দক্ষিণবঙ্গ

আউশগ্রামের কোটায় পথশ্রী প্রকল্পে রাস্তার কাজ বন্ধ, দুর্ভোগে বাসিন্দারা

সংবাদদাতা, মানকর: পথশ্রী প্রকল্পে কাঁচা রাস্তা পাকা হওয়ার কথা ছিল। কিন্তু আউশগ্রামের কোটা গ্রাম পঞ্চায়েতে প্রায় দুই কিমি রাস্তার কাজ ফেব্রুয়ারি মাসে শুরু হলেও এখনও শেষ করা হয়নি। বর্তমানে কাজ বন্ধ রয়েছে। বৃষ্টি হলেই রাস্তায় জল জমছে। ফলে এলাকার বাসিন্দাদের ব্যাপক সমস্যায় পড়তে হচ্ছে। ওই পঞ্চায়েতের উপপ্রধান আলাউদ্দিন মণ্ডল জানান, ঠিকাদারের সঙ্গে যোগাযোগ করা যাচ্ছে না।
পথশ্রী প্রকল্পে এই রাস্তা তৈরিতে ৭৪ লক্ষেরও বেশি টাকা বরাদ্দ হয়েছে। কৃষ্ণনগরের এক সংস্থাকে কাজের বরাত দেওয়া হয়। কাজ শুরুর আগে গ্রামে সর্বদলীয় বৈঠক করে বেনিফিশিয়ারি কমিটিও গঠন করা হয়েছিল। কিন্তু দীর্ঘদিন পেরিয়ে গেলেও কাজ সম্পূর্ণ হল না। স্থানীয়রা জানান, এই রাস্তাটি গুরুত্বপূর্ণ। এখান দিয়ে একদিকে মানকর ও অন্যদিকে পানাগড় যাওয়া যায়। বহু মানুষ রোজ এই রাস্তা দিয়ে কোটা ও পানাগড় শিল্পতালুকে কাজে যান। কিন্তু কাজ শুরুর পর বরাতপ্রাপ্ত সংস্থা প্রায় এক কিমি রাস্তা খুঁড়ে দেয়। এখন সেই খুঁড়ে রাখা রাস্তা দিয়েই এলাকার মানুষকে যাতায়াত করতে হচ্ছে। ওই রাস্তায় যে কোনও সময় দুর্ঘটনার আশঙ্কা করছেন তাঁরা।
বিরোধীদের অভিযোগ, সিন্ডিকেটের অত্যাচারের জন্যই ঠিকাদার সংস্থা কাজ করতে পারছে না। বেশি দাম দিয়ে নির্দিষ্ট ব্যক্তিদের থেকে নির্মাণসামগ্রী কেনার জন্য চাপ দেওয়া হয়েছিল। বিজেপি নেতা রমন শর্মা বলেন, রাজ্যজুড়েই সিন্ডিকেটরাজ চলছে। এখানে ঠিকাদার হুমকি পেয়ে নির্মাণকাজ বন্ধ রেখে প্রাণের ভয়ে চলে গিয়েছেন। কংগ্রেস নেতা পুরব বন্দ্যোপাধ্যায় বলেন, সব নেতাদের সন্তুষ্ট করে ঠিকাদারদের কাজ করতে হচ্ছে। ফলে কাজের মান কমে যাচ্ছে। সিপিএম নেতা কোহিনূর গঙ্গোপাধ্যায় বলেন, নির্বাচন ঘোষণার আগে এই রাস্তার কাজ শুরু হয়েছিল। কিন্তু সিন্ডিকেট ও কিছু স্বার্থান্বেষী ব্যক্তির জন্য এই অবস্থা হয়েছে। অথচ পঞ্চায়েত, কারখানা, ব্যাঙ্কে যেতে বহু মানুষ রাস্তাটি ব্যবহার করেন।
যদিও অভিযোগ অস্বীকার করেছেন তৃণমূল পরিচালিত কোটা পঞ্চায়েতের উপপ্রধান আলাউদ্দিন মণ্ডল। তিনি বলেন, এখানে কোনও সিন্ডিকেট নেই। বর্ষার আগে কাজ শেষ করতে ওই সংস্থার সঙ্গে যোগাযোগের চেষ্টাও করেছিলাম। কিন্তু তা সম্ভব হয়নি। এখন কবে রাস্তার হাল ফিরবে-সেই অপেক্ষায় এলাকার মানুষ।
3Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ব্যবসা ভালো হবে। কেনাবেচা ক্রমশ বাড়বে। অর্থাগম ভাগ্য আজ অনুকূল। দেহে দুর্বলতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা