কলকাতা

বাগবাজারের বলরাম মন্দিরে রামকৃষ্ণদেবের কৃপাধন্য রথ টানলেন হাজার হাজার মানুষ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ‘রামকৃষ্ণ কথামৃত’ অনুযায়ী ১৮৮৪ সালে রামকৃষ্ণ পরমহংসদেব উত্তর কলকাতার বাগবাজারে বলরাম মন্দিরে প্রথমবার রথ টেনেছিলেন। তাঁকে স্মরণ করে প্রতিবছর রামকৃষ্ণদেবের কৃপাধন্য সেই রথ টানেন হাজার হাজার মানুষ। এবারও তার ব্যতিক্রম হয়নি। মঙ্গলবার উল্টোরথে দিনভর ওই মন্দির ও তার আশপাশ এলাকায় একেবেঁকে লাইন পড়েছিল ভক্তদের। দীর্ঘ সময় অপেক্ষা করার পর মানুষজন ওই মন্দিরের দোতলায় গোলাকৃতি চত্বরে ওই রথ টানার সুযোগ পান।
মঠ সূত্রে জানা গিয়েছে, বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকা মতে প্রতিবছর এই মন্দিরে রথযাত্রা হয়। মঠের ইতিহাস থেকে জানা যায়, এখানে রথযাত্রায় শ্রীরামকৃষ্ণদেব ভক্তদের সঙ্গে নৃত্য‑কীর্তনে অংশগ্রহণ করে দিব্যভাবে মাতোয়ারা হয়েছিলেন। এছাড়াও জানা যায়, ১৮৮৪ সালে উল্টোরথের পরবর্তী সময় সেই রথের বিগ্রহ ওড়িশার কোঠারে স্থানান্তর করা হয়েছিল। এদিন রথযাত্রা উপলক্ষে এই মন্দির ফুল ও আলোর মালায় সেজে ওঠে। মন্দিরে যে ঘরে জগন্নাথ‑বলরাম‑সুভদ্রার নিত্যপুজো হয়ে থাকে, সেই ঘরটিতে ছিল ভক্তদের ভিড়। এদিন ওই মন্দিরে ভক্তিগীতি, গীতি আলেখ্য, কীর্তন, আরতি প্রভৃতি নানা অনুষ্ঠান হয়। ভিড় নিয়ন্ত্রণ করতে ওই চত্বরে মোতায়ন করা হয়েছিল পুলিস বাহিনী। ছিল মঠের তরফে স্বেচ্ছাসেবক বাহিনীও। 
প্রসঙ্গত, রামকৃষ্ণদেবের টানা ওই বিশেষ রথ ওই মন্দিরের দোতালায় একটি ঘরে সংরক্ষিত থাকে। ভক্তরা যাতে দর্শন করতে পারেন তারও ব্যবস্থা আছে। বর্তমানে এই মন্দিরটি আছে রামকৃষ্ণ মঠ‑মিশনের অধীনে।
1Month ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ভাইবোনের মধ্যে সম্পত্তিগত অশান্তিতে চিত্তচাঞ্চল্য। কাজকর্মে অগ্রগতি। দাম্পত্যে সুসম্পর্ক থাকবে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১১ টাকা৮৪.৮৫ টাকা
পাউন্ড১০৮.২৮ টাকা১১১.৮২ টাকা
ইউরো৯১.৮৪ টাকা৯৫.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
24th     August,   2024
দিন পঞ্জিকা