দক্ষিণবঙ্গ

বৃষ্টিতে স্বস্তি, তবু জমা জলের যন্ত্রণায় ভোগান্তি নবদ্বীপে

সংবাদদাতা, নবদ্বীপ: তীব্র দাবদাহের পর অবশেষে স্বস্তির বৃষ্টি হলেও নবদ্বীপবাসীর কাছে এই বৃষ্টি যেন কিছুটা যন্ত্রণার। বৃষ্টিতে গরমের হাত থেকে খানিকটা স্বস্তি মিললেও নবদ্বীপের অধিকাংশ গুরুত্বপূর্ণ রাস্তা জলমগ্ন হয়ে পড়েছে। শনিবার সকাল থেকে শুরু হয়ে প্রায় সারাদিন বৃষ্টি চলেছে। আবহাওয়া দপ্তরের আগাম পূর্বাভাসে শনি ও রবিবার বৃষ্টির উল্লেখ আগেই করা হয়েছিল। আর সকালের দিকে প্রথম এক  ঘণ্টার টানা বৃষ্টিতেই নবদ্বীপের ব্যবসা প্রধান এলাকা রাধাবাজার, রণকালীতলা, মহিরাবণতলা ছাড়াও নেতাজি সুভাষ রোড,  বুইচারা পাড়া, আমপুলিয়া পাড়া, দক্ষিণ বঙ্গপাড়া সহ বিভিন্ন এলাকা জলমগ্ন হয়ে পড়ে। আর এর ফলে সমস্যায় পড়তে হয় ব্যবসায়ী থেকে পথচারী, টোটো চালক সহ অন্যান্য যানবাহন চালকদের। স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, নিকাশি ব্যবস্থা ভালো না হওয়ায় অল্প বৃষ্টি হলেই দিনের পর দিন এই জল জমে থাকার যন্ত্রণা ভোগ করতে হয়।
রাধাবাজারের এক রেডিমেড পোশাক ব্যবসায়ী সুদীপ সাহা বলেন, ছোটবেলা থেকেই এই অঞ্চলে জল জমা দেখে আসছি। প্রশাসনের লোকজন থেকে নবদ্বীপবাসী সবাই জানেন এখানকার পরিস্থিতি। এটা নতুন কিছু নয়। তবে এসময় আমাদের খদ্দের আসে না। এমনিতেই ব্যবসার পরিস্থিতি খুবই খারাপ। তার ওপরে যোগাযোগ ব্যবস্থা যদি বিগড়ে যায়, তাহলে আর ব্যবসা চলবে কী করে। তবে আগে দু’তিনদিন জল দাঁড়িয়ে থাকত। এখন অবশ্য আগের তুলনায় আগেভাগেই, কয়েক ঘণ্টার মধ্যেই জল নেমে যাচ্ছে। বলতে পারেন আগের তুলনায় পরিস্থিতির সামান্য উন্নতি হয়েছে।
নবদ্বীপ পুরসভার চেয়ারম্যান বিমানকৃষ্ণ সাহা বলেন, নবদ্বীপের নিকাশি ব্যবস্থা আগের থেকে অনেক অনেক পরিবর্তন হয়েছে। নিকাশি ব্যবস্থার উন্নয়নের কাজ চলছে। তবে রাধাবাজার একটু  নিচু এলাকা হওয়ায় বেশিক্ষণ জল দাঁড়িয়ে থাকছে। বেশি বৃষ্টি হলে এই জল বের হতে প্রায় আধ ঘণ্টা থেকে এক ঘণ্টা সময় লাগছে। তবে আগের থেকে শহরের নিকাশি ব্যবস্থার অনেকটাই উন্নতি হয়েছে। আসলে শহরটা গড়ে উঠেছে যে এখানে আকৃতি গতভাবেই বৃষ্টির জল দাঁড়িয়ে যায়। অপরিকল্পিত ভাবে গড়ে ওঠা শহরের নিকাশি ব্যবস্থার চটজলদি পরিবর্তন করা সম্ভব নয়। তবুও আমরা পুরসভার পক্ষ থেকে বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলে নিকাশি ব্যবস্থা ঢেলে সাজাচ্ছি। বর্ষার জমা জল যাতে দ্রুত নেমে যায়, তার জন্য দরকারে পুরসভা পাম্প চালিয়ে সরাবে। আর বছরভর নিকাশি নালা পরিষ্কার ব্যবস্থা তো আমরা করছিই। আগামী দিনে শহরবাসীকে বৃষ্টির জমা জলে কষ্ট পেতে হবে না। 
2d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কর্মে অগ্রগতি হবে। চাকরিজীবীদের পদোন্নতি ও বদলির যোগ আছে। সৎজন সান্নিধ্যে মানসিক আনন্দ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৫৭ টাকা৮৪.৩১ টাকা
পাউন্ড১০৩.৯০ টাকা১০৭.৩৫ টাকা
ইউরো৮৮.১৭ টাকা৯১.৩০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা