শিল্প -বাণিজ্য

মালদহের কাঁচা আম পাঠানো হচ্ছে বিহারে, ভালো দামের আশায় চাষিরা

নিজস্ব প্রতিনিধি, মালদহ: মালদহের আমে এখনও সেভাবে পাক ধরেনি। তার আগেই গাছ থেকে পেড়ে ভিনরাজ্যে পাঠানো শুরু হয়ে গিয়েছে। ইংলিশবাজার ও পুরাতন মালদহ এলাকার একাধিক বাগান থেকে গাড়ি বোঝাই অপরিপক্ক আম বিহার ও উত্তরপ্রদেশে পাড়ি দিচ্ছে। ভালো দামের আশায় চাষিরা কাঁচা আম রপ্তানি করছেন। বৃহস্পতিবার পুরাতন মালদহের সাহাপুরের একটি বাগান থেকে বিহারের গয়ায় ৩৬ কুইন্টাল আম রপ্তানি করা হয়। 
আমচাষি ফণিভূষণ সাহা বলেন, বর্তমানে গোপালভোগ, গুটি ও লক্ষণভোগ আম গাছ থেকে পাড়া হচ্ছে। আরও এক সপ্তাহ গাছে আম থাকলে ভালো হতো। কিন্তু বিহার ও উত্তরপ্রদেশে আমের ব্যাপক চাহিদা রয়েছে। ফলে সেখানকার ব্যবসায়ীরা কাঁচা আম নিয়ে যাচ্ছেন। দাম পাওয়ার ফলে আমরাও বিক্রি করে দিচ্ছি। কিছুদিনের মধ্যে ল্যাংড়াও বাজারজাত করা হবে। তিনি আরও বলেন, গতবারের থেকে এবার জেলায় আমের ফলন অনেক কম হয়েছে। গতবার যেসব গাছে ১০০ শতাংশ ডালে আম ধরেছিল, এবার তা কমে ৪০-৫০ শতাংশে এসে ঠেকেছে। আমরা বাগান লিজে নিয়ে আম চাষ করি। ফলে আগাম আম না বিক্রি করলে তেমন দাম পাওয়ার আশা কম। দাম না পেলে লোকসানের মুখ দেখতে হবে। ফণিভূষণবাবু আরও বলেন, পাইকারি বাজারে গোপালভোগ ৩৫ টাকা, লক্ষণভোগ ২০ টাকা, গুটি ১৫ টাকা এবং ল্যাংড়া ৪০-৪৫ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।    
আম ব্যবসায়ী সাহেব আলির কথায়, আমরা সরাসরি বাগান থেকে পিক আপ ভ্যানে বোঝাই করে আম ভিনরাজ্যে পাঠিয়ে দিই। কখনও আবার বাগান থেকে আম পাড়ার পর প্লাস্টিকের ক্যারেটে ভরে আড়তে মজুত করা হয়। পরে তা বিভিন্ন জায়গায় রপ্তানি করা হয়। লিচুর মতো আম গাছে না পাকালেও চলে। শাঁস কিছুটা শক্ত থাকতে পেড়ে নিলে অনেকদিন পর্যন্ত আম ভালো থাকে। দামও ভালো পাওয়া যায়। 
জেলা উদ্যান পালন দপ্তরের উপ-অধিকর্তা সামন্ত লায়েক বলেন, এবার মালদহে আমের জিরেন বছর। গতবার জেলায় পৌনে চার লক্ষ মেট্রিক টন আম ফলেছিল। এবার তা দু’লক্ষ মেট্রিক টনের আশপাশে থাকবে। ফলে ফলন অর্ধেকে নেমে আসবে বলে মনে করা হচ্ছে। আম কিছুটা কাঁচা অবস্থায় গাছ থেকে পেড়ে রপ্তানি করতে হয়। তবে তা অবশ্যই পরিণত হতে হবে। অপরিণত আম পাড়লে নষ্ট হওয়ার আশঙ্কা থাকে। ফলে গাছ থেকে পাড়ার আগে আঁটি শক্ত হয়েছে কি না, তা দেখে নিতে হবে। গোপালভোগ, লক্ষণভোগের মত কিছু প্রজাতির আম পরিণত হয়ে গিয়েছে। এবার আমের দাম বেশি হতে পারে। পাইকারি বাজারে ৪০ টাকা কেজি হলে তা খুচরো বাজারে কেজি প্রতি ৬০ টাকা দরে বিক্রি হবে। চাষিরা ভালো দাম পাবেন বলে আশা করছি। 
1Month ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কর্মে কিছুটা শুভ। খেলাধূলায় বিশেষ নৈপুণ্য প্রদর্শন। মানসিক দিকটি বিক্ষিপ্ত থাকবে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৭০ টাকা৮৪.৪৪ টাকা
পাউন্ড১০৩.৮৪ টাকা১০৭.৩০ টাকা
ইউরো৮৭.৮০ টাকা৯০.৯১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা