দেশ

আগামী ৫ বছরে শিক্ষা, প্রশিক্ষণহীন যুবকের সংখ্যা বেড়ে হবে ৩০ শতাংশ, আইএলও-র সর্বশেষ রিপোর্ট ঘিরে উদ্বেগ

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: কাজ পাওয়ার উপযুক্ত প্রথাগত শিক্ষা এবং প্রশিক্ষণ‌ই ঩নেই ভারতের যুবসমাজের একটা বড় অংশের। ১৫ থেকে ২৪ বছর বয়সী যাঁদের শিক্ষা, কর্মসংস্থান এবং প্রশিক্ষণ নেই, তাঁদের ‘নিট’ অর্থাৎ ‘নট ইন এডুকেশন, এমপ্লয়মেন্ট অ্যান্ড ট্রেনিং’ আখ্যা দিয়ে থাকে আন্তর্জাতিক শ্রম সংস্থা। প্রতি বছর এই পরিসংখ্যান প্রকাশ করে তারা। ভারতে নিটের সংখ্যা উদ্বেগজনকভাবে বেশি বলে সাম্প্রতিক রিপোর্টে উল্লেখ করেছে আইএলও। সংখ্যাটা প্রায় ২৫ শতাংশ। উদ্বেগজনক, কারণ ২০১৮ সালে এই সংখ্যা ছিল অনেকটাই কম। ২০ শতাংশ। কিন্তু তারপর থেকে বাড়তে থাকে। কোভিডের কারণে যে এই প্রবণতা বাড়বে সেটা প্রত্যাশিত। কিন্তু কোভিডকাল কেটে যাওয়ার পর দু’বছর অতিক্রান্ত। এই সময়ে পরিস্থিতির উন্নতি তো হয়ইনি, উলটে কর্মসংস্থানহীন, শিক্ষাহীন এবং প্রশিক্ষণহীন এই যুবসমাজের সংখ্যা আরও বেড়ে  আগামী ৫ বছরের মধ্যে প্রায় ২৮ থেকে ৩০ শতাংশও হয়ে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। 
ইন্টারন্যাশনাল লেবার অর্গানাজেশনের এই রিপোর্টকে উল্লেখ করে অর্থ, বাণিজ্য, স্কিল উন্নয়ন মন্ত্রককে দ্রুত একটি দীর্ঘমেয়াদী পরিকল্পনা করতে বলেছে নীতি আয়োগ। জানা যাচ্ছে, এই প্রবণতায় রাশ টানার লক্ষ্যে এখন চাকরির থেকেও প্রশিক্ষণে বেশি জোর দেওয়া হয়েছে। ইন্টার্নশিপ কর্মসূচি এই লক্ষ্যেরই অঙ্গ। সেক্ষেত্রে একবার ইন্টার্নশিপে প্রবেশ করলে, চাকরি না পেলেও কাউকে প্রশিক্ষণহীন তকমা দেওয়া যাবে না। আর এভাবে আইএলও রিপোর্টে ভারতের অবস্থানে উন্নতি হবে। ২০২৩ সালের রিপোর্টে বলা হয়েছিল ভারতে যুব সমাজের সামগ্রিক বেকারত্বের হার প্রায় ১৪ শতাংশ। আশা করা হয়েছিল ২০২৫ সালে কমবে। কিন্তু সম্প্রতি আইএলও রিপোর্টে বলা হচ্ছে, বেকারত্বের সবথেকে বড় কারণ কাজ করার মতো যোগ্যতা অর্জন করতে পারেনি দেশের যুব সমাজের বিপুল অংশ। অর্থাৎ হয় শিক্ষা অথবা স্কিল। দুটির কোনওটাই নেই। আর সেই কারণে নেই কর্মসংস্থান। স্কিল ডেভেলপমেন্ট মন্ত্রককে বলা হয়েছে, শ্রম মন্ত্রকের সঙ্গে সমন্বয় করতে। কর্মোদ্যোগী কর্মসূচিতে আরও বেশি সংখ্যক যুবক-যুবতীকে যুক্ত করতে বলা হচ্ছে রাজ্যগুলিকে।
অন্যদিকে, বেকারত্ব বৃদ্ধির জন্য বিরোধী রাজ্যগুলি দায়ী করে জোর প্রচারে যাচ্ছে কেন্দ্র। যা শুরু করেছেন শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র  প্রধান। তিনি বলেছেন, পরিসংখ্যানেই স্পষ্ট যে বিরোধী শাসিত রাজ্যে বেকারত্বের হার বেশি। 
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

শেয়ার মেয়াদি সঞ্চয়সহ একাধিক ক্ষেত্র থেকে অর্থাগম যোগ। ব্যবসায় কেনাবেচা বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১১০.২৬ টাকা১১৩.৮৫ টাকা
ইউরো৯১.৭১ টাকা৯৪.৯১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা