উত্তরবঙ্গ

মেডিক্যালের বর্জ্য সাফাইতে নামল পুরসভা

সংবাদদাতা, শিলিগুড়ি: স্বাস্থ্যভবনের নির্দেশে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে দীর্ঘদিনের জমা জঞ্জাল সাফাইয়ের কাজ শুরু করেছে শিলিগুড়ি পুরসভা। কিন্তু, তাদের পক্ষে এই কাজ নিয়মিত করা সম্ভব নয়। সোমবার জঞ্জাল সাফাইয়ের কাজ পরিদর্শন করে একথা জানান হাসপাতালের রোগী কল্যাণ সমিতির চেয়ারম্যান তথা শিলিগুড়ির মেয়র গৌতম দেব। 
জঞ্জাল সাফাইয়ের পাশাপাশি হাসপাতালে নিরাপত্তার ক্ষেত্রেও প্রয়োজনীয় পদক্ষেপ করা হচ্ছে বলে জানান গৌতম দেব। বলেন, হাসপাতাল চত্বরে আগুন জ্বালিয়ে রান্না করে খাবার বিক্রি বরদাস্ত করা হবে না। অসংখ্য গেট রয়েছে, সেসব পথ নিয়ন্ত্রণ করা হবে। বেসরকারি অ্যাম্বুলেন্স নিয়ন্ত্রণে আনার ব্যাপারেও আলোচনা হচ্ছে। 
দীর্ঘদিনের জমা জঞ্জালে মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিবেশ চূড়ান্ত অস্বাস্থ্যকর হয়ে উঠেছিল। বিশেষ করে সুপার স্পেশালিটি ব্লকের কাছে, মর্গ ও রোগীদের খাবার রান্নাঘরের সামনে জমা বর্জ্য থেকে দুর্গন্ধ ছড়িয়ে পড়ছিল। যা নিয়ে ক্রমশ ক্ষোভ বাড়ছিল। সম্প্রতি স্বাস্থ্যশিক্ষা অধিকর্তা পরিদর্শনে এসে জমা জঞ্জাল দেখে ক্ষোভ প্রকাশ করে যান। স্বাস্থ্য বিভাগের মুখ্যসচিব নারায়ণ স্বরূপনিগম নির্দেশ দেন, দ্রুত জঞ্জাল সাফাই করার ব্যাপারে। সেমতো জঞ্জাল সাফাইয়ের কাজ শুরু করেছে শিলিগুড়ি পুরসভা।
মেয়র বলেন, স্বাস্থ্যদপ্তরের নির্দেশে কিছু অর্থ পাওয়ায় আমরা কাজ হাতে দিয়েছি। ১৫ দিন অন্তর পুরসভার থেকে জঞ্জাল সাফাই করা হবে। বাড়তি ৩০ জন কর্মী নেওয়া হয়েছে। তবে ধারাবাহিকভাবে পুরসভার পক্ষে এই কাজ চালিয়ে দেওয়া সম্ভব নয়। শিলিগুড়ি মহকুমা পরিষদ সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট প্রকল্প হাতে নিতে যাচ্ছে। তবে সমস্যার স্থায়ী সমাধানের সিদ্ধান্ত স্বাস্থ্যদপ্তরকেই নিতে হবে।  
25d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ব্যবসা ভালো হবে। কেনাবেচা ক্রমশ বাড়বে। অর্থাগম ভাগ্য আজ অনুকূল। দেহে দুর্বলতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা