দক্ষিণবঙ্গ

খড়্গপুর আইআইটিতে ফের পড়ুয়ার রহস্যমৃত্যু

নিজস্ব প্রতিনিধি ও সংবাদদাতা, মেদিনীপুর: খড়গপুর আইআইটির পড়ুয়া ফাইজান আহমেদের মৃত্যুরহস্যে এখনও যবনিকা পড়েনি। সেই জট কাটার আগেই ফের আর এক পড়ুয়ার রহস্যমৃত্যু ঘটল দেশের অন্যতম সেরা এই শিক্ষা প্রতিষ্ঠানে। সোমবার সকালে খড়গপুর আইআইটি ক্যাম্পাসের সরোজিনী নাইডু মহিলা হস্টেলের ছাদে এক ছাত্রীর ঝুলন্ত দেহ নজরে আসে। ছাদের কার্নিশে থাকা একটি লোহার পাইপে বাঁধা দড়িতে ঝুলছিল দেহটি। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছয় পুলিস। দীর্ঘ চেষ্টায় ওই ছাত্রীর দেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য মেদিনীপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠায় তারা। যেভাবে আইআইটির মতো নামজাদা শিক্ষা প্রতিষ্ঠানে একের পর এক পড়ুয়ার অস্বাভাবিক মৃত্যু ঘটছে, তাতে কর্তৃপক্ষের ভূমিকা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। 
আইআইটি সূত্রের খবর, মৃত ছাত্রীর নাম দেবিকা পিল্লাই (২১)। আইআইটির বায়ো সায়েন্স ও বায়ো টেকনোলজি বিভাগের তৃতীয় বর্ষের পড়ুয়া দেবিকা। তাঁর বাড়ি কেরলের ছেপড় থানার উত্তর এভুর এলাকায়। ২০২১ সাল থেকে আইআইটিতে পড়াশোনা করছেন তিনি। আইআইটি কর্তৃপক্ষ একটি বিজ্ঞপ্তি দিয়ে জানিয়েছে, দেবিকা মেধাবী ছিলেন। পাশাপাশি সরোজিনী নাইডু ও ইন্দিরা গান্ধী হস্টেলের কালচারাল সেক্রেটারিও ছিলেন। বর্তমানে তাঁর নিজের বিভাগেরই এক অধ্যাপকের অধীনে গ্রীষ্মকালীন ইন্টার্নশিপ করছিলেন তিনি। তবে এই রহস্যমৃত্যু নিয়ে মুখে কুলুপ এঁটেছে কর্তৃপক্ষ। প্রাথমিক তদন্তে পুলিসের দাবি, ওই পড়ুয়া আত্মহত্যা করেছেন।
পুলিস সূত্রের খবর, দেবিকার হস্টেলের ঘর থেকে একটি ডায়েরি পাওয়া গিয়েছে। সেই ডায়েরিতে নিজের জীবনের দুঃখের কথা লিখেছেন দেবিকা। বাবা-মায়ের ভালো মেয়ে হয়ে উঠতে না পারার কাহিনি লেখা রয়েছে ডায়েরিতে। তারিখ বিহীন সেই লেখাগুলো সাম্প্রতিক কি না সে ব্যাপারে নিশ্চিত হতে পারেনি পুলিস। তবে, এই ঘটনায় ভেঙে পড়েছেন দেবিকার হস্টেলের অন্যান্য আবাসিকরা। তাঁদের দাবি, শুক্রবার পর্যন্ত দেবিকার আচরণে অস্বাভাবিক কিছু লক্ষ্য করা যায়নি। শনিবার ও রবিবার ছুটি ছিল। তারপর সোমবার সকালের এই ঘটনায় হতবাক সকলেই। 
তবে, আগে আইআইটিতে যে কোনও মৃত্যুর ঘটনাকেই যেভাবে আত্মহত্যা বলে দেওয়া হতো, ফাইজানের ঘটনা থেকে শিক্ষা নিয়ে এবার সে ব্যাপারে সাবধানী পুলিস ও আইআইটি কর্তৃপক্ষ। প্রসঙ্গত, ২০২২ সালের ১৪ অক্টোবর খড়্গপুর আইআইটির হস্টেল থেকে উদ্ধার হয় মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ের তৃতীয় বর্ষের পড়ুয়া ফাইজান আহমেদের (২৩) পচাগলা দেহ। ঘটনাকে প্রথম থেকেই আত্মহত্যা বলে পুলিস দাবি করে এলেও সম্প্রতি দেহের ময়নাতদন্তের রিপোর্টে জানা গিয়েছে, ধারালো অস্ত্রের আঘাতে ও গুলি করে হত্যা করা হয়ে থাকতে পারে ফাইজানকে। এই ঘটনায় মুখ পোড়ে পুলিসের। প্রশ্নের মুখে পড়তে হয় আইআইটি কর্তৃপক্ষকেও। সেই ঘটনা থেকে শিক্ষা নিয়ে এদিন ময়নাতদন্তের আগে দেবিকার দেহে কোথাও কোনও আঘাতের চিহ্ন রয়েছে কি না, তার সম্পূর্ণ ভিডিওগ্রাফি করা হয় খড়গপুর হাসপাতালে। তারপর দেহ ময়নাতদন্তের জন্য মেদিনীপুর মেডিক্যালে পাঠায় পুলিস। 
এদিকে, দেবিকার মৃত্যু সংবাদ পেয়ে এদিনই কেরল থেকে ছুটে আসেন তাঁর পরিবারের সদস্যরা। দেহ দেখে কান্নায় ভেঙে পড়েন তাঁর মা। তবে, কেন বারংবার আইআইটির মতো নামজাদা শিক্ষা প্রতিষ্ঠানে একের পর এক পড়ুয়ার অস্বাভাবিক মৃত্যু হচ্ছে, তা নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে। গত বছর অক্টোবরেও কে কিরণ চন্দ্র নামে ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ের এক পড়ুয়ার মৃত্যু হয়। পরিবারের দাবি ছিল, পড়াশোনা ও প্রজেক্ট নিয়ে আইআইটির অত্যধিক চাপের কারণেই আত্মঘাতী হয়েছেন কিরণ। তারপর দেবিকার মৃত্যু। চিন্তিত শিক্ষামহল।
3Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ব্যবসা ভালো হবে। কেনাবেচা ক্রমশ বাড়বে। অর্থাগম ভাগ্য আজ অনুকূল। দেহে দুর্বলতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা