দেশ

দিল্লি পুরসভার ভোট বয়কট আপ-কংগ্রেসের, জয়ী বিজেপি

নয়াদিল্লি: দিল্লি পুরসভার স্ট্যান্ডিং কমিটির একটি মাত্র আসনের ভোট ঘিরে সরগরম রাজধানীর রাজনীতি। এই হাইভোল্টেজ নির্বাচনে জয় পেল বিজেপি। বেনজিরভাবে ভোট বয়কটের পথে হাঁটলেন আপ ও  কংগ্রেস কাউন্সিলররা। ফলে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী পদ্ম প্রার্থী। যদিও তা মানতে নারাজ আপ। গোটা ভোট প্রক্রিয়াকে ‘বেআইনি ও অসংবিধানিক’ আখ্যা দিয়েছে অরবিন্দ কেজরিওয়ালের দল।
এদিনের নির্বাচনে বিজেপির ১১৫ কাউন্সিলরের প্রত্যেকের ভোট পেয়েছেন দলীয় প্রার্থী সুন্দর সিং। অন্যদিকে, প্রত্যাশিতভাবেই আপ প্রার্থী নির্মলা কুমারী একটিও ভোট পাননি। এই প্রথম কোনও নির্বাচনে আপ ও কংগ্রেস কাউন্সিলররা অংশ নিলেন না।
দিল্লি পুরসভার সর্বোচ্চ নীতি নির্ধারক সংস্থা হল স্ট্যান্ডিং কমিটি। বিজেপি কাউন্সিলর কমলজিৎ সেরাওয়াত লোকসভা ভোটে পশ্চিম দিল্লি থেকে জয়ী হওয়ায় একটি আসন খালি হয়। সেই আসনে জয়ের ফলে বিজেপির সদস্য সংখ্যা বেড়ে দাঁড়াল ১০। আর বাকি আটটি আসন শাসকদল আপের দখলে।
যদিও এই ভোটের আইনি বৈধতা নিয়ে প্রশ্ন তুলেছে আপ। দিল্লির মুখ্যমন্ত্রী আতিশী বলেছেন, ‘দিল্লি পুরসভা আইন অনুযায়ী, সভা ডাকতে পারেন একমাত্র মেয়র। সভা পরিচালনার ক্ষমতাও একমাত্র তাঁরই আছে। এখন মেয়রের পরিবর্তে অতিরিক্ত কমিশনারকে বসানো হলে ভবিষ্যতে লোকসভার স্পিকার পদে স্বরাষ্ট্র সচিবকে বসাতে পারে বিজেপি।’ ভোটের ফলাফলকে খারিজ করে দিয়েছেন মেয়র শেলি ওবেরয়ও।
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

শেয়ার মেয়াদি সঞ্চয়সহ একাধিক ক্ষেত্র থেকে অর্থাগম যোগ। ব্যবসায় কেনাবেচা বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১১০.২৬ টাকা১১৩.৮৫ টাকা
ইউরো৯১.৭১ টাকা৯৪.৯১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা