কলকাতা

বন্ধ অ্যাক্রোপলিস, পরিদর্শনে দমকলের ডিজি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভয়াবহ অগ্নিকাণ্ডের পর নড়েচড়ে বসল দমকল। কসবার শপিং মলে আগুন লাগার ঘটনার পর শহরের শপিং মলগুলির অগ্নিনির্বাপন ব্যবস্থা কী অবস্থায় রয়েছে? নিয়মিত ফায়ার অডিট দমকল দপ্তরের কাছে রয়েছে কি না, তা জানতে চাইলেন রাজ্যের দমকলমন্ত্রী সুজিত বসু। শনিবার এই মর্মে দপ্তরের আধিকারিকদের নোটিস পাঠিয়েছে মন্ত্রীর দপ্তর। পাশাপাশি অ্যাক্রোপলিস মলের অগ্নিকাণ্ড নিয়েও পৃথক রিপোর্ট চাওয় হয়েছে। মঙ্গলবার তা দমকলের আধিকারিকদের জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। শনিবার কসবার ঘটনাস্থল পরিদর্শন করেন দমকলের ডিজি জগমোহন।
উল্লেখ্য শুক্রবার সকালে অ্যাক্রোপলিস মলে ভয়াবহ অগ্নিকাণ্ড ঘটে। ঘটনায় কেউ হতাহত না হলেও তীব্র আতঙ্ক ছড়ায়। নিরাপত্তার কারণে বের করে আনা হয় মানুষকে। মলটিতে একাধিক অফিস রয়েছে। সেগুলিও খালি করে দেওয়া হয়। ঘটনার রেশ থাকল পরেরদিন, শনিবারও। উইকএন্ডেও বন্ধ রাখা হল অ্যাক্রোপলিস মল। সকাল থেকে মলের বাইরে নোটিস টাঙানো হয়। পাশাপাশি কর্তৃপক্ষ মলের দরজায় অতিরিক্ত নিরাপত্তারক্ষী মোতায়েন করে। সাধারণের জন্য বন্ধ রাখা হয় মলের দরজা। পাশাপাশি অফিসগুলির কাজকর্মও বন্ধ রাখা হয়। এদিন দুপুরে সেখানে যান দমকলের ডিজি। মলের ভিতরে আগুনের উৎসস্থল খতিয়ে দেখেন। কীভাবে আগুন লাগল? মলের অগ্নি নির্বাপন ব্যবস্থার কী অবস্থা ছিল? তার রিপোর্ট নেন। কর্তৃপক্ষের সঙ্গে বৈঠকও করেন। সূত্রের খবর, অগ্নিকাণ্ড ভয়াবহ আকার ধারণ করার ঠিক আগের মুহূর্তের সিসি ক্যামেরার ফুটেজ চেয়েছেন দমকলের আধিকারিকরা। সেই ফুটেজ দিয়েছে কর্তৃপক্ষ। 
কলকাতা পুলিস সূত্রে খবর, দমকলের তরফে কোনও অভিযোগপত্র জমা পড়েনি। ডেপুটি কমিশনার (সাউথ সাবার্বান ডিভিশন) বিদিশা কলিতা জানিয়েছেন, শনিবার ঘটনাস্থল পরিদর্শন করেন ফরেন্সিক বিভাগের আধিকারিকরা। কী কারণে আগুন লেগেছে তা জানতে ঘটনাস্থল থেকে নমুনা সংগ্রহ করেন তাঁরা। এ প্রসঙ্গে মলের সিনিয়র অপারেশন ম্যানেজার কৃষ্ণা ঝা বলেন, প্রাথমিকভাবে আগুন ছড়িয়ে পড়া ঠেকাতে আমাদের কর্মীরা ভালো কাজ করেছেন। সাধারণ মানুষের নিরাপত্তার বিষয় নিশ্চিত করে দ্রুত মলে প্রবেশাধিকার দেওয়া হবে। পুলিস ও দমকলের পাশাপাশি, মল কর্তৃপক্ষও অগ্নিকাণ্ডের ঘটনার তদন্ত করছে। অন্যদিকে মলের আপতকালীন বাহির পথ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন মলে থাকা বিভিন্ন অফিসের কর্মীরা। অন্তরা মুখোপাধ্যায় নামে এক কর্মী বলেন, ওই পথটি নির্মাণ সামগ্রীর বস্তায় ভর্তি। গুরুত্বপূর্ণ রাস্তা এমন সংকীর্ণ হলে যে কোনও সময় বড় বিপদ ঘটতে পারে। 
1Month ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক সম্পত্তি সংক্রান্ত আইনি কর্মে ব্যস্ততা। ব্যবসা সম্প্রসারণে অতিরিক্ত অর্থ বিনিয়োগের পরিকল্পনা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৫ টাকা৮৪.৫৯ টাকা
পাউন্ড১০৬.৪৩ টাকা১০৯.৯৫ টাকা
ইউরো৮৯.৬৩ টাকা৯২.৭৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা