উত্তরবঙ্গ

ন’বছর স্কুলে না এসেই বেতন নিচ্ছেন প্রাথমিক স্কুলের শিক্ষক, তোলপাড়

সংবাদদাতা, গঙ্গারামপুর: ন’বছর ধরে স্কুলে পা পড়ে না হরিরামপুর নাহিট প্রাথমিক স্কুলের এক শিক্ষকের। নিয়মমাফিক প্রধান শিক্ষক হাজিরা খাতায় অ্যাবসেন্ট লিখতেন। কিন্তু ওই ব্যক্তি এতটাই প্রভাবশালী, সব সাদা কালিতে মুছে প্রেজেন্ট বলে মার্ক করছিলেন মাসের পর মাস। ফের অ্যাবসেন্ট করলে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষককে খুনের হুমকিও দিয়েছেন অভিযুক্ত সৌভিক সিংহ রায়। তাঁর সেই মেসেজের পরই ছি ছি রব উঠেছে শিক্ষক মহল ও এলাকায়।
শিক্ষকেরা অনিয়মিত আসেন বলে অভিযোগ করে স্থানীয়রা শনিবার স্কুল শুরু হওয়ার আগেই বিক্ষোভ দেখান প্রধান শিক্ষকের কাছে। টানা ন’বছর ওই শিক্ষক স্কুলে না এসে কীভাবে বেতন পান সেই প্রশ্নও তোলেন গ্রামবাসীরা। অভিযোগ, বালুরঘাটের বাসিন্দা সৌভিক ২০১৫ সাল থেকে স্কুলে না এসে বেতন নিয়ে যাচ্ছেন। মাঝে মধ্যে স্কুলে এসে জোর করে হাজিরা খাতায় সই করে পালিয়ে যান। কখনও আবার দেখা যায় হাজিরা খাতায় সই না করলেও দিব্যি তাঁর বেতন হয়ে যাচ্ছে বংশীহারি উত্তর চক্র অবর বিদ্যালয় পরিদর্শকের দপ্তর থেকে। এমন পরিস্থিতিতেও প্রাথমিক বিদ্যালয়ের এসআই সচরাচর ওই স্কুল পরিদর্শন করেন না বলে অভিযোগ। ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক হিমাংশু মাহাত বলেন, আতঙ্কে রয়েছি। সহ শিক্ষক স্কুলে আসেন না। হাজিরা খাতায় অ্যাবসেন্ট করলেও নিয়মিত বেতন হয়। অন্যান্য সহ শিক্ষকদের নিয়ে এসআইয়ের কাছে অভিযোগ জানিয়েছি। তাতেও কাজ হয়নি, উল্টে ধমক খেতে হয়েছে। হাজিরা খাতায় অ্যাবসেন্ট করলে আমাকে মেসেজ করে খুনের হুমকি দিয়েছেন বৃহস্পতিবার। 
প্রত্যেক মাসে হাজিরা খাতার স্টেটমেন্ট এসআই অফিসে জমা করার পরই শিক্ষকদের বেতন হয়। সেখানে মাসের পর মাস স্কুলে অনুপস্থিত থাকার পরও কীভাবে প্রভাব খাটিয়ে অভিযুক্ত শিক্ষক বেতন তুলছেন, সেই প্রশ্ন উঠছে। এসআই সমস্ত বিষয় জানার পরও কেন বেতন বন্ধ করেননি সেই প্রশ্নও তুলছেন শিক্ষকরা।
বংশীহারি উত্তর চক্র অবর বিদ্যালয়ের পরিদর্শক সুরত কুমার সাহা বলেন, প্রধান শিক্ষক বিষয়টি জানালেও কোনও লিখিত রিপোর্ট দেননি। শিক্ষকের বিরুদ্ধে রিপোর্ট চেয়েছি। ওই শিক্ষক সরকারি ছুটি বাদ দিয়ে বছরের যে ক’দিন স্কুলে না এসে বেতন নিয়েছেন, সেই টাকা ফেরত নেওয়ার ব্যবস্থা করব। 
যদিও অভিযুক্ত শিক্ষক সরকারিভাবে ছুটি নেওয়ার কথা বললেও কোনওদিন প্রধান শিক্ষককে তা লিখিত জানাননি। সৌভিক বলেন, আমার বাড়ি অনেক দূরে বলে স্কুল করতে সমস্যা হয়। বিষয়টি মৌখিকভাবে জানিয়েছি দপ্তরকে। আমার পরিবারে সমস্যা থাকায় স্কুলে যেতে পারি না। কিছুদিনের মধ্যেই কাছাকাছি পোস্টিং নিয়ে ওই স্কুল ছেড়ে দেব। প্রধান শিক্ষকের সঙ্গে যে আচরণ করেছি, সেটা ঠিক হয়নি।
27d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ব্যবসা ভালো হবে। কেনাবেচা ক্রমশ বাড়বে। অর্থাগম ভাগ্য আজ অনুকূল। দেহে দুর্বলতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা