কলকাতা

৩ লক্ষ বাতিস্তম্ভের তথ্য এক ক্লিকেই, ডিজিটাল ডেটাবেস বানাচ্ছে কলকাতা পুরসভা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভূগর্ভস্থ নিকাশি নালা এবং পানীয় জলের পাইপলাইনের ডেটাবেস হয়েছে। এবার শহরে কত সংখ্যক বাতিস্তম্ভ রয়েছে তারও ডিজিটাল ডেটাবেস তৈরি করছে কলকাতা পুরসভা। শুক্রবার মাসিক অধিবেশনে এ কথা জানান পুরসভার আলোক বিভাগের মেয়র পারিষদ সন্দীপরঞ্জন বক্সি।
এদিন কলকাতা পুরসভার ১২১ নম্বর ওয়ার্ডের (বেহালা অঞ্চল) কাউন্সিলার রূপক গঙ্গোপাধ্যায় এই প্রস্তাব আনেন। তিনি জানান, তাঁর ওয়ার্ডের প্রায় ৩০০টি লাইট খারাপ। যেগুলি কোনওটি পুরসভার ফান্ড থেকে, কিছু সংখ্যক সাংসদ ও বিধায়ক তহবিলের টাকায় বসানো হয়েছে। কয়েকটি এজেন্সি বা ঠিকাদার সংস্থা সেগুলি দেখভাল (মেনটেনেন্সের দায়িত্বে) করে। সেগুলি মেনটেনেন্সের চুক্তির সয়মসীমা শেষ হয়ে যাওয়ায় লাইট নতুন করে বসানো হচ্ছে না। একসঙ্গে এতগুলি আলো খারাপ হওয়ায় সমস্যা হচ্ছে। এই কাজে নানা ধরনের জটিলতা রয়েছে। যার জন্য তিনি একটি ডিজিটাল ডেটাবেস তৈরির দাবি জানান। তার পরিপ্রেক্ষিতে সন্দীপরঞ্জন বক্সি বলেন, পুরসভা এই ডেটাবেস তৈরির কাজ শুরু করে দিয়েছে। 
পুরসভার আলোক বিভাগ সূত্রে খবর, শহরে কমবেশি প্রায় তিন লক্ষ ছোট-বড় বাতিস্তম্ভ রয়েছে। প্রত্যেকটি স্তম্ভের নম্বরের পাশাপাশি একটি স্তম্ভে কতগুলি লাইট রয়েছে, সেই লাইটগুলিতেও নাম্বারিং করা হচ্ছে। ছোট কিংবা বড়, কোন রাস্তায় কতগুলি লাইট পোস্ট আছে, এক-একটি ল্যাম্প পোস্টে কতগুলি লাইট আছে, বাতিস্তম্ভের উচ্চতা কত, সেটি কবে লাগানো হয়েছিল, কতদিন মেয়াদ রয়েছে, কোন ঠিকাদার সংস্থা সেটি লাগিয়েছে ও কতদিন ধরে দেখভাল করার চুক্তি রয়েছে-এই সবই ডেটাবেসে নথিভুক্ত করা হচ্ছে। এক বিভাগীয় কর্তা বলেন, রাস্তার দৈর্ঘ্য-প্রস্থ মেপে বাতি স্তম্ভের উচ্চতা নির্ধারণ করা হয়। সেই অনুযায়ী বিভিন্ন পাওয়ারের(ওয়াটের) লাইট দেওয়া হয়। ডিজিটাল ডেটাবেস থাকলে সহজেই কোন রাস্তায় কী ধরনের ক’টি লাইট রয়েছে, সবটা এক ক্লিকে জানা যাবে। সেক্ষেত্রে কোথাও লাইট খারাপ হয়ে গেলে সেগুলি চিহ্নিত করতে সুবিধা হবে। পাশাপাশি সেখানে নতুন লাইট লাগানো হলে সঙ্গে সঙ্গে ডেটাবেস আপডেট করে দেওয়া যাবে।
21d ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ব্যবসা ভালো হবে। কেনাবেচা ক্রমশ বাড়বে। অর্থাগম ভাগ্য আজ অনুকূল। দেহে দুর্বলতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা