কলকাতা

গভীর নিম্নচাপে ভাসল কলকাতা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নিম্নচাপের ভারী বৃষ্টিতে শনিবার ভেসে গেল কলকাতা। শহরজুড়ে বৃষ্টি হলেও, মধ্য কলকাতায় যে পরিমাণ বৃষ্টিপাত এদিন হয়েছে, তা চলতি মরশুমে আপাতত রেকর্ড বলে কলকাতা পুরসভা সূত্রের দাবি। সেন্ট্রাল অ্যাভিনিউ, এম জি রোড, ঠনঠনিয়া, কলুটোলা, স্ট্রান্ড রোড, জগন্নাথ ঘাট সংলগ্ন এলাকা জুড়ে শনিবার বিকেল পাঁচটা পর্যন্ত ২৪৭ মিমি বৃষ্টি হয়েছে। পুরসভা সূত্রে জানা গিয়েছে, এর মধ্যে শুধুমাত্র মার্কাস স্কোয়ার পাম্পিং স্টেশন জোনে ১৪৫.৬ মিমি বৃষ্টির পরিমাণ রেকর্ড করা হয়েছে। অন্যদিকে, জগন্নাথ ঘাট স্ট্রিট পাম্পিং স্টেশন জোনে ১০২.৫ মিমি বৃষ্টি হয়েছে। অন্যদিকে, উত্তর কলকাতার ঠনঠনিয়ায় ৪৪.৬ মিমি বৃষ্টি হয়েছে। মধ্য ও উত্তরের থেকে তুলনামূলক কম বৃষ্টি হয়েছে দক্ষিণ কলকাতায়। পুরসভা সূত্রে জানা গিয়েছে, এদিন বিকেল পর্যন্ত বালিগঞ্জে ৩৫ মিমি, মোমিনপুরে ৪০ এবং যোধপুর পার্কে ৪১ মিমি বৃষ্টি হয়েছে।
ভারী বৃষ্টির জেরে এদিন মধ্য কলকাতা তো বটেই, উত্তর কলকাতার বেশ কিছু অংশ জলমগ্ন হয়ে পড়ে। বালিগঞ্জ, যাদবপুর, যোধপুর পার্ক, বেহালার চিত্রটাও একই। বৃষ্টির মধ্যে জমা জলের যন্ত্রণা আরও বাড়িয়ে দেয় গঙ্গার জোয়ার। দুপুর দুটো থেকে সন্ধ্যা সাতটা পর্যন্ত জোয়ারের কারণে লকগেটগুলি বন্ধ রাখতে হয়েছিল। ফলে জল নামতে দীর্ঘ সময় লেগে যায়। সন্ধ্যা ৭টার পরে লকগেট খুলে দেওয়া হয়। জল নামতে শুরু করে দ্রুত। গোটা বিষয়টির পর্যালোচনা করেন মেয়র ফিরহাদ হাকিম নিজে। 
ভারী বৃষ্টির জেরে এদিন চক্ররেলের বাগবাজার থেকে বিবাদী বাগ পর্যন্ত অংশের রেললাইন জলের তলায় চলে যায়। রেল সূত্রে জানা গিয়েছে, সেখানে ১৪ ইঞ্চি জল জমে যায়। চার-পাঁচটি পাম্প চালিয়েও জল বের না হওয়ায় বিকেল সাড়ে তিনটে থেকে চক্ররেলের এই অংশে ট্রেন চলাচল পুরোপুরি বন্ধ রাখতে হয়। সংক্ষিপ্ত রুটে ট্রেন চালানো হয়। জলমগ্ন হয়ে পড়ায় বি বি গাঙ্গুলি স্ট্রিট, সেন্ট্রাল অ্যাভিনিউ, জওহরলাল নেহরু রোড, এসপ্ল্যানেড ইস্ট, কলেজ স্ট্রিট সহ সংলগ্ন এলাকায় ব্যাপক যানজট হয়। জলমগ্ন শ্যামবাজার ফাইভ পয়েন্টে এদিন কর্মসূচি ছিল আর জি কর কাণ্ডের প্রতিবাদকারীদের। ফলে যানজট আরও জটিল আকার নেয়।
আবহাওয়া দপ্তর সূত্রে জানা গিয়েছে, নিম্নচাপের জেরে আজ, রবিবার কলকাতা সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আলিপুর আবহাওয়া দপ্তরের অধিকর্তা হবিবুর রহমান বিশ্বাস জানিয়েছেন, কলকাতা ও সংলগ্ন এলাকায় এরকম পরিস্থিতি রবিবার রাত পর্যন্ত থাকবে বলে আশা করা যায়। কাল, সোমবার থেকে কলকাতা ও সংলগ্ন এলাকার জেলাগুলির জন্য ভারী বৃষ্টির কোনও পূর্বাভাস দেয়নি আবহাওয়া দপ্তর।
প্রবল বৃষ্টির পর। শনিবার এক্সাইড মোড়ে ভাস্কর মুখোপাধ্যায়ের তোলা ছবি।
27d ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ব্যবসা ভালো হবে। কেনাবেচা ক্রমশ বাড়বে। অর্থাগম ভাগ্য আজ অনুকূল। দেহে দুর্বলতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা