দক্ষিণবঙ্গ

বর্ধমান শহরে দখলমুক্ত অভিযান  ভাঙা হল ১০০ দোকান

নিজস্ব প্রতিনিধি, বর্ধমান: বর্ধমান শহর দখলমুক্ত করতে এবার পথে নামল প্রশাসন। সোমবার জেলখানা মোড় থেকে চার্চ পর্যন্ত এলাকার রাস্তার দু’পাশে জবরদখল করে থাকা দোকান ও স্টলগুলি সরিয়ে দেওয়া হয়। প্রায় ১০০টি দোকান এদিন ভেঙে দেওয়া হয়েছে। অপ্রীতিকর ঘটনা এড়াতে পুলিস বাহিনী মোতায়েন করা হয়। দোকান মালিকদের অভিযোগ, আচমকা এদিন অভিযান চালানো হয়। দোকানের উপর নির্ভর করেই তাঁদের সংসার চলে। অনেকের ছেলেমেয়ে পড়াশোনা করছে। বাড়িতে অসুস্থ লোকজন রয়েছেন। আয় বন্ধ হয়ে যাওয়ায় তাঁদের পথে বসা ছাড়া আর উপায় নেই। তাঁরা আরও বলেন, শহরের বিভিন্ন প্রান্তে সম্প্রতি অবৈধ নির্মাণ হয়েছে। ফুটপাত দখল করে দোকান তৈরি হয়েছে। প্রভাবশালীদের মদতেই অবৈধ নির্মাণ হয়েছিল। অবৈধভাবে দোকান করার জন্য নেতাদের ৩০-৫০ হাজার টাকা দিতে হয়েছে। ওই দোকানগুলি ভাঙা হয়নি।
তবে শহরের বাসিন্দাদের একাংশের দাবি, প্রশাসন সঠিক পদক্ষেপ নিয়েছে। জবরদখলকারীদের দৌরাত্ম্যে পুরনো শহর ঐতিহ্য হারিয়ে ফেলেছিল। জেলাখানা মোড়ের ফুটপাত অনেক আগেই জবরদখলকারীদের দখলে চলে গিয়েছে। বিসি রোড, খোসবাগান, বাবুরবাগ, গোলাপবাগ এলাকাতেও একই অবস্থা। ফুটপাত দিয়ে চলাই দায়। প্রশাসন পদক্ষেপ না নিলে শহরের রাস্তায় চলাচল করাই দায় হয়ে উঠবে। পুরসভা সূত্রে জানা গিয়েছে, ওই এলাকাগুলিতেও অভিযান চলবে। মাইকিং করে জবরদখলকারীদের সতর্ক করা হচ্ছে। নিজে থেকে দোকান সরিয়ে না নিলে প্রশাসন ভেঙে দেবে। 
পুরসভার চেয়ারম্যান পরেশ সরকার বলেন, কোনও জায়গায় হকারদের দোকান দেওয়া যায় কিনা তা নিয়ে ভাবনাচিন্তা করা হচ্ছে। এক আধিকারিক বলেন, সরকারি জায়গা জবরদখল করে দীর্ঘদিন ব্যবসা করা যায় না। অনেকেই প্রথমে ছোট দোকান করেছিলেন। পরে তাঁরা আস্তে আস্তে ফুটপাতের অনেকাংশ দখল করেন। বাবুরবাগ এলাকায়ও সম্প্রতি বেশকিছু দোকান গ঩জিয়ে উঠেছে। আগামী দিনে সমস্ত অবৈধ দোকান ধীরেধীরে ভেঙে ফেলা হবে। হকার সৈয়দ ইন্তিয়াজ আলি বলেন, আমাদের আরও কিছুদিন সময় দিতে পারত। হঠাৎ করেই দোকান ভেঙে দেওয়া হল। এখন আমরা যাব কোথায়? আর এক হকার বলেন, দোকান ভাঙার আগে পুনর্বাসনের ব্যবস্থা করা উচিত ছিল। তাছাড়া দোকান তৈরির সময় বাধা দিতে পারত। সেটা করা হয়নি। অবৈধভাবে দোকান বসানোর পিছনে অনেক নেতার ভূমিকা রয়েছে। তাঁদের বিরুদ্ধেও প্রশাসনকে ব্যবস্থা নিতে হবে। 
পুরসভা সূত্রে জানা গিয়েছে, শহরের বিভিন্ন এলাকায় কয়েকদিন ধরেই মাইকে অবৈধ নির্মাণ ভাঙার বিষয়ে প্রচার করা হচ্ছে। জেলখানা মোড় এলাকার জবরদখলকারীদেরও আগে সতর্ক করা হয়েছিল। তাঁরা নিজে থেকে না সরায় দোকানগুলি ভাঙা হয়। পূর্ব বর্ধমানের পুলিস সুপার আমনদীপ বলেন, কেউ গণ্ডগোল পাকানোর চেষ্টা করলে ব্যবস্থা নেওয়া হবে।
2d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কাজকর্মে আকস্মিক বিঘ্ন ও ভোগান্তি। আইনজীবী ও মুদ্রণ, কাগজ ও কৃষিজ পণ্যের ব্যবসায়ীদের শুভদিন।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৭০ টাকা৮৪.৪৪ টাকা
পাউন্ড১০৪.২৯ টাকা১০৭.৭৫ টাকা
ইউরো৮৮.২৩ টাকা৯১.৩৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা