কলকাতা

ধান কেনার প্রাক প্রস্তুতি শুরু,  চালু হচ্ছে আরও ৫ ক্রয়কেন্দ্র

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: পুজোর পরই শুরু হয়ে যাবে ধান কেনার প্রক্রিয়া। তার আগে ধান ক্রয়কেন্দ্রগুলি গোছানোর ব্যবস্থা শুরু করে দিল জেলা খাদ্যবিভাগ। এবার আরও পাঁচটি ক্রয়কেন্দ্র বাড়ানো হচ্ছে বলে জানা গিয়েছে। তার মধ্যে তিনটি স্থায়ী এবং দু’টি ভ্রাম্যমাণ। এছাড়াও এবার অনেক আগে থেকে গ্রামে গ্রামে ধান বিক্রি করার প্রক্রিয়া সম্পর্কে প্রচারও শুরু করে দিয়েছেন আধিকারিকরা।
জানা গিয়েছে, নামখামা, সাগর এবং ক্যানিং ১ ব্লকে নতুন স্থায়ী ক্রয়কেন্দ্রগুলি হবে। গোসাবা এবং কাকদ্বীপে থাকবে দু’টি ভ্রাম্যমাণ কেন্দ্র, যেগুলি বিভিন্ন পঞ্চায়েত এলাকা ঘুরে ঘুরে কৃষকদের থেকে ধান কিনবে। মূলত যেসব জায়গায় কৃষকরা বেশি ধান বিক্রি করেন, সেখানেই বাড়ানো হয়েছে ক্রয়কেন্দ্র। এই পাঁচটি যুক্ত হওয়ায় এবার জেলায় সব মিলিয়ে ৩৯টি ক্রয়কেন্দ্রে ধান বিক্রি করতে পারবেন কৃষকরা।
এদিকে, ইতিমধ্যে স্বনির্ভর গোষ্ঠী, ফার্মার্স অর্গানাইজেশন ইত্যাদিদের সঙ্গে আলোচনা সেরে ফেলেছে খাদ্যবিভাগ। তাদের দাবি, এতে ভালো সাড়া মিলেছে। এবারে এই সংস্থাগুলিকে ধান কেনার আগে অনলাইনে আবেদন করতে হবে। এতদিন সেটা অফলাইনে ছিল। এই বিষয়গুলিকে বুঝিয়ে বলে দেওয়া হয়েছে বলে জানান এক আধিকারিক। এবারে কত পরিমাণ ধান কিনতে হবে, সেই টার্গেট পুজোর আগেই জানিয়ে দেওয়া হবে বলে আশা করছে খাদ্যবিভাগ। উল্লেখ্য, গতবার ৩ লক্ষ ৩ হাজার ৭৯০ টন ধান কেনার লক্ষ্যমাত্রা দেওয়া হলেও, জেলায় কেনা হয়েছিল ১ লক্ষ ৭৮ হাজার ৫১ টন ধান (৫৯ শতাংশ)।
4d ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পেশা ও ব্যবসায় উন্নতির বড় কোনও সুযোগ প্রাপ্তি। ধর্মভাব শুভ। স্বাস্থ্য গড়বড় করতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.০৭ টাকা৮৪.৮১ টাকা
পাউন্ড১০৮.৬৫ টাকা১১২.২০ টাকা
ইউরো৯১.৫৭ টাকা৯৪.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
17th     September,   2024
দিন পঞ্জিকা