কলকাতা

আয়ের নিরিখে গৃহঋণে কম অঙ্কের কিস্তি মেটাতে হয় কলকাতাবাসীকে, বলছে রিপোর্ট

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাড়ি বা ফ্ল্যাট কেনার খরচ এখনও অনেকটাই কম কলকাতায়। সাধারণ মানুষের ফ্ল্যাট বা বাড়ি কেনার জন্য কিস্তির টাকা মেটানোর উপরে সম্প্রতি রিপোর্ট প্রকাশ করেছে একটি আন্তর্জাতিক আবাসন উপদেষ্টা সংস্থা। সেখানেই দেখা যাচ্ছে, অন্যান্য শহরের তুলনায় এখনও কম কিস্তির বোঝা মিটিয়ে বাড়ি কেনা যায় কলকাতায়।   
ভারতের বড় শহরগুলির মধ্যে আয়ের নিরিখে বড় অঙ্কের কিস্তির টাকা মেটানোর ক্ষেত্রে সবচেয়ে এগিয়ে মুম্বই। অন্যদিকে যে শহরগুলিতে সবচেয়ে কম অঙ্কে কিস্তির টাকা মেটানো হয়, সেই তালিকায় রয়েছে কলকাতা। আন্তর্জাতিক আবাসন উপদেষ্টা সংস্থাটির দাবি, ভারতে আয়ত্তের মধ্যে বাড়ি কেনার ক্ষেত্রে আহমেদাবাদ ও পুনের মতোই এগিয়ে কলকাতা। 
আয়ত্তের মধ্যে বাড়ির হিসেব কষতে একটি সূচক ব্যবহার করা হয়েছে রিপোর্টে। কলকাতায় সেই সূচক ২৪। পুনেতেও সূচক ২৪। আমেদাবাদের ক্ষেত্রে তা ২১, মুম্বইয়ের সূচক ৫১। হায়দরাবাদে তা ৩০। দিল্লিতে ২৮, বেঙ্গালুরুতে ২৬ এবং চেন্নাইতে ২৫, বলছে রিপোর্ট। কিভাবে নির্ধারিত হয়েছে সূচক? আবাসন উপদেষ্টা সংস্থাটি জানাচ্ছে, কোনও ব্যক্তি প্রতি মাসে যত টাকা আয় করেন এবং যত টাকা গৃহঋণের কিস্তি বাবদ মেটান, তার ওপরই তৈরি হয়েছে সূচক। কলকাতার সূচক ২১ হওয়ার অর্থ, এখানকার বাড়ি বা ফ্ল্যাটের ক্রেতারা গড়ে ১০০ টাকা আয় করলে, ২১ টাকা খরচ করেন হোম লোনের ইএমআই বাবদ। রিপোর্টটিতে ধরে নেওয়া হয়েছে, ঋণের মেয়াদ ২০ বছর এবং সুদের হার সমান। বাড়ি বা ফ্ল্যাটের দামের ৮০ শতাংশ ঋণ হিসেবে পাওয়া গিয়েছে। গত জানুয়ারি থেকে জুন পর্যন্ত সময়ের উপর ইএমআইয়ের হিসেব কষা হয়েছে। আয়ের নিরিখে ইএমআই ৪০ শতাংশ হলে, তাকে মোটামুটি আয়ত্তের মধ্যে বাড়ি হিসেবে তুলে ধরা হয়েছে রিপোর্টে। তা ৫০ শতাংশ পেরিয়ে গেলে তা খরচসাপেক্ষ বাড়ি বা আয়ত্তের বাইরের বাড়ি বলে চিহ্নিত করা হয়েছে। বড় শহরগুলিতে ফ্ল্যাটের দাম কতটা বেড়েছে, তারও আভাস মিলেছে রিপোর্টে। গত এক বছরে কলকাতায় দাম বেড়েছে ৬ শতাংশ। বর্তমানে এই শহরে ফ্ল্যাটের দাম প্রতি বর্গফুটে গড়ে ৩ হাজার ৬৪৮ টাকা। মুম্বইয়ে তা ৭ হাজার ৯০০ টাকা। 
29d ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

অতিরিক্ত কর্মের চাপ গ্রহণ করে বেকায়দায় পড়তে পারেন। নতুন কর্মলাভের সম্ভাবনা। আয় বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা