দেশ

পরীক্ষার দু’দিন আগেই ডার্ক ওয়েবে ফাঁস হয় নেটের প্রশ্ন, টেলিগ্রামে বিক্রি ৫ হাজারে

নয়াদিল্লি:  ইউজিসি-নেটের প্রশ্নপত্র ফাঁস হয়েছিল পরীক্ষা শুরুর অন্তত ৪৮ ঘণ্টা আগে। ডার্ক ওয়েব ও অন্যান্য সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে বিক্রি করা হয়েছিল ৬ লক্ষ টাকার বিনিময়ে। শুক্রবার সিবিআইয়ের এক সূত্র মারফত এই খবর সামনে এসেছে। গত মঙ্গলবার অনুষ্ঠিত নেটে দুর্নীতির খবর প্রকাশ্যে আসতেই পরের দিন য তা বাতিল করার সিদ্ধান্ত নেয় শিক্ষামন্ত্রক। বৃহস্পতিবার কেলেঙ্কারির তদন্তভার নেয় সিবিআই। তদন্ত শুরু হতেই একের পর এক চাঞ্চল্যকর তথ্য আসছে তদন্তকারীদের হাতে। এক সূত্র জানাচ্ছে, টেলিগ্রামে নাকি প্রশ্ন বিক্রি হচ্ছিল ১০ হাজার বা মাত্র পাঁচ হাজার টাকায়। পরীক্ষার দিন দুপুর তিনটে নাগাদ স্বরাষ্ট্র মন্ত্রকের বিশেষ সাইবার বিশেষজ্ঞদের হাতে আসে জাল প্রশ্ন। তা আসল প্রশ্নের সঙ্গে হুবহু মিলে যেতেই তড়িঘড়ি পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়। যদিও এখনও পর্যন্ত কোথা থেকে প্রশ্ন ফাঁস হয়েছিল, তার মূলে পৌঁছতে পারেননি তদন্তকারীরা। যাঁরা পরীক্ষার আয়োজন ও প্রশ্ন তৈরির সঙ্গে যুক্ত ছিলেন, তাঁদেরও জেরা করা হবে বলে খবর। 
এদিকে, সিএসআইআর-নেটও পিছিয়ে দিয়েছে  ন্যশানাল টেস্টিং এজেন্সি (এনটিএ)। আগামী মঙ্গল ও বৃহস্পতিবারের মধ্যে এই পরীক্ষা হওয়ার কথা ছিল। এনটিএ’র তরফে জানানো হয়েছে, অনিবার্য কারণে ও পরিকাঠামোগত সমস্যার জন্য সিএসআইএর-নেট পিছিয়ে দেওয়া হচ্ছে। পরীক্ষা কবে হবে, তা পরে জানানো হবে।
নিটের পর নেটেও দুর্নীতির অভিযোগ ওঠায় চাপে পড়েছে কেন্দ্র। শুক্রবার শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধানের নয়াদিল্লির বাসভবনের সামনে বিক্ষোভ দেখায় যুব কংগ্রেস। এদিন ছাত্র বিক্ষোভের জেরে দিল্লি বিশ্ববিদ্যালয়ে যোগ দিবসের অনুষ্ঠান বাতিল করতে বাধ্য হন শিক্ষামন্ত্রী। প্রশ্নপত্র দুর্নীতিতে বিজেপি জমানাকে একহাত নিয়েছেন কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী। তিনি বলেন, ‘বিজেপির দুর্নীতি ক্রমাগত দেশকে দুর্বল করে দিচ্ছে। গত ৫ বছরে ৪৩টি নিয়োগ পরীক্ষীয় দুর্নীতি হয়েছে। বিজেপি জমানায় প্রশ্নপত্র ফাঁস জাতীয় সমস্যায় পরিণত হয়েছে।’
3Months ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

আর্থিক উন্নতি ও গৃহসুখ বৃদ্ধি। বস্ত্রাদি ও বিবিধ অলঙ্কারাদি ব্যবসার গতি বৃদ্ধি ও মানসিক তৃপ্তি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১১০.২৬ টাকা১১৩.৮৫ টাকা
ইউরো৯১.৭১ টাকা৯৪.৯১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা