কলকাতা

মমতাকে বাঁচিয়ে চাকরি গিয়েছিল, মুখ্যমন্ত্রীর নির্দেশের পরেও পুনর্বহাল হননি সিরাজুল হক

সংবাদদাতা, বনগাঁ: আজও চাকরি ফিরে পাওয়ার স্বপ্ন দেখেন সিরাজুল। গাইঘাটা থানা এলাকার ইছাপুরের ভদ্রডাঙায় বাস সিরাজুল হকের। ১৯৯৩ সালের ২১ জুলাই তৎকালীন যুব কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে বাঁচাতে গিয়ে ডেপুটি পুলিস কমিশনার দীনেশ বাজপেয়ির দিকে বন্দুক তাক করেছিলেন কলকাতা পুলিসের এই কনস্টেবল। সেদিন মমতা বন্দ্যোপাধ্যায়কে বাঁচাতে পারলেও নিজের চাকরি বাঁচাতে পারেননি তিনি। গত বছর একুশে জুলাইয়ের আগে ‘বর্তমান’-এ সিরাজুলের বর্তমান অবস্থা নিয়ে সংবাদ প্রকাশিত হওয়ার পর ২৫ জুলাই সিরাজুল ও নির্মল বিশ্বাসকে নবান্নে ডেকে পাঠিয়েছিলেন মুখ্যমন্ত্রী। তিনি সিরাজুলকে চাকরিতে পুনর্বহাল করতে নির্দেশ দিয়েছিলেন অতিরিক্ত মুখ্য সচিবকে। তারপর পছর পেরতে চললেও এখনও চাকরি ফিরে পাননি একুশে জুলাইয়ের ‘জীবন্ত শহিদ’ সিরাজুল হক মণ্ডল।
২১ জুলাই, ১৯৯৩। সেদিন সচিত্র পরিচয়পত্র সহ একাধিক দাবিতে মহাকরণ অভিযানের ডাক দিয়েছিল যুব কংগ্রেস। এই অভিযানে নেতৃত্ব দিয়েছিলেন তৎকালীন যুবনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিশাল পুলিস বাহিনী হাজির ছিল রাস্তায়। কলকাতা পুলিসের কর্মী সিরাজুলের সেদিন ডিউটি পড়েছিল ব্রাবোর্ন রোডে। বেলা বাড়লে বিশাল মিছিল নিয়ে সেখানে হাজির হন মমতা বন্দ্যোপাধ্যায়। বাড়তে থাকে উত্তেজনা। ছুটে আসেন ডেপুটি পুলিস কমিশনার দীনেশ বাজপেয়ি। গাড়ি থেকে নেমেই তিনি লাঠি চালানোর নির্দেশ দেন। বলেন, ‘মারো, বেটিকে খতম করে দাও’। মুহূর্তে রক্তাক্ত অবস্থায় মাটিতে লুটিয়ে পড়েন মমতা। এই নির্মম অত্যাচার সহ্য করতে পারেননি কলকাতা পুলিসের স্পেশাল ব্রাঞ্চের আধিকারিক নির্মল বিশ্বাস। সিরাজুলদের উদ্দেশে তিনি বলেছিলেন, ‘আপনারা কি হাতে চুড়ি পড়ে বসে আছেন? বিরোধী নেত্রীকে এভাবে মারছে, আর আপনারা দেখছেন’? এই কথার পর আর নিজেকে ঠিক রাখতে পারেননি সিরাজুল। দীনেশ বাজপেয়ির দিকে বন্দুক তাক করে সিরাজুল বলেছিলেন, ‘স্যর, এই অত্যাচার থামান। না হলে আমি গুলি চালাতে বাধ্য হব।’ তরতাজা যুবকের রণংদেহী রূপ দেখে পিছু হটতে বাধ্য হয়েছিলেন ডেপুটি পুলিস কমিশনার।
ফলস্বরূপ সিরাজুল ও নির্মল বিশ্বাসের চাকরি চলে যায়। মামলায় জিতে পরে চাকরি ফিরে পেয়েছিলেন নির্মল বিশ্বাস। অভাবের কারণেই মামলা লড়তে পারেননি সিরাজুল। তবে অনেক জায়গায় আবেদন করেছেন তিনি।
নির্মল বিশ্বাস বলেন, এক বছর আগে সিরাজুলকে নবান্নে ডাকার পর তাঁকে চাকরিতে পুনর্বহাল করতে নির্দেশ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। আমার ধারণা, তিনি যে চাকরি এখনও পাননি, তা জানেন না মমতা বন্দ্যোপাধ্যায়। সিরাজুল বলেন, ‘আমি দিদিকে বলেছিলাম, চাকরিটা ফিরিয়ে দিন। চাকরি ফেরেনি। অন্যের জমিতে চাষের কাজ করে দিন কাটে।’ এক চিলতে টিনের ঘরে শুয়ে আজও চাকরি ফিরে পাওয়ার স্বপ্ন দেখেন সিরাজুল।
1Month ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ভাইবোনের মধ্যে সম্পত্তিগত অশান্তিতে চিত্তচাঞ্চল্য। কাজকর্মে অগ্রগতি। দাম্পত্যে সুসম্পর্ক থাকবে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১১ টাকা৮৪.৮৫ টাকা
পাউন্ড১০৮.২৮ টাকা১১১.৮২ টাকা
ইউরো৯১.৮৪ টাকা৯৫.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
24th     August,   2024
দিন পঞ্জিকা