দক্ষিণবঙ্গ

রামপুরহাটে চরম ভোগান্তি যাত্রীদের 

সংবাদদাতা, রামপুরহাট: উত্তররঙ্গের রাঙাপানির কাছে শিয়ালদহগামী কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস দুর্ঘটনার জেরে সোমবার ভোগান্তির মুখে পড়লেন রামপুরহাট জংশনে অপেক্ষারত যাত্রীরা। এদিকে ওই ট্রেনে সফররত বীরভূম জেলার যাত্রীদের নামের তালিকা তৈরির পাশাপাশি স্টেশনে চালু করা হয় হেল্পডেস্ক। আগ্রহীরা ৯৩৩০৯০২৩২১ নম্বরে ফোন করে খোঁজ নিচ্ছেন। দুর্ঘটনায় রেলের গাফিলতির অভিযোগ তুলছেন যাত্রীরা। সেই সঙ্গে মোদির আমলে রেলের চরম অবনতি নিয়েও যাত্রীরা সমালোচনায় মুখর। 
উল্লেখ্য, সোমবার সকাল ন’টা নাগাদ রাঙাপানির কাছে ভয়াবহ দুর্ঘটনার কবলে পড়ে শিয়ালদহগামী কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস। বেশ কয়েকজনের মৃত্যুর পাশাপাশি জখম হয়েছেন বহু যাত্রী। এদিকে ঘটনার জেরে ভোগান্তির মুখে পড়েন রামপুরহাট জংশনে আসা যাত্রীরা। কারণ, রামপুরহাট জংশনে ১৩১৬২ ডাউন তেভাগা এক্সপ্রেস সকাল ১০টা বেজে ১৬ মিনিটে ঢোকার সময়। এদিন সেই ট্রেন রামপুরহাটে আসে দুপুরে পৌনে বারোটায়। স্বভাবতই অসহ্য গরমে নাভিশ্বাস ওঠে যাত্রীদের। অমলকান্তি দে নামে এক যাত্রী বলেন, পরিবার নিয়ে তারাপীঠে পুজো দিতে এসেছিলাম। বিকেলে জরুরি কাজ থাকায় তেভাগা ধরার টার্গেট করি। কিন্তু দুর্ঘটনার জেরে সেই ট্রেন প্রায় দু’ঘণ্টা পরে রামপুরহাটে ঢুকল। পথে জানি না আর কত লেট হবে! 
আরেক যাত্রী সুভাষ মণ্ডল বলেন, করমণ্ডলের পর এবার কাঞ্চনজঙ্ঘা। একই রকমভাবে বারবার দুর্ঘটনা ঘটছে। মারা যাচ্ছেন আমাদের মতো সাধারণ যাত্রীরা। অথচ রেলের ট্রাক ও পরিকাঠামো উন্নয়নের নামে প্রায়ই বিভিন্ন রুটে ব্লক নিচ্ছে রেল। তাহলে কী কাজ হচ্ছে? কীভাবে একই লাইনে দু’টি ট্রেন ঢুকে যাচ্ছে। তিনি বলেন, সড়কে দুর্ঘটনা বেড়ে চলায় গাড়ি নিয়ে আসার সাহস করিনি। কিন্তু ধারাবাহিক রেল দুর্ঘটনাও প্রমাণ করছে, মোদির আমলে ট্রেন সফর মোটেই নিরাপদ নয়। 
এদিন যাত্রীদের অনেকের চোখমুখে আতঙ্কের ছাপ স্পষ্ট। তাঁরা বলেন, ট্রেনের ভাড়া বেড়েছে। নতুন নতুন ট্রেন চালু হচ্ছে। কিন্তু পরিকাঠামোর যে উন্নয়ন হচ্ছে না, তা বারবার ঘটে চলা দুর্ঘটনাতেই প্রমাণিত হচ্ছে। তাঁদের দাবি, এই দুর্ঘটনার জন্য রেলের গাফিলতিই দায়ী। এদিকে কাঞ্চনজঙ্ঘা দুর্ঘটনার জেরে ওই ট্রেনে এজিপি থেকে সফররত বীরভূমের যাত্রীদের নামের তালিকা তৈরি করেছে রেল। পাশাপাশি রামপুরহাট জংশনের ১ নম্বর প্লাটফর্মে হেল্পডেস্ক চালু করা হয়েছে। জানা গিয়েছে, ওই ট্রেনে থেকে রামপুরহাট জংশনে ১ জন, সাঁইথিয়ায় ২ জন, মুরারইয়ে ১৩ জন ও বোলপুরে ৮ জনের নামার কথা। যদিও এই তালিকা সংরক্ষিত কামরায় যারা সফর করছেন তাঁদেরই। এদিকে দুর্ঘটনায় ক্ষতি হয়েছে কাঞ্চনজঙ্ঘার অসংরক্ষিত কামরার। 
যদিও হেল্পডেস্কের দায়িত্বে থাকা সনু কুমার বলেন, ডাউন কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের সমস্ত যাত্রীর সম্পর্কে সাহায্যের জন্যই এই হেল্পডেস্ক। তবে এখনও পর্যন্ত ওই ট্রেনে সফররত এখানকার কোনও যাত্রীর মৃত্যু বা জখমের খবর পাইনি। রামপুরহাট মহকুমা শাসক সৌরভ পান্ডেও বলেন, দুপুর পর্যন্ত জেলার জন্য কোনও খবর তাঁরা পাননি। খোঁজ চলছে।  তবে দুর্ঘটনার জেরে উত্তরবঙ্গ থেকে বীরভূম আসা ও বা যাওয়া ট্রেনের উপর কোনও প্রভাব পড়বে কি না, তা এদিন দুপুর পর্যন্ত স্পষ্ট করতে পারেননি রামপুরহাট স্টেশন ম্যানেজার হাদিউজ্জামান। তিনি বলেন, এখন পর্যন্ত কোনও ট্রেন বাতিলের খবর আসেনি। হয়তো রাতের দিকে প্রভাব পড়তে পারে। কারণ, উত্তরবঙ্গ আসা ও যাওয়ার বেশিরভাগ ট্রেনই রাতের দিকে।   নিজস্ব চিত্র
3Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ব্যবসা ভালো হবে। কেনাবেচা ক্রমশ বাড়বে। অর্থাগম ভাগ্য আজ অনুকূল। দেহে দুর্বলতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা