ্ধারের পর তা ফাঁকা পড়ে থাকলে ফের কেউ না কেউ বসে যাবে! সেক্ষেত্রে কী করা হবে? পুরসভার দাবি, দখলমুক্ত হলেই সৌন্দার্যায়নে জোর দেওয়া হবে। কোথাও কোথাও রেলিং দিয়ে ফুটপাত ঘিরে দেওয়া হবে। ঠেলাগাড়িতে করে যাঁরা ব্যবসা করেন, তাঁদের জন্য আলাদা জায়গা চিহ্নিত করা হবে। হাসপাতালের ভেতরে একটি নির্দিষ্ট ফাঁকা জায়গায় ঠেলা, ভ্যানে করে এসে খাবার বিক্রি ব্যবসায়ীরা যাতে করতে পারেন, সেই পরিকল্পনা নেওয়া হচ্ছে। এছাড়াও কিছু জায়গায় জলের ফোয়ারা তৈরি করে সৌন্দার্যায়নে জোর দেওয়া হবে। 
চেয়ারম্যান বলেন, সকাল থেকেই কাউন্সিলারদের নিয়ে বিভিন্ন রাস্তায় ঘুরছি। কোনও জোরজুলুম নয়, সহজভাবে বুঝিয়ে বলা হচ্ছে ব্যবসায়ীদের। তাতে সকলেই এগিয়ে আসছেন। অনেকেই আবেদন করছেন, পাকাপাকি ঘিরে আর ব্যবসা না করলেও ঠেলাগাড়িতে করে দিনের নির্দিষ্ট সময় বিক্রি করতে দেওয়া হোক। সেটা তো ভালোই। আর কাউন্সিলারদের পরিষ্কার বলে দিয়েছে, আপনাদের খামতি বা ফাঁকির দায় আমি নেব না। সকলকেই শহরের উন্নয়নের কথা ভাবতে হবে। আশা করি, আরও সুন্দর সিউড়ি শহর মানুষজন উপহার পাবেন।
অন্যদিকে, পুরসভার স্যানিটারি ইনসপেক্টর শোকজের মুখে পড়ে সকাল থেকে রাত পর্যন্ত নোংরা পরিষ্কারে মাঠে নেমেছেন। যেসব ড্রেন বিগত ৬ মাস ধরে পরিষ্কার করা হয়নি, তাও পরিষ্কার করা চলছে। সাফাইকর্মীরা ঠিকমতো কাজ করছেন কি না, তাও ঘুরে ঘুরে দেখছেন আধিকারিকরা। মুখ্যমন্ত্রীর ধমকের পর বাসিন্দাদের পরিষেবা দিতে সকলের যে টনক নড়েছে তা আন্দাজ মিলছে কাজের গতি দেখে। এসব দেখে দারুণ খুশি বাসিন্দারা।                       নিজস্ব চিত্র
1d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কাজকর্মে আকস্মিক বিঘ্ন ও ভোগান্তি। আইনজীবী ও মুদ্রণ, কাগজ ও কৃষিজ পণ্যের ব্যবসায়ীদের শুভদিন।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৭০ টাকা৮৪.৪৪ টাকা
পাউন্ড১০৪.২৯ টাকা১০৭.৭৫ টাকা
ইউরো৮৮.২৩ টাকা৯১.৩৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা