কলকাতা

উম-পুনের ক্ষতিপূরণে সাড়ে ৪ বছরে এক লক্ষের বেশি গাছ লাগাল কলকাতা পুরসভা
 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উম-পুন ঘূর্ণিঝড়ে শহরের বড় অংশের সবুজ নষ্ট হয়ে গিয়েছিল। সরকারি হিসেবেই ছোট-বড় মিলিয়ে ১৫ হাজারের বেশি গাছ ভেঙে পড়ে সেবার। গত সাড়ে চার বছর ধরে সবুজের সেই ক্ষতি পূরণ করার জন্য নানা উদ্যোগ নেওয়া হয়েছে। ইতিমধ্যে প্রায় ১ লক্ষ ২৮ হাজার গাছ লাগানো হয়েছে শহরের বিভিন্ন এলাকায়। এর মধ্যে কয়েকশো গাছ এমন রয়েছে, যেগুলি ঝড়ে ভেঙে পড়ার পর পুনরায় লাগানো হয়। সেই সঙ্গে শহরের পথে পথে ‘গ্রিন বাফার জোন’ তৈরি করা হয়েছে। ফুটপাতের নির্দিষ্ট জায়গায় লাগানো হচ্ছে ছোট ছোট গাছ। এই উদ্যোগ পরিবেশে দূষণ রোধেও অনুঘটকের কাজ করবে বলে দাবি পুরসভার উদ্যান বিভাগের কর্তাদের। 
২০২০ সালের মাঝামাঝি সময় উম-পুন ঘূর্ণিঝড়ে শহরের সবুজ ব্যাপকভাবে নষ্ট হয়। বহু বছরের পুরনো বড় গাছ থেকে শুরু করে ছোট ও মাঝারি বহু গাছ ভেঙে পড়ে। বেসসরকারিভাবে বিভিন্ন মহল সেই সময় দাবি করেছিল, প্রায় ৫০ হাজাক গাছ নষ্ট হয়েছে উম-পুনে। পুর-তথ্য বলছে, শহরের ক্ষতিগ্রস্ত সবুজ ফিরিয়ে আনতে ইতিমধ্যেই ১ লক্ষ ২৮ হাজার গাছ লাগানো হয়েছে। ২০২৫ সালের মার্চের মধ্যে আরও ১০ হাজার গাছ লাগানো হয়ে যাবে। পাশাপাশি, ফুটপাতের বিভিন্ন জায়গায় ‘গ্রিন বাফার জোন’-এ ছোট ছোট গাছের সমাহার করা হয়েছে। প্রায় ৫০ হাজার এরকম ছোট গাছ লাগানো হয়েছে। 
এতেই কি উম-পুনের ক্ষতিপূরণ সম্ভব হবে? আধিকারিকদের বক্তব্য, নতুন করে লাগানো গাছগুলি বেড়ে উঠতে আরও পাঁচ-সাত বছর লাগবে। ফলে আগের গাছগুলির পরিবেশে যে প্রভাব ছিল, তা ফিরে পেতে আরও অনেক বছর লাগবে। তথ্য বলছে, ২০১০ সাল পর্যন্ত শহরে প্রায় ২০ থেকে ২২ শতাংশ ‘গ্রিন কভারেজ’ বা সবুজ অঞ্চল ছিল। ২০১৩-১৪ সালের পর থেকে উন্নয়নের স্বার্থে অনেক গাছ কাটা হয়। বিশেষ করে বাইপাসের ধারে প্রচুর গাছ কাটা হয়েছিল। ফলে শহরের ‘গ্রিন কভারেজ’ এলাকা ১৩-১৪ শতাংশে নেমে আসে। তবে গত ১০ বছরে শহরে প্রচুর সংখ্যায় গাছ লাগানো হয়েছে। তাহলে কেন সবুজায়নের আন্তর্জাতিক মাপকাঠি বজায় রাখা সম্ভব হচ্ছে না বা ‘গ্রিন কভারেজ’ বাড়ছে না? এক শীর্ষ আধিকারিক বলেন, ‘আন্তর্জাতিক মাপকাঠিতে শহরে ৩৩ শতাংশ সবুজাঞ্চল থাকা প্রয়োজন।  কলকাতায় সেটা সম্ভব নয়। কারণ, এই শহর ২১২ বর্গ কিলোমিটার এলাকাজুড়ে রয়েছে। সেক্ষেত্রে অন্তত ২ বর্গ কিলোমিটার এলাকায় গাছ লাগাতে হলে কমপক্ষে এক কোটি বড় গাছ লাগাতে হবে। সেই জায়গা নেই। তবে আমরা গাছ লাগানোর নানা বিকল্প পন্থাও অবলম্বন করছি।’ 
5d ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পেশা ও ব্যবসায় উন্নতির বড় কোনও সুযোগ প্রাপ্তি। ধর্মভাব শুভ। স্বাস্থ্য গড়বড় করতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.০৭ টাকা৮৪.৮১ টাকা
পাউন্ড১০৮.৬৫ টাকা১১২.২০ টাকা
ইউরো৯১.৫৭ টাকা৯৪.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
17th     September,   2024
দিন পঞ্জিকা